Alexa

শোভনকে হারিয়ে ডাকসুর ভিপি নুর

শোভনকে হারিয়ে ডাকসুর ভিপি নুর

নুরুল হক নুর/ ছবি: সংগৃহীত

সেন্ট্রাল ডেস্ক, বার্তা২৪.কম

ছাত্রলীগ সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে ছাত্রলীগ মনোনীত সহ-সভাপতি (ভিপি) প্রার্থী রেজোয়ানুল হক শোভনকে হারিয়ে ডাকসুর সভাপতি নির্বাচিত হয়েছেন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের প্রার্থী ও কোটা সংস্কার আন্দোলনের নেতা নুরুল হক নুর।

ভোট গণনার শুরু থেকেই নুরুল হক নুর ও রেজোয়ানুল হক চৌধুরী শোভনের মধ্যে এগিয়ে যাওয়ার প্রতিযোগিতার খবর পাওয়া যায়।

সোমবার (১১ মার্চ) রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের  নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান নির্বাচনের ফলাফল ঘোষণা করেন।

এ সময় উপ-উপাচার্য অধ্যাপক নাসরিন আহমাদ, উপ-উপাচার্য অধ্যাপক মুহম্মদ সামাদ ও ডাকসু নির্বাচনের চিফ রিটার্নিং কর্মকর্তা অধ্যাপক মাহফুজুর রহমান উপস্থিত ছিলেন।

ফলাফল ঘোষণার সময় ছাত্রলীগ বাদে অন্য কোনো প্যানেলে প্রার্থীরা উপস্থিত ছিলেন না। জানা যায়, ভিপি নির্বাচিত নুর হাসপাতালে ভর্তি রয়েছেন।

উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান জানান, ১১ হাজার ৬২ ভোট পেয়ে ভিপি নির্বাচিত হয়েছেন নুরুল হক নুর। আর তার নিকটবর্তী প্রতিদ্বন্দ্বী শোভন পেয়েছেন ৯ হাজার ১২৯ ভোট।

এদিকে উপাচার্যের ফলাফলে ভিপি হিসেবে নুরুল হক নুরের নাম ঘোষণার পর ছাত্রলীগের নেতাকর্মীরা ভুয়া ভুয়া বলে স্লোগান দেন।

ডাকসুর কেন্দ্রী সংসদের ভোট গণনার শুরুতেই বিভিন্ন হল সংসদে নুর ও শোভনের এগিয়ে থাকার তথ্য আসতে থাকে। দুই প্রার্থীর এই হাড্ডাহাড্ডি লড়াইয়ে শেষ পর্যন্ত জয় হয়েছে নুরের।

এর আগে সোমবার সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়। বাংলাদেশ কুয়েত মৈত্রী ও রোকেয়া হল বাদে সবকটি হলে ঠিক সময়েই ভোট শুরু হয়।

ভোট শুরুর আগেই ব্যালট বাক্সে সিল মারা ব্যালট পেপার পাওয়ার ঘটনায় কুয়েত মৈত্রী হলের ভোটগ্রহণ স্থগিত ঘোষণা করা হয়। পরে তিন ঘণ্টা অতিবাহিত হওয়ার পরে আবার ভোটগ্রহণ শুরু হয় হলটিতে।

অপরদিকে ভোটে কারচুপির আশঙ্কায় সাধারণ শিক্ষার্থীদের আপত্তির মুখে এক ঘণ্টা পরে ভোটগ্রহণ শুরু হয় রোকেয়া হলে। রোকেয়া হলে ভোটগ্রহণ বন্ধ থাকায় সেখানে হাজির হন নুর। সেখানে তিনি ছাত্রলীগ কর্মীদের হামলার শিকার হন বলেও অভিযোগ উঠে।

পরে হলের ভেতরেই অচেতন হয়ে পড়েন নুরুল হক নুর। তার সহকর্মীরা তাকে সেখান থেকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যান। এখনো তিনি হাসপাতালেই রয়েছেন।

নুরুল হক নুরু:

ভিপি পদে হাড্ডাহাড্ডি লড়াইয়ে জয়ী নুরুল হক নুরু ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। তিনি বর্তমানে ইংরেজি বিভাগে মাস্টার্সে অধ্যয়নরত। নুর বিশ্ববিদ্যালয়ের হাজী মুহম্মদ মুহসীন হলের আবাসিক শিক্ষার্থী।

নুরুল হক নুরু পটুয়াখালীর সন্তান। গত বছরের প্রথম দিকে সরকারি চাকরিতে কোটা সংস্কারের আন্দোলনে সামনে থেকে নেতৃত্ব দেন। কোটা সংস্কার আন্দোলনকারীদের সংগঠন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম-আহ্বায়ক।

ক্যাম্পাস এর আরও খবর