কৃষি‌তে মে‌শি‌ন ব্যবহা‌রের বিকল্প নেই: কৃ‌ষিমন্ত্রী

স্টাফ করেসপ‌ন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
বক্তব্য রাখছেন কৃ‌ষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, ছবি: বার্তা২৪.কম

বক্তব্য রাখছেন কৃ‌ষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

কৃ‌ষি‌কা‌জের জন্য প্র‌য়োজনীয় মে‌শিন ব্যবহা‌রের বিকল্প নেই ব‌লে মন্তব্য ক‌রে‌ছেন সরকা‌রের কৃ‌ষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

বুধবার (১৯ জুন) রাজধানীর হো‌টেল ইন্টারক‌ন্টি‌নেন্টা‌লে এ‌সিআই ও ইয়ানমারের যৌথ আ‌য়োজ‌নে ইয়ানমার এগ্রো‌টেক বাংলা‌দে‌শের আনুষ্ঠা‌নিক উদ্বোধনের সময় এ মন্তব্য ক‌রেন কৃ‌ষিমন্ত্রী।

এসময় তি‌নি ব‌লেন, ‘কৃষক‌কে কৃ‌ষিযন্ত্রের (মে‌শি‌ন) সঙ্গে অভ্যস্ত হ‌তে হ‌বে। এর বিকল্প নেই। প্র‌য়োজ‌নে দক্ষতা অর্জন ও ব্যবহার শেখার জন্য প্র‌শিক্ষণ নিতে হ‌বে।’

কৃ‌ষিমন্ত্রী আব্দুর রাজ্জাক ব‌লেন, ‘কৃষক ধা‌নের দাম না পাওয়ার আসল কারণ হ‌চ্ছে প্রচুর ধা‌নের উৎপাদন হ‌য়ে‌ছে। এছাড়া আর একটা কারণ হ‌চ্ছে কৃ‌ষি কাজ করার জন্য দে‌শে পর্যাপ্ত শ্র‌মিক নেই। দেশ এ‌গিয়ে য‌া‌চ্ছে, প্র‌তিনিয়ত উন্নত হ‌চ্ছে। শ্রমি‌কের দাম বাড়‌ছে। কিন্তু কৃ‌ষিজ উৎপা‌দিত ধান, সব‌জি বা ফলমূল কোনোটারই ঠিক দাম নেই। এবার বা‌জেটে কৃ‌ষি উৎপাদন বৃ‌দ্ধি ও কৃ‌ষি যন্ত্রপা‌তি কেনার জন্য অর্থ বরাদ্দ র‌য়ে‌ছে।’

অনুষ্ঠানে বাংলা‌দে‌শে নিযুক্ত জাপা‌নের রাষ্ট্রদূত হি‌রোইয়াসু ইজু‌মি, কৃ‌ষি মন্ত্রণালয়ের স‌চিব না‌সিরুজ্জামান ও ইয়ানমার এ‌গ্রি‌বিজ‌নেসের প্রে‌সি‌ডেন্ট হি‌রোআ‌কি কিতাওকা বি‌শেষ অ‌তি‌থি হি‌সে‌বে বক্তব্য রা‌খেন। এসময় এসিআই লি‌মি‌টেডের চেয়ারম্যান এম. আ‌নিস উদ দৌলা, এসিআই লি‌মি‌টে‌ডের ব্যবস্থাপনা প‌রিচালক ড. ফা হ আনসারী ও নির্বাহী প‌রিচালক সুব্রত রঞ্জন দাস উপ‌স্থিত ছি‌লেন।

আপনার মতামত লিখুন :