খুলনায় সড়ক দুর্ঘটনায় ২ শিক্ষার্থী নিহত



স্টাফ করেসপন্ডেন্ট, খুলনা, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

খুলনায় যাত্রীবাহী বাস ও মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে ২ শিক্ষার্থী নিহত হয়েছেন। নিহত ‍দুজন হলো, বটিয়াঘাটা উপজেলার কুলটিয়া গ্রামের সিদ্দিক শেখের ছেলে বাগেরহাট সরকারি পিসি কলেজের শিক্ষার্থী সোহাগ শেখ (২০) ও তলাপাড়া গ্রামের জাহিদ শেখের ছেলে যশোর সরকারি এম এম কলেজের ছাত্র শাকিল শেখ (২১)। নিহত দু'জনই মোটরসাইকেলের যাত্রী ছিলে।

শনিবার (২ ফেব্রুয়ারি) দুপুরে খুলনার বটিয়াঘাটা উপজেলার আমীরপুর ইউনিয়নের রামভদ্রপুর গ্রামের খায়রুলের রাইচমিলের সামনে এ দুর্ঘটনা ঘটে। এছাড়া এ দুর্ঘটনায় একজন আহত হয়। আহত হলো, বটিয়াঘাটার কুলটিয়া গ্রামের শওকত শেখের ছেলে খুলনা সরকারি মজিদ মেমোরিয়াল সিটি কলেজের শিক্ষার্থী মোজাহিদ শেখ (২৩)।

বটিয়াঘাটা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রবিউল কবির বার্তা২৪.কমকে বলেন, 'তিন মোটরসাইকেল আরোহী সোহাগ শেখ, শাকিল শেখ ও মোজাহিদ শেখ দুপুরের দিকে বাড়ি থেকে মোটরসাইকেলে বটিয়াঘাটা উপজেলার খারাবাদ বাইনতলা কলেজিয়েট স্কুলের উদ্দেশ্যে রওনা দেন। তারা আমীরপুর ইউনিয়নের রামভদ্রপুর গ্রামের খায়রুলের রাইচমিলের সামনে পৌঁছালে খুলনার রূপসা স্ট্যান্ড থেকে ছেড়ে আসা বাগেরহাট জেলার রামপাল উপজেলার গৌরম্ভাগামী একটি যাত্রীবাহী বাসের (ঢাকা মেট্রো-চ-৩৫৭৮) সঙ্গে মোটরসাইকেলটির মুখোমুখি সংঘর্ষ হয়। এতে মোটরসাইকেল আরোহী সোহাগ শেখ, শাকিল শেখ ও মোজাহিদ শেখ গুরুতর আহত হন।'

আশঙ্কাজনক অবস্থায় তাদের উদ্ধার করে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। বিকেলে কর্তব্যরত চিকিৎসক সোহাগ শেখ ও শাকিল শেখকে মৃত ঘোষণা করেন। আহত মোজাহিদ শেখকে উন্নত চিকিৎসার জন্য খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল থেকে গাজী মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। ঘাতক বাসটি আটক করেছে পুলিশ। তবে চালক ও হেলপার দুর্ঘটনার পরই পালিয়ে গেছে। এ ঘটনায় থানায় মামলা হয়েছে বলেও জানান পুলিশের এ কর্মকর্তা।

   

বার্ষিক কর্মসম্পাদন চুক্তি জনগণের আস্থা তৈরি করবে: তথ্যপ্রতিমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
বার্ষিক কর্মসম্পাদন চুক্তি জনগণের আস্থা তৈরি করবে: তথ্যপ্রতিমন্ত্রী

বার্ষিক কর্মসম্পাদন চুক্তি জনগণের আস্থা তৈরি করবে: তথ্যপ্রতিমন্ত্রী

  • Font increase
  • Font Decrease

বার্ষিক কর্মসম্পাদন চুক্তি সরকারের স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিতের ক্ষেত্রে জনগণের আস্থা তৈরি করবে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত।

