সকল হুয়াওয়ে ফোনে বন্ধ হয়ে যেতে পারে গুগল সেবা

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

হুয়াওয়ে এর উপর গুগলের ব্যবসায়িক অবরোধ আরোপের পর থেকে একে কে সকল ফোনে বন্ধ হয়ে যেতে পারে গুগলের সেবা। এর ফলে এখন থেকে আর কোন হুয়াওয়ের ফোনগুলো আপডেট না পাবার পাশাপাশি বন্ধ হয়ে যাবে সকল গুগল পরিসেবা রয়টার্সের বরাত দিয়ে এমনটাই জানাচ্ছে প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট অ্যান্ড্রয়েড অথোরিটি।

সোমবার( ২০ মে) প্রকাশিত ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়, মার্কিন যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগের ঘোষণার পরপরই এ সিদ্ধান্ত নেয়া হলো। সিদ্ধান্তে জানানো হয়,মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এর নির্দেশ অনুযায়ী তারা হুয়াওয়ে সহ আরো ৬৮ টি প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করেছে এর ফলে এখন থেকে জিমেইল পরিসেবা সহ সকল ধরনের গুগলের সেবা থেকে বঞ্চিত হবে এই কোম্পানি গুলো।

সিদ্ধান্ত বাস্তবায়ন হলে এখন থেকে হুয়াওয়েরর সকল ফোনে বন্ধ হয়ে যাবে সিকিউরিটি ও সফটওয়্যার আপডেট। এমনকি এর প্রভাব পড়তে পারে সম্প্রতি লঞ্চ হওয়া হুয়াওয়ে পি৩০, পি ৩০ প্রো, মেট ২০ প্রো সহ সকল মোবাইল ডিভাইসে।

তবে হুয়াওয়ে জানিয়েছে তারা ৬ বছর ধরে যে  হাই সিলিকন চিপসেট তৈরির পেছনে সময় দিয়েছিলো তা এখন যে কোন ধরনের অবরোধ মোকাবেলা করতে প্রস্তুত এছাড়াও এই বছরের হুয়াওয়ের মেট ২০ প্রো এর লঞ্চিং অনুষ্ঠানে হুয়াওয়ে তাদের নিজস্ব অপারেটিং সিস্টেম চালু করারও ঘোষণা দেয়। তবে বর্তমান সময়ে জনপ্রিয় অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড এর সাথে পাল্লা দিয়ে হুয়াওয়ে তাদের নিজেদের অপারেটিং সিস্টেম দিয়ে কিভাবে জায়গা করে নেবে সেটাই ভেবে দেখার বিষয়।

আপনার মতামত লিখুন :