প্রতিবন্ধীদের চলাচল সহজীকরণের সরকারের উদ্যোগ

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম
মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম, ছবি: বার্তা২৪

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম, ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

দেশের প্রতিটি ক্ষেত্রে প্রতিবন্ধী ব্যক্তিদের চলাচল সহজীকরণে উদ্যোগ নিয়েছে সরকার। এ উদ্দেশ্যে প্রয়োজনীয় অবকাঠামোগত সংস্কার করা হবে।

সোমবার ( ২১ জানুয়ারি) সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ কথা জানান। এর আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিপরিষদের বৈঠক অনুষ্ঠিত হয়।

মন্ত্রিসভায় প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ এবং প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা বিধিমালা, ২০১৫ এর আলোকে প্রতিবন্ধী বিষয়ক জাতীয় কর্মপরিকল্পনা ঠিক করা হয়েছে। এই কর্মপরিকল্পনাটি মন্ত্রিসভায় অনুমোদন দেয়া হয়।

বিধিমালার আলোকে এ আইনের কী কী করণীয় তা ঠিক করা হয়েছে বলে যোগ করেন মন্ত্রিপরিষদ সচিব।

সচিব বলেন, 'এক স্থান থেকে অন্যস্থানে যাতায়াতসহ জনসাধারণের সকল প্রাপ্য সুবিধা ও সেবা প্রতিবন্ধীদের উপযোগী করতে প্রয়োজনীয় সংস্কার নিশ্চিত করা হবে। বাসে আজকাল আমাদের দেশের প্রতিবন্ধীরা উঠতে গেলে আরেকজনের সহযোগিতা নিতে হয়। কিন্তু বিশ্বের অন্যান্য দেশে বাসে উঠার পথ সেইম লেভেল হওয়ায় প্রতিবন্ধী ব্যক্তি হুইল চেয়ার দিয়ে উঠে যেতে পারে। আমাদেরকেও ধীরে ধীরে সেইদিকে যেতে হবে। আর তা কিভাবে হবে তা এই কর্মপরিকল্পনায় উল্লেখ আছে।'

শফিউল আলম বলেন, 'গণপরিবহন প্রতিবন্ধীদের ব্যবহার উপযোগী করা হবে। দেশের বিভিন্ন ভবন যেভাবে আছে তার সংস্কার করার উদ্যোগ নিতে হবে। যেমন সকল শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল, আদালত, পুলিশ স্টেশন, আইনি সহায়তা কেন্দ্র, রেল স্টেশন, বাস টার্মিনাল ও লঞ্চ টার্মিনাল, বিমানবন্দর, নৌ-বন্দর, স্থল বন্দর, দুর্যোগকালীন রাস্তা, সাইক্লোন সেন্টার, ধর্মীয় প্রতিষ্ঠান, উড়াল সেতু ও বিনোদন কেন্দ্রগুলোতে যেন আই চেয়ার ও কেবিন চেয়ারের ব্যবস্থা থাকে তা নিশ্চিত করা হবে।'

আপনার মতামত লিখুন :