Alexa

‘অস্বীকার করছি না আমি ছাত্রলীগ করেছি’- ভিপি নুরুল হক নুর

‘অস্বীকার করছি না আমি ছাত্রলীগ করেছি’- ভিপি নুরুল হক নুর

ডাকসুর নব নির্বাচিত ভিপি নুরুল হক নুর

‘আমি ছাত্রলীগ করেছি, আমি সেটা অস্বীকার করছি না। যখন মনে হয়েছে ছাত্রলীগের জায়গা থেকে আমি প্রতিবাদ করতে পারছি না, নৈতিকভাবে যে কথা বলা দরকার তা বলতে পারতেছি না। তখন সে জায়গা থেকে সরে গিয়েছি।’

কথাগুলো বলছিলেন ডাকসু‘র নব নির্বাচিত সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নুর। সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলন প্ল্যাটফর্ম বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতৃত্ব থেকে বেরিয়ে গত ১১ মার্চ ডাকসু নির্বাচনে ভিপি পদে নির্বাচিত হন নুর। বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ পড়ুয়া নরুল হক নুর বার্তা২৪.কম-কে দেওয়া একান্ত সাক্ষাৎকারে তুলে ধরেন একজন ছাত্রপ্রতিনিধি হিসেবে তার নানা উদ্যোগ ও পরিকল্পনার কথা।

নুরুল হক নুর বলেন, ‘যদি একজনও ন্যায্য কথা বলে; আমি তার পাশে আছি। শিক্ষার্থীরা যে অনিয়ম কারচুপির অভিযোগ তুলেছে এটা একদমেই মিথ্যা নয়, তবে হ্যাঁ পুরোপুরি অনিয়ম কারচুপি হয়েছে সেটিও নয়।

তিনি বলেন, তবে অনেকাংশে অনিয়ম কারচুপি হয়েছে সেই জায়গা থেকে পুন:নির্বাচনের দাবি তুলেছে। সেই জায়গা থেকে তাদের প্রতিনিধি হিসাবে ভিসি মহাদয়কেও আমিও আহ্বান জানিয়েছি। এবং যারা আন্দোলন করছে তাদের সঙ্গে সংহতি প্রকাশ করেছি।’

পটুয়াখালীর গলাচিপা উপজেলার চর বিশ্বাস ইউনিয়নের প্রত্যন্ত একটি গ্রামের কৃষক পরিবারে জন্মগ্রহণ করেন নুর। ছোটবেলা থেকে মেধাবী ছাত্র নুরের ডাক্তার হওয়ার স্বপ্ন থাকলেও পড়ে ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে। বর্তমানে ইংরেজি বিভাগের মাস্টার্সে পড়াশোনা করছেন তিনি।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/14/1552582210900.jpg

ঢাকা বিশ্ববিদ্যালয়ের হাজী মুহম্মদ মহসিন হলের ছাত্র নুর; হলের ছাত্রলীগের রাজনীতির সঙ্গেও সম্পৃক্ত ছিলেন এবং ছিলেন হল শাখা ছাত্রলীগের মানব সম্পাদক ।

কিন্তু ২০১৮ সালে কোটা আন্দোলনের নেতৃত্ব আসায় তার বিরুদ্ধে শিবির সম্পৃক্ততার অভিযোগ তুলেছিল খেদ ছাত্রলীগেই। নানা সমালোচনা মুখে পড়তে হয়েছিল তাকে। ছাত্রলীগের হাতে হামলাও শিকার হয়েছিলেন কয়েকবার।

এসব সমালোচনার বিষয় জানতে চাইলে তিনি বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তিনি শুধু একজন মানুষ নয়; তিনি সমগ্র দেশের নেতা ছিলেন। আমি মনে করি যে, বিশ্বের মহান নেতার মধ্যের একজন ছিলেন। এজন্য কোটা সংস্কার আন্দোলন সময় বঙ্গবন্ধুর নামে স্লোগান ছিল-‘বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাঁই নাই।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/14/1552582236209.jpg

তিনি বলেন, এখন ছাত্র সংগঠন হিসাবে জনপ্রিয়তা পাওয়ায় অনেক সংগঠন আমাদের উপর ঈর্ষান্বিত হয়ে অপপ্রচার চালিয়েছে; এখনও চালিয়ে যাচ্ছে। সেটা আমরা কর্ণপাত করি না। আমরা মনে করি, এখন মানুষ অনেক সচেতন; কেউ গুজব ছড়ালে তা বিশ্বাস করে না।

ভিপি নুরুল হক নুর বলেন, `সর্বপ্রথম আমার প্রধান্য থাকবে যে, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সুযোগ সুবিধা দেখা; সেটা নিয়ে কাজ করা। তার পাশাপাশি দেশের প্রতি আমাদের কিছু করণীয় নিয়ে আছে কারণ এই বিশ্ববিদ্যালয়ের দিকে শিক্ষক ও ছাত্রদের দিকে তাকিয়ে থাকে দেশের মানুষ। সেই জায়গায় থেকে যখন যতটুকু করা যায় ততটুকু করবো।

ডাকসু নির্বাচনের ইশতেহারের ক্যাম্পাসের সমস্যা সমাধানে যে সকল প্রতিশ্রুতি দিয়েছেন তা বাস্তবায়ন করবেন বলেও জানান তিনি।

আপনার মতামত লিখুন :