বুধবার (২৬ জুন) সকালে সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তর ও সংস্থার মধ্যে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী বলেন, বার্ষিক কর্মসম্পাদন চুক্তি সরকারের স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিতের ক্ষেত্রে জনগণের আস্থা তৈরি করবে। সুশাসনের ক্ষেত্রেও বার্ষিক কর্মসম্পাদন চুক্তি অবদান রাখবে। এ চুক্তি স্বাক্ষরের মাধ্যমে এক ধরণের প্রতিশ্রুতি বা অঙ্গীকার প্রকাশ করা হচ্ছে। এর মাধ্যমে দালিলিক প্রমাণ থাকছে। এ বিষয়গুলো আরো জবাবদিহি নিশ্চিত করবে।

প্রতিমন্ত্রী আরো বলেন, বার্ষিক কর্মসম্পাদন চুক্তির বিষয়গুলো তথ্য মন্ত্রণালয়ের মাধ্যমে প্রচার করে আমরা বাইরে নিয়ে আসতে চাই। সুশাসনের বিষয়ে সরকারের পদক্ষেপগুলো আরো বেশি জনসাধারণকে জানানো দরকার। তাহলে সাধারণ মানুষের মধ্যে একটা আস্থা তৈরি হবে যে, সরকার স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করার জন্য এ প্রক্রিয়াগুলো শুরু করেছে।

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকারের সভাপতিত্বে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত।

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের পক্ষে মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার এবং আওতাধীন ১৩টি দপ্তর-সংস্থার পক্ষে সংশ্লিষ্ট দপ্তর-সংস্থা প্রধানগণ চুক্তিতে স্বাক্ষর করেন।

;

মহাসড়কে লরির ধাক্কায় খাদে পড়ল যাত্রীবাহী বাস, শিক্ষার্থীসহ আহত ১৫



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামের মিরসরাইয়ে মহাসড়কে মালবোঝাই লরির ধাক্কায় যাত্রীবাহী একটি বাস উল্টে খাদে পড়ে শিক্ষার্থীসহ ১৫ জন আহত হয়েছেন।

বুধবার (২৬ জুন) দুপুর ১টার দিকে খৈয়াছড়া ঝরনা রাস্তার মাথা এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে।

আহত যাত্রীদের নাম পরিচয় জানা যায়নি। তবে তাদের মধ্যে ৫ জন নিজামপুর সরকারি কলেজের শিক্ষার্থী রয়েছে। দুর্ঘটনার পরে স্থানীয়রা আহতেদর উদ্ধার করে বিভিন্ন হাসপাতালে প্রেরণ করে।

প্রত্যক্ষদর্শী নুরুল আলম বলেন, দুপুর ১টার দিকে উত্তরা পরিবহনের একটি বাসকে বিএসআরএম’র মাল বোঝাই লরি ধাক্কা দেয়। এতে বাসটি দুমড়ে মুচড়ে মহাসড়কের পাশে খাদে পড়ে যায়। লরিটিও নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে যায়। এতে অন্তত ১৫ জনের মত যাত্রী আহত হয়েছেন। তাদের উপজেলার বিভিন্ন হাসপাতালে ভর্তি করানো হয়েছে। আহতদের মধ্যে কয়েকজন স্থানীয় নিজামপুর কলেজের শিক্ষার্থীও রয়েছেন। তারা কলেজ শেষে উত্তরা বাসযোগে বাড়ি ফিরছিলেন।

ওই বাসে থাকা নিজাম উদ্দিন নামে এক যাত্রী বলেন, আমি শুকলালহাট থেকে বারইয়ারহাটে যাওয়ার উদ্দেশ্যে বাসটিতে উঠি। কিছু বুঝে উঠার আগেই পেছন থেকে একটি স্ক্র্যাপবোঝাই বিএসআরএমের লরি আমাদের বাসটিকে ধাক্কা দিলে এটি রাস্তার পাশে উল্টে খাদে পড়ে যায়। ভাগ্যক্রমে আমার কোনো ক্ষয়ক্ষতি হয়নি। তবে বাসে থাকা ১৫-২০ যাত্রী আহত হয়।

