চট্টগ্রাম বন্দরে জাহাজ-অয়েল ট্যাংকারের সংঘর্ষ

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
চট্টগ্রাম বন্দরে জাহাজ-অয়েল ট্যাংকারের মুখোমুখি সংঘর্ষ, ছবি: বার্তা২৪.কম

চট্টগ্রাম বন্দরে জাহাজ-অয়েল ট্যাংকারের মুখোমুখি সংঘর্ষ, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম বন্দরের জেটিতে আনার সময় কর্ণফুলী নদীতে কনটেইনারবাহী জাহাজের সঙ্গে অয়েল ট্যাংকারের সংঘর্ষের ঘটনা ঘটেছে।

শুক্রবার (১৪ জুন) সকালে এ দুর্ঘটনা ঘটে। এতে বন্দর চ্যানেলে নৌ চলাচল বন্ধ হয়ে যায়।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক বার্তা২৪.কম-কে জানান, বন্দরের বহিঃনোঙর থেকে জেটিতে আনা হচ্ছিল কনটেইনারবাহী জাহাজ এমভি এক্সপ্রেস মহানন্দা। এ সময় এমটি বুরগান নামের অয়েল ট্যাংকারের সঙ্গে সংঘর্ষ হয়। এরপর টাগবোটের সহায়তায় কনটেইনার জাহাজটিকে চট্টগ্রাম ড্রাইডক-এ নিয়ে যাওয়া হয়। অয়েল ট্যাংকারটি সাত নম্বর ডলফিন জেটিতে রাখা হয়েছে।

তিনি বলেন, 'দুইটি জাহাজের মুখোমুখি সংঘর্ষ হয়। এ সময় যান দুইটি শক্তভাবে আটকে যায়। পরে বন্দরের ছয়টি শক্তিশালী টাগবোটের সাহায্যে জাহাজ দুইটি আলাদা করা হয়। এতে বন্ধ হয়ে যায় বন্দর চ্যানেলে নৌ চলাচল। তবে বেলা ১২টার দিকে বন্দর চ্যানেল নৌ চলাচল আবার শুরু হয়।'

এক্সপ্রেস মহানন্দা শ্রীলঙ্কা থেকে ৭৪৪ কনটেইনার আমদানি পণ্য নিয়ে জেটিতে ভিড়ছিল আর কুয়েতি অয়েল ট্যাংকার এমটি বুরগান ডলফিন জেটি থেকে বেরিয়ে যাচ্ছিল। এ সময় পতেঙ্গায় কর্ণফুলীর নদীতে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

এ ঘটনায় বন্দরের ডেপুটি কনজারভেটর ক্যাপ্টেন ফরিদুল আলমের নেতৃত্বে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটি দুর্ঘটনার কারণ, ক্ষতির পরিমাণ নির্ধারণ করে তিনদিনের মধ্যে প্রতিবেদন জমা দেবেন বলে জানান সচিব।

আপনার মতামত লিখুন :