তাজুলের আসনে উপনির্বাচন হচ্ছে না

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

বিরোধী দলীয় চীফ হুইপ তাজুল ইসলামের কুড়িগ্রাম-২ আসনে উপনির্বাচন হচ্ছে না। জাতীয় নির্বাচনের আগে পর্যাপ্ত সময় না থাকায় আসনে নির্বাচন করার সম্ভবনা নেই বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

কুড়িগ্রাম-২ আসনের সংসদ সদস্য সংসদে বিরোধীদলীয় প্রধান হুইপ তাজুল ইসলাম চৌধুরী মারা গেছেন গত সোমবার। নির্বাচনের আগে আরো চার মাস বাকি থাকায় সেখানে নির্বাচন অনুষ্ঠান সম্ভব কিনা তা নিয়ে পর্যবেক্ষণ শুরু করে কমিশন।

বিজ্ঞাপন

কোনো সংসদ সদস্য মারা গেলে আসনটি শূন্য হওয়ার পরবর্তী ৯০ দিনের মধ্যে নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে।

এ বিষয়ে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন জানান, মঙ্গলবার থেকে হিসাব করলে কুড়িগ্রাম-২ আসনে ভোট করতে হবে ১৪ নভেম্বরের মধ্যে। সাংবিধানিকভাবে ২৮ জানুয়ারির পূর্ববর্তী ৯০ দিনের মধ্যে একাদশ সংসদ নির্বাচন করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। ৩০ অক্টোবর থেকে নির্বাচনকালীন সময় শুরু হবে আমাদের। সংসদ নির্বাচন নিয়ে প্রস্তুতিও পুরোদমে শুরু হবে। এরইমধ্যে কুড়িগ্রাম-২ আসনটি শূন্য হয়ে গেজেট প্রকাশের পর উপ নির্বাচন করার জন্যে পর্যাপ্ত সময়ও থাকবে না।

সংসদ নির্বাচনের সময় শুরু হয়ে যাওয়ায় কুড়িগ্রামের এ শূন্য আসনে আর উপ নির্বাচনের সম্ভাবনা নেই বলে জানান তিনি।

এদিকে খুলনা-৪ আসনের উপ-নির্বাচনের তারিখ ২০ সেপ্টেম্বর নির্ধারণ করে মঙ্গলবার তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। ইসি সচিব হেলালুদ্দীন আহমদ স্বাক্ষরিত এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

ঘোষিত তফসিল অনুযায়ী, খুলনা-৪ আসনের উপ-নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়ন দাখিলের শেষ তারিখ ২৬ অগাস্ট; মনোনয়ন যাচাই-বাছাই হবে ২৮ অগাস্ট ও প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ৪ সেপ্টেম্বর।

গত ২৬ জুলাই চিকিৎসাধীন চিকিৎসাধীন অবস্থায় মারা যান খুলনা-৪ আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য এস  এম মোস্তফা রশিদী সুজা । পরে ৫ আগস্ট আসনটি শুন্য ঘোষণা করে গেজেট প্রকাশ করে সংসদ সচিবালয়।