কুমিরা হাইওয়ে পুলিশের উপ-পরিদর্শক আলমগীর হোসেন বলেন, দুর্ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে এসেছি। এর আগে স্থানীয়রা আহতদের উদ্ধার করে বিভিন্ন হাসপাতালে পাঠিয়ে দেন। দুর্ঘটনাকবলিত গাড়ি দুটি উদ্ধারে কাজ চলছে।

;

চিকিৎসক হত্যা মামলায় যুবলীগ নেতাসহ ২ জন কারাগারে



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
হত্যা মামলার আসামি/ছবি: সংগৃহীত

হত্যা মামলার আসামি/ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম নগরীর আকবরশাহ এলাকায় কিশোর গ্যাংয়ের হাতে খুন হওয়া দন্ত চিকিৎসক কোরবান আলীকে হত্যা মামলায় গোলাম রসুল নিশান ও আরিফুল্লাহ রাজুর জামিন আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত।

বুধবার (২৬ জুন) চট্টগ্রামের মহানগর দায়রা জজ ড. বেগম জেবুন্নেছার আদালত এ আদেশ দেন। এর আগে দন্ত চিকিৎসককে হত্যা মামলায় আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেছিল দুই আসামি।

কারাগারে পাঠানো আসামিরা হলেন- যুবলীগ নেতা ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি গোলাম রসুল নিশান এবং আরিফুল্লাহ রাজু।

বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপকমিশনার (প্রসিকিউশন) মো. মফিজুর রহমান।

তিনি বলেন, চিকিৎসক কোরবান আলী হত্যা মামলায় উচ্চ আদালতের নির্দেশনা অনুসারে বুধবার সকালে আসামি গোলাম রসুল নিশান ও আরিফুল্লাহ রাজু আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেছিল। আদালত উভয়পক্ষের শুনানি শেষে তাদের জামিন আবেদন নামঞ্জুর করে কারাগারে প্রেরণের আদেশ দিয়েছেন।

আসামিপক্ষের আইনজীবী এইএচএম জিয়া উদ্দিন জানান, আজ গোলাম রসুল নিশান ও আরিফুল্লাহ রাজু উচ্চ আদালতের নির্দেশ অনুযায়ী আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেছিল। আদালত শুনানি শেষে তাদের আবেদন নামঞ্জুর করে কারাগারে প্রেরণের আদেশ দিয়েছেন।

তিনি আরও জানান, গোলাম রসুল নিশান মামলার ৭ নম্বর আসামি। নিশানের বিরুদ্ধে অভিযোগ তার নেতৃত্বে আসামিরা উচ্ছৃঙ্খল আচরণ করত এবং তার নির্দেশনায় হামলা হয়। কিন্তু নিশান ঘটনার সময় ঘটনাস্থলে ছিল না। অপর আসামি রাজুর বিরুদ্ধে এফআইআরের কোন অভিযোগ ছিল না।

এদিকে আদালতে গোলাম রসুল নিশান অনুসারী কিশোর গ্যাংয়ের প্রায় ৬০ জন সদস্য সকাল থেকে মহানগর দায়রা জজ আদালত কক্ষের সামনে ভিড় করে। দন্ত চিকিৎসক কোরবান আলী হত্যা মামলায় আদালতে শুনানি শেষে কক্ষ থেকে আসামি গোলাম রসুল নিশান ও আরিফুল্লাহ রাজুকে বের করে নিয়ে যাওয়ার সময় কিশোর গ্যাংয়ের সদস্যরা গণমাধ্যমকর্মীদের কাজে বাধা দেয়। এছাড়াও ছবি ও ভিডিওচিত্র ধারণ করতে গেলে তাদের হুমকি দেয়। প্রথম আলোর আলোকচিত্রী সৌরভ দাশ আসামির ছবি তুলতে গেলে তাকে গালিগালাজ করে। ভিডিও ধারণের সময় ইন্ডিপেনডেন্ট টেলিভিশনের ভিডিওগ্রাফার মো.আলমগীরকে ধাক্কা দিয়ে সিঁড়ি থেকে ফেলে দেয় তারা। পরে পুলিশ সদস্যরা গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

