চুরি ঠেকাবে এআই প্রযুক্তি!

টেক ডেস্ক, বার্তা২৪.কম
ওয়ালমার্টে চুরি ঠেকাতে এআই ক্যামেরা স্থাপন, ছবি: সংগৃহীত

ওয়ালমার্টে চুরি ঠেকাতে এআই ক্যামেরা স্থাপন, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তি বর্তমানে একটি বহুল আলোচিত বিষয়। প্রতিনিয়ত বিভিন্ন ডিভাইসের সঙ্গে এআই প্রযুক্তি যুক্ত করে সেই ডিভাইসে দেওয়া হচ্ছে একটি ভিন্ন মাত্রা। তারই ধারাবাহিকতায় যুক্তরাষ্ট্রের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে এআই প্রযুক্তির ক্যামেরা স্থাপনের কথা ওঠে। কিন্তু এবার যুক্তরাষ্ট্রের একটি বিশাল সুপার মার্কেট ওয়ালমার্ট তাদের সুপার শপগুলোতে এআই প্রযুক্তির ইমেজ শনাক্তকরণ ক্যামেরা যুক্ত করেছে।

কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন এই ক্যামেরা ব্যবহার হবে ওয়ালমার্ট সুপার শপে। কোনো ব্যক্তি যদি দোকানের কর্মকর্তাদের মেশিন থেকে পণ্য স্ক্যান না করে নিয়ে যাওয়ার চেষ্টা করলে সেই পণ্যকে শনাক্ত করবে এআই ক্যামেরা।

বিজনেস ইনসাইডারকে ওয়ালমার্ট জানায়, এই প্রযুক্তিটি তাদের এক হাজারের বেশি স্টোরে ব্যবহার করা হবে। যা ক্রেতা এবং বাজার পরিচালনায় নিরাপত্তা নিশ্চিত করতে ব্যবহৃত হবে। ওয়ালমার্ট নতুন এই উদ্যোগকে বলছে ‘মিসড স্ক্যান ডিটেকশন’।

তবে মজার বিষয় হচ্ছে, এই প্রযুক্তি শুধু ওয়ালমার্টের পণ্যকে ট্র্যাক করবে, মানুষকে নয়। যদি কোন ব্যক্তি দোকানের সংশ্লিষ্ট ব্যক্তির কাছ থেকে পণ্য স্ক্যান না করে ব্যাগে ভরে নিয়ে যায় স্বয়ংক্রিয়ভাবে এই সিস্টেমটি দোকানের নিযুক্ত ব্যক্তির কাছে বার্তা পাঠাবে।

ওয়ালমার্টের একজন রিটেইলার বলেন, এই প্রযুক্তি ব্যবহারের পর থেকে দোকেনে পণ্য চুরি এবং হারিয়ে যাওয়া অনেক কমে গেছে।

সুপারশপ কোম্পানি আসডা এবং যুক্তরাজ্যের সুপারমার্কেট কোম্পানি সেইন্সবারি বিবিসি গণমাধ্যমকে জানায়, তারা এই প্রযুক্তি ব্যবহার করছে শুধু পণ্যকে ট্র্যাক করার জন্য, মানুষের চেহারা শনাক্তের জন্য নয়।

সূত্র: বিবিসি      

আপনার মতামত লিখুন :