পাকিস্তানি গোয়েন্দার রিপোর্ট নিয়ে বঙ্গবন্ধুর নতুন বই

  • স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

১৯৪৮ থেকে ১৯৭১ সাল পর্যন্ত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিরুদ্ধে পাকিস্তানি গোয়েন্দাদের রিপোর্টগুলো নিয়ে ১৪ খণ্ডের একটি নতুন বই প্রকাশিত হচ্ছে।

‘সিক্রেট ডকুমেন্টস অব ইন্টেলিজেন্স ব্রাঞ্চ অন ফাদার অব নেশন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রহমান’ (Secret Documents of Intelligence Branch on Father of the Nation Bangabandhu sheikh Mujibur Rahman) নামে নতুন বইটির প্রকাশনা উৎসব শুক্রবার (৭ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

বাঙালির মুক্তি আন্দোলন সংগ্রামের সময় পাকিস্তান ইন্টেলিজেন্স ব্রাঞ্চ (আইবি) বঙ্গবন্ধুর কর্মকাণ্ড সারাক্ষণ পর‌্যবেক্ষণ করে যে রিপোর্ট প্রেরণ করত সেগুলো এই গ্রন্থে একত্রিত করা হয়েছে।

ঐতিহাসিক দৃষ্টিকোণ থেকে সেইসব অমূল্য ডকুমেন্ট দেশ-জাতি ও বর্হিবিশ্বের পৌঁছে দেয়ার প্রয়াসে এই বইটি প্রকাশ করছে জাতির জনক শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্ট।

বইটি ১৪ খণ্ডে প্রকাশিত হবে বইটি। এদিন প্রথম খণ্ডের (১৯৪৮-১৯৫০) প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হবে। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ উৎসবের প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন।

আওয়ামী সূত্রে জানা যায়, ‘জাতির জনক শেখ মুজিবুর রহমান ছাত্রজীবন থেকেই বাংলার মানুষের অধিকার প্রতিষ্ঠার সংগ্রাম শুরু করেন। পাকিস্তান ইন্টেলিজেন্স ব্রাঞ্চ (আইবি) প্রতিদিন প্রতিমুহূর্তে তাঁর কর্মকাণ্ড পর‌্যবেক্ষণ করে প্রতিবেদন দিত। এরই ভিত্তিতে বিনা বিচারে আটক, মামলাসহ নানামুখী নির্যাতন চলত।

‘১৯৪৮ সাল থেকে শুরু করে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ পর্যন্ত বঙ্গবন্ধুর নামে স্পেশাল ব্রাঞ্চে খোলা ব্যক্তিগত ফাইল-এ সংক্ষরিত ডকুমেন্টগুলো সংকলন করা হয়ছিল; সেই তথ্য গুলো নিয়ে এই বইটি।’

৭ জুলাই গণভবনে বঙ্গবন্ধু কন্যা আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ১৯৪৭ থেকে ১৯৭১ সাল পর্যন্ত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিরুদ্ধে তৎকালীন গোয়েন্দা সংস্থা ইন্টেলিজেন্স ব্রাঞ্চ (আইবি) ৪৭টি রিপোর্ট ফাইল করে। এ সময় আইবি জাতির পিতার বিরুদ্ধে কী কী রিপোর্ট দিয়েছিল; সেগুলো ঘেঁটে দেখি- ৪৭টি ফাইল মাত্র একজন নেতার নামে। প্রায় ৪০ হাজার পাতার এই ফাইলগুলো ১৪টি ভলিউমে প্রকাশ করা হবে।