আদালত সূত্রে জানা যায়, ফিরোজশাহ কলোনির ঈদগাঁও মাঠ সংলগ্ন এলাকায় গত ৫ এপ্রিল কিশোর গ্যাংয়ের হামলার মুখে পড়েছিলেন দন্ত চিকিৎসক কোরবান আলীর ছেলে আলী রেজা। ছেলেকে মারধর করতে দেখে বাঁচাতে গিয়ে নিজেও হামলার শিকার হন কোরবান আলী। গত ১০ এপ্রিল একটি হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় কোরবান আলীর মৃত্যু হয়।

এ ঘটনায় ৬ এপ্রিল আলী রেজা বাদী হয়ে যুবলীগ নেতা গোলাম রসুলসহ ১২ জনের নাম উল্লেখ করে আকবর শাহ থানায় হত্যা মামলা করেন।মামলার পর পুলিশ তিনজনকে গ্রেফতার করেছিল। এই মামলায় আসামিরা হলেন- মাহির সামি, আকিব, বগা সোহেল, ফয়জুল আকবর চৌধুরী আদর, প্রিন্স বাবু, আরিফুল্লাহ রাজু, অপূর্ব, সাগর, রিয়াদ, সংগ্রাম ও শাফায়েত।

;

চট্টগ্রামের সবচেয়ে ‘ঝুঁকিপূর্ণ’ মোড়ে ফুটওভার ব্রিজের দাবি



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম নগরীর লালখানবাজার মোড়। সাতদিক থেকে ছোট-বড় সড়ক এসে মিলিত হয়েছে এই মোড়ে। তার ওপর আবার এই মোড়ে পড়েছে আখতারুজ্জামান চৌধুরী ফ্লাইওভারের সংযোগমুখও। সড়ক পারাপারে তাই এই মোড়টি তাই পথচারীদের জন্য হয়ে ওঠেছে সবচেয়ে বিভীষিকার। সেই ঝুঁকিপূর্ণ মোড়ে ফুটওভার ব্রিজ নির্মাণের দাবিতে এবার একজোট হয়েছে তিন রাজনৈতিক দলের তরুণ নেতারা।

রাজনৈতিকভাবে প্রতিপক্ষ তিন দলের কর্মীদের ফুটওভার ব্রিজের দাবিতে এক করার এই উদ্যোগ নিয়েছে আন্তর্জাতিক সংস্থা ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল। এই সংস্থার ২৪তম ব্যাচের প্রধান তিন দলের (আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি) তরুণ নেতারা গত মে থেকে চট্টগ্রামবাসীদের দীর্ঘদিনের দাবি লালখান বাজার মোড়ে ফুটওভার ব্রিজ নির্মাণে অ্যাডভোকেসি কার্যক্রম শুরু করে। এই কার্যক্রমের আওতায় তরুণ ফেলোরা পারস্পরিক ও নিজ নিজ দলের স্থানীয় নেতৃবৃন্দের সহায়তায় চট্টগ্রাম মহানগরের নাগরিকদের সঙ্গে ফুটওভার ব্রিজ নির্মাণের বিষয়ে বিভিন্ন স্থানে আলাপ অলোচনা করেন এবং সমস্যা সমাধানের দাবি সম্বলিত, স্থানীয় প্রায় তিনশ মানুষের সই নেন।

