হজপালনে লন্ডন থেকে সাইকেলে ৮ মুসলিম

মুফতি এনায়েতুল্লাহ, বিভাগীয় সম্পাদক, ইসলাম, বার্তাটোয়েন্টিফোর.কম
ইংল্যান্ড থেকে রওনা দেওয়া ৮ সদস্য, ছবি: সংগৃহীত

ইংল্যান্ড থেকে রওনা দেওয়া ৮ সদস্য, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মক্কা নগরী (সৌদি আরব) থেকে: সাইকেলে চেপে হজপালনের জন্য ইংল্যান্ড থেকে রওনা দেওয়া ৮ সদস্যের ব্রিটিশ মুসলিম দলটি মদিনা মোনাওয়ারায় পৌঁছেছেন।

এর আগে তারা শুক্রবার (২ আগস্ট) সৌদি আরবের রাজধানী জেদ্দায় পৌঁছান। জেদ্দায় তাদের স্বাগত জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা। পরে তারা পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গেও সাক্ষাৎ করেন।

এই দলটি শনিবার (৩ আগস্ট) সন্ধ্যায় মদিনায় পৌঁছেছেন। মদিনায় তাদের সর্বস্তরের মানুষ স্বাগত জানিয়েছেন। জমজম, খেজুর ও দফ বাজিয়ে তাদের স্বাগত জানানো হয়।

ইংল্যান্ড থেকে মদিনা পৌঁছতে তাদের সময় লেগেছে ৫৯ দিন। মদিনায় পৌঁছতে তাদের ১৭টি দেশ পাড়ি দিতে হয়েছে। আর অতিক্রম করেছেন প্রায় ৪ হাজার মাইল পথ।

দুইদিন মদিনায় থেকে তারা হজের আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে মক্কার উদ্দেশ্যে যাত্রা করবেন। মক্কায় এসে ওমরা পালন শেষে মিনায় চলে যাবেন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/03/1564854563861.jpg
 পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা ও পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎকালে

 

লন্ডন থেকে এই দলটি যাত্রা শুরু ৭ জুন। পথে তারা তুরস্কের রাজধানী ইস্তাম্বুলে যাত্রাবিরতি করেছেন। সেখানে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের সঙ্গে সাক্ষাৎ করেন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/03/1564855000719.jpg
পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন তারা

 

তারা এই সফরের নাম দিয়েছেন 'ট্যুর দে হজ'। যাত্রাপথে এই দলটি বিশ্বব্যাপী মুসলমানদের বিবিধ সমস্যা নিয়ে বিভিন্ন স্থানে সাধারণ মানুষের মাঝে সচেতনতা তৈরির কাজ করেছেন। সংগ্রহ করেছেন দরিদ্র মুসলমানদের জন্য মসজিদ ও শিক্ষাঙ্গন নির্মাণের জন্য তহবিল।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/04/1564855985301.jpg
মদিনায় তাদের স্বাগত জানাচ্ছে সাধারণ মানুষ

 

হজযাত্রা সম্পর্কে দলটির সদস্য জাইন লাম্বাত সাংবাদিকদদের জানিয়েছেন, আমরা আমাদের ঈমান ও বিশ্বাসের পথে বেরিয়েছি। দারুণ কিছু সময় কাটিয়েছি, সারাটা পথ আমাদের ভালোবাসায় আকীর্ণ ছিল।

জাইন আরও বলেন, যদি সত্যিকার অর্থে ও মনেপ্রাণে আপনি হজ করার ইচ্ছে করেন, তাহলে আল্লাহ আপনার জন্য পথ সহজ করে দেবেন। আমাদের মদিনায় পৌঁছা এটাই প্রমাণ করে। পথে আমরা সব মানুষের আতিথেয়তায় ঋদ্ধ হয়েছি।

আপনার মতামত লিখুন :