এবার হজপালন করছেন ২২ লক্ষাধিক মুসল্লি

মুফতি এনায়েতুল্লাহ, বিভাগীয় প্রধান, ইসলাম, বার্তাটোয়েন্টিফোর.কম
হাজিদের পদচারণায় মুখর মক্কা শরীফ | ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

হাজিদের পদচারণায় মুখর মক্কা শরীফ | ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

মক্কা নগরী (সৌদি আরব) থেকে: ৮ জিলহজ থেকে পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু হবে। এদিন হাজিরা ইহরাম বেঁধে মিনায় অবস্থান করবেন। মিনাতে হাজিরা ৫ ওয়াক্ত নামাজ আদায় করবেন। বাকি সময়টুকু কাটাবেন নফল ইবাদত-বন্দেগি করে।

মিনায় এক দিন ও এক রাত কাটিয়ে হাজিরা চলে যাবেন আরাফাতের ময়দানে। ৯ জিলহজ আরাফাতের ময়দানে অবস্থান করা হজের অন্যতম ফরজ। এক হাদিসে বলা হয়েছে, আরাফাতের ময়দানই হজ।

হজপালনের জন্য এ মুহূর্তে মক্কায় অবস্থান করছেন লাখ লাখ মুসলমান। সৌদি আরবের হজ ও ওমরা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, চলতি বছর হজপালনের জন্য বিভিন্ন দেশ থেকে ১৮ লাখ ৩৮ হাজার ৩৩৯ জন হজযাত্রী সৌদি আরব এসে পৌঁছেছেন।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/08/1565279130641.jpg
আর সৌদি আরবের নাগরিক ও সৌদি আরবে প্রবাসীদের মধ্যে সাড়ে ৪ লাখ মানুষ হজপালন করবেন। সে হিসাবে এ বছর ২২ লাখ ৮৮ হাজার ৩৩৯ জন হজপালন করছেন।

বিভিন্ন দেশ থেকে আগত হজযাত্রীদের মধ্যে ১৭ লাখ ২৫ হাজার ৪৫৫ জন আকাশ পথে, ৯৫ হাজার ৬৩৪ জন সড়কপথে এবং ১৭ হাজার ২৫০ জন নৌপথে সৌদি আরব এসেছেন। বিদেশ থেকে আগত হজযাত্রীদের মধ্যে ৫৩ শতাংশ পুরুষ হজযাত্রী এবং ৪৭ শতাংশ নারী হজযাত্রী রয়েছেন।

এর বাইরে ৩শ' জনকে ভিসা জটিলতার কারণে মক্কায় প্রবেশ করতে দেওয়া হয়নি, তাদের নিজ নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/08/1565279158839.jpg
১ লাখ ৭১ হাজার ৬৪৮ জন হজযাত্রী মক্কা রোড ইনিশিয়েটিভের সুবিধা গ্রহণ করেছেন। মক্কা রোড ইনিশিয়েটিভ সুবিধার মধ্যে রয়েছে হজযাত্রীকে কোনো লাগেজ বহন করতে হয় না, ওই যাত্রী প্রি-ডিপারচার অ্যারাইভাল ইমিগ্রেশন নিজ দেশে সম্পন্ন করবেন। ফলে তিনি জেদ্দা এয়ারপোর্টে নেমে সোজা বাসে চড়ে মক্কার হোটেল এসে পৌঁছান।

বাংলাদেশের ৬০ হাজার ২শ' হজযাত্রী মক্কা রোড ইনিশিয়েটিভের সুবিধা পেয়েছেন।

আপনার মতামত লিখুন :