বুধবার (২৬ জুন) এই বিষয়ে চট্টগ্রামের প্রেসক্লাবের এস রহমান হলে সংবাদ সম্মেলনের আয়োজন করেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের ২৪তম ব্যাচের তিন তরুণ রাজনৈতিক ফেলো যুব মহিলা লীগের সদস্য নাজমা সুলতানা নুপুর, মহানগর মহিলা দলের সমাজ কল্যাণ সম্পাদিকা অ্যাডভোকেট বিলকিস আরা মিতু এবং জাতীয় পার্টির চট্টগ্রাম মহানগর কমিটির যুগ্ম সাহিত্য সংস্কৃতি ও ক্রীড়া বিষয়ক সম্পাদক মো. আশিকুর রহমান। সংবাদ সম্মেলনে বক্তব্য দেন লালখান বাজার ওয়ার্ডের কাউন্সিলর আবুল হাসনাত মো. বেলাল।

সংবাদ সম্মেলনে বলা হয়, ইউএসএআইডি-এর সহায়তায় আর্ন্তজাতিক সংস্থা ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের বাস্তবায়নে ‘স্ট্রেংদেনিং পলিটিক্যাল ল্যান্ডস্কেপ ইন বাংলাদেশ’ নামের একটি প্রকল্পের আওতায় লালখান বাজারে ফুট ওভার ব্রিজ নির্মাণের এই কার্যক্রম শুরু হয়েছে।

সংবাদ সম্মেলনে বলা হয়, চট্টগ্রাম মহানগরের অন্যতম গুরুত্বপূর্ণ এলাকা লালখান বাজারের মোড়টি পথচারীদের রাস্তাপায়ারের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ এবং অনিরাপদ। এ স্থানে নগরীর অন্যতম গরুত্বপূর্ণ আখতারুজ্জামান চৌধুরী ফ্লাইওয়ার ও নগরীর প্রধান লাইফ লাইন সিডিএ এভিনিউ/এম এম আলী সড়কের সংযোগস্থল হওয়ায় প্রতিনিয়ত বিপুল সংখ্যক যানবাহন চলাচল করে। সেই সঙ্গে চকবাজার, কাজীর দেউড়ি, ওয়াসা, হাইলেবেল সড়কের সংযোগস্থল হওয়ায় প্রতিনিয়ত বিপুলসংখ্যক পথচারী পারাপার করে। পথচারী পারাপারের কোনো সুষ্ঠ ব্যবস্থা না থাকায় চলন্ত যানবাহরে মাঝে পথচারি পারাপারে চরম দুর্ভোগ পোহাতে হয়। প্রায় এই স্থানে দুর্ঘটনার ঘটে থাকে, সেই সঙ্গে নগরবাসী এই স্থানে তীব্র যানজটের সম্মুখীন হোন। ঝুঁকিপূর্ণ এবং অনিরাপদ লালখানবাজার মোড়কে নিরাপদ করতে চট্টগ্রামবাসীর বহুদিনের দাবি, লালখানবাজার মোড়ে ফুটওভার ব্রিজ নির্মাণ।

এই মোড়ের পথচারী ও সাধারণ জনগণকে রাস্তা পারাপারের জন্য অনেক ঘুরপথ দিয়ে যেতে হয় জানিয়ে বক্তারা আরও বলেন, রাস্তা পারাপারের জন্য কোন ফুটওভার ব্রিজ নেই বিধায় অনেকে দ্রুত রাস্তা পার হতে গিয়ে দুর্ঘটনায় পড়ার আশঙ্কা পড়েন। ইতিমধ্যে বিভিন্ন সংবাদমাধ্যমে এই সড়কে বিভিন্ন সময়ে দুর্ঘটনার রিপোর্ট প্রকাশিত হয়েছে। তাদের এই পারাপারকে শঙ্কামুক্ত রাখতে উক্ত স্থানে একটি ফুটওভার ব্রিজ নির্মান অত্যন্ত প্রয়োজনীয় হয়ে পড়েছে।

তারা লালখান বাজার মোড়ে দীর্ঘদিনের জনদুর্ভোগ লাঘব, দুর্ঘটনা প্রতিরোধ, যানজট নিরসন, পথচারী পারপার নির্বিঘ্ন করতে অনতিবিলম্বে একটি ফুটওভার ব্রিজ নির্মানে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে চট্টগ্রাম সিটি করপোরেশন ও চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের কাছে দাবি জানান।

;