১ লাখের বেশি হাজি দেশে ফিরেছেন

ইসলাম ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
হজ শেষে দেশে ফিরছেন হাজিরা, ছবি: সংগৃহীত

হজ শেষে দেশে ফিরছেন হাজিরা, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সরকারি ব্যবস্থাপনায় হজপালনে যাওয়া সব হাজি দেশে ফিরেছেন। মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) দু’টি ফ্লাইটে ৮০৬ জন হাজি মদিনায় অবস্থান শেষ করে জেদ্দা আন্তর্জাতিক বিমানবন্দর হয়ে বাংলাদেশে প্রত্যাবর্তন করেন। এর মধ্য দিয়ে ২০১৯ (১৪৪০ হিজরি) সালের সরকারি ব্যবস্থাপনার হাজিদের সব ফ্লাইট শেষ হলো।

এ দিকে ধর্ম মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত হজ বুলেটিন সূত্রে জানা গেছে, মঙ্গলবার পর্যন্ত ১ লাখ ১ হাজার ২০০ জন হাজি দেশে ফিরেছেন। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ১৪৪টি ও সৌদি এয়ারলাইন্স পরিচালিত ১৫২টিসহ মোট ২৯৬টি ফ্লাইটে তারা দেশে ফেরেন।

উল্লেখ্য, সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় চলতি বছর সর্বমোট ১ লাখ ৭ হাজার ১৫২ জন বাংলাদেশি হজপালনের জন্য সৌদি আরব যান। তন্মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ১৫২ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার হজযাত্রী ছিলেন।

১০ আগস্ট পবিত্র হজ পালিত হয়। ১৭ আগস্ট থেকে ফিরতি হজ ফ্লাইট শুরু হয়, ১৫ সেপ্টেম্বর ফিরতি হজ ফ্লাইট শেষ হবে। ওইদিন বেসরকারি ব্যবস্থাপনার সব হাজি দেশে পৌঁছাবেন।

চলতি বছর পবিত্র হজপালন করতে গিয়ে সর্বমোট ১১৭ জন হাজির মৃত্যু হয়েছে। তাদের মধ্যে পুরুষ ১০০ ও নারী ১৭ জন। হাজিদের মধ্যে মক্কায় ১০২ জন, মদিনায় ১৩ জন ও ২ জন জেদ্দায় মৃত্যুবরণ করেন। সর্বশেষ ইন্তেকাল করেন, নোয়াখালী জেলার আবদুল মান্নান (৬৬)। তিনি মক্কায় ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তার পাসপোর্ট নম্বর: BY0985942।

এদিকে হজ চলাকালীন মৃত্যুবরণকারী হাজিদের কবর জিয়ারত করেছেন ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহ। মক্কায় সরাইয়া কবরস্থানে বাংলাদেশি হাজিদের কবর জিয়ারত শেষে তিনি তাদের রুহের মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করেন।

আপনার মতামত লিখুন :