ওয়াসার পানি সরবরাহ: ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন সুবিধা

নিউজ ডেস্ক
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

ঢাকা ওয়াসার ঢাকা পরিবেশ বান্ধব নিরাপদ পানি সরবরাহ প্রকল্পে (ডিইএসডব্লিউএসপি) ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের পুনর্বাসন সুবিধা দেওয়া হয়েছে। সম্প্রতি নারায়ণগঞ্জের রূপগঞ্জের গন্ধর্বপুরে আনুষ্ঠানিকভাবে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন সুবিধার মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়।

রোববার (১৩ জানুয়ারি) ঢাকা ওয়াসা ও বেসরকারি সংস্থা ডরপ’র মিডিয়া ম্যানেজার আ হ ম ফয়সল স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঢাকা ওয়াসা ও বেসরকারি সংস্থা ডরপ ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের চেক হস্তান্তর অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে প্রকল্পের ৪ নম্বর সেকশনের দুইজন নারীসহ মোট ৫০ জন ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের পুনর্বাসন সুবিধা দেওয়া হয়। সর্বোচ্চ ৭ লাখ ৮৩ হাজার টাকা ক্ষতিপূরণ পেয়েছেন শাহজাহান ফকির এবং সর্বনিম্ন ৫ হাজার ৮০০ টাকা ক্ষতিপূরণ পেয়েছেন মজিবুর রহমান। মোট বিতরণকৃত টাকার পরিমাণ এক কোটি এক লাখ ৮ হাজার ৯৫২ টাকা।

প্রকল্প পরিচালক ইঞ্জিনিয়ার মাহমুদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে ঢাকা ওয়াসার পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) ইঞ্জিনিয়ার আবুল কাশেম প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বাস্তবায়নকারী এনজিও ডরপ’র নির্বাহী প্রধান ও গুসি আন্তর্জাতিক শান্তি পুরস্কার বিজয়ী এএইচএম নোমান, ক্ষতিগ্রস্তদের পক্ষে মো. দেলোয়ার হোসেন ও শাহিনুল করিম তাদের সুবিধা ও অসুবিধা তুলে ধরে অনুষ্ঠানে বক্তব্য দেন।

অনুষ্ঠানে ১৯৮৪ সালে সরকার কর্তৃক ঢাকা পরিবেশ বান্ধব নিরাপদ পানি সরবরাহ প্রকল্পের আওতায় ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট নির্মাণের জন্য অধিগ্রহণকৃত ৮৩ একর জমিতে কৃষিকাজ, ক্ষুদ্রব্যবসা, বর্গাচাষি হিসেবে জীবিকা নীর্বাহ করে যারা দিন, মাস, বছর পার করেছেন তাদেরকে এডিবি গাইডলাইন, সরকারি নীতিমালা ও আইনানুযায়ী প্রযোজ্য ক্ষতিপূরণ দেওয়া হয়। জীবিকা চলমান রাখতে ক্ষতিগ্রস্ত অতিদরিদ্রদের জন্য আয়বর্ধক কার্যক্রমের আওতায় প্রশিক্ষণের আয়োজন ও নগদ আর্থিক সহায়তা দেওয়া হবে বলেও জানানো হয়।

আপনার মতামত লিখুন :