Barta24

বুধবার, ২৬ জুন ২০১৯, ১২ আষাঢ় ১৪২৬

English Version

রাধারমণের গান নিয়ে চন্দনার ‘প্রাণবন্ধু বিহনে’

রাধারমণের গান নিয়ে চন্দনার ‘প্রাণবন্ধু বিহনে’
রাধারমণের গান নিয়ে চন্দনার ‘প্রাণবন্ধু বিহনে’, ছবি: সংগৃহীত
বিনোদন ডেস্ক
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

‘সোনারও পালঙ্কের ঘরে, লিখে রেখে ছিলেম দ্বারে/যাও পাখি বলো তারে, সে যেন ভোলে না মোরে/সুখে থেকো, ভালো থেকো, মনে রেখো এ আমারে’- ‘মনপুরা’ ছবির এই গানের সুবাদে ঘরে ঘরে শ্রোতারা মনে রেখেছেন চন্দনা মজুমদারকে। এবার রাধারমণের গান নিয়ে অ্যালবাম সাজিয়েছেন তিনি। এর নাম রাখা হয়েছে ‘প্রাণবন্ধু বিহনে’।

চন্দনা মজুমদার নতুন সংগীতায়োজনে রাধারমণের ১০টি গান গেয়েছেন। এগুলো হলো- ‘জলে যাইয়ো না গো রাই’, ‘আমি কৃষ্ণ কোথায় পাই’, ‘শ্যাম তুমি আও না কেনে’, ‘আমার প্রাণ যায় প্রাণবন্ধু বিহনে’, ‘বিপদ ভঞ্জন মধুসূদন নামটি’, ‘এমন মায়ার কান্দন আর কাইন্দো না’, ‘শ্যাম দেও আনিয়া বৃন্দে’, ‘যাও রে ভ্রমর উড়িয়া’, ‘আমারে বন্ধুয়ার মনে নাই’ ও ‘ভ্রমর কইয়ো গিয়া’। যন্ত্রানুষঙ্গ পরিচালনা করেছেন কলকাতার দূর্বাদল চট্টোপাধ্যায়।

আষাঢ়ের প্রথম দিনে ১৫ জুন সন্ধ্যা ৭টায় অ্যালবামটির মোড়ক উন্মোচন করবেন সংগীত ব্যক্তিত্ব আকরামুল ইসলাম। রাজধানীর ধানমন্ডিস্থ বেঙ্গল শিল্পালয়ে তিন দিনের অনুষ্ঠান ‘গানের ঝরনা তলায়’-এর সমাপনী সেদিন। এর আয়োজন করেছে বেঙ্গল ফাউন্ডেশন।

প্রথম দিন ১৩ জুন সন্ধ্যা ৭টায় রয়েছে বেঙ্গল পরম্পরা সংগীতালয়ের ছাত্রছাত্রীদের পরিবেশিত নিয়মিত শাস্ত্রীয়সংগীত আসর বৈঠক। এর পরদিন একই সময়ে ‘প্রাণের খেলা’য় রবীন্দ্রনাথের গান গেয়ে শোনাবেন ফাহিম হোসেন চৌধুরী, নূর-ই-রেজিয়া মম ও আদ্রিনা জামিলী।

এদিকে বেঙ্গল ফাউন্ডেশনের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে সম্প্রতি ৩৭টি নতুন ভিডিও প্রকাশিত হয়েছে।

সিলেটের জগন্নাথপুর উপজেলায় ১৮৩৩ সালে ২৫ মে রাধারমণ দত্তের জন্ম। ঐতিহ্যবাহী সিলেটি ধামাইল সংগীত সুরকার ও গীতিকার ছিলেন তিনি। ১৯১৫ সালে তার মৃত্যু হয়।

আপনার মতামত লিখুন :

সালমানের বিরুদ্ধে সাংবাদিকের মামলা

সালমানের বিরুদ্ধে সাংবাদিকের মামলা
ছবি: সংগৃহীত

আবারও আইনি ঝামেলায় জড়ালেন সালমান খান। ফোন কেড়ে নেওয়ার অভিযোগে বলিউডের এই সুপারস্টারের বিরুদ্ধে একটি ফৌজদারি মামলা দায়ের করেছেন অশোক পান্ডে নামে এক সাংবাদিক।

বিষয়টি নিশ্চিত করে অশোকের আইনজীবী নীরজ গুপ্তা বলেন, ‘আন্ধেরির দশম কোর্টে ফৌজদারি মামলাটি দায়ের করেছেন অশোক। আগামী ১২ জুলাই মামলার শুনানি। সালমানকে সমন পাঠানো হবে নাকি পুলিশকে তদন্তের নির্দেশ দেওয়া হবে সেদিনই সিদ্ধান্ত নেবেন আদালত।’

ঘটনাটি গত ২৪ এপ্রিলের। সালমান খান তার দেহরক্ষীদের নিয়ে মুম্বাইয়ের রাস্তায় সাইকেল চালাতে বেড়িয়েছিলেন। সে সময় সালমানের ছবি তুলতে গেলে তার কাছ থেকে ফোনটি কেড়ে নেওয়া হয় বলে অভিযোগ করেছেন অশোক। অভিযোগ করে অশোক আরও বলেন, ‘সেদিন মুম্বাইয়ের রাস্তায় সালমান খানকে সাইকেল চালাতে দেখে আমরা তার দেহরক্ষীর থেকে অনুমতি নিয়ে তার ছবি তুলতে যাই। কিন্তু হঠাৎ সালমান এসে আমার কাছ থেকে ফোনটি কেড়ে নেন এবং গুরুত্বপূর্ণ সব তথ্য ডিলিট করেন। সেই সঙ্গে তার দেহরক্ষী আমার ক্যামেরা ম্যানের সঙ্গে খারাপ আচরণ করা শুরু করেন।’

এ ঘটনার পরই মুম্বাইয়ের আন্ধেরির একটি থানায় অভিযোগ দায়ের করেন অশোক। কিন্তু দুই মাস পর তিনি জানতে পারেন এ ধরনের কোন অভিযোগ নাকি সেখানে করা হয়নি। এরপরই সোজা আদালতের শরণাপন্ন হন অশোক। জানা গেছে- গালিগালাজ, চুরি, হুমকিসহ একাধিক অভিযোগ এনে সালমানের বিরুদ্ধে ইন্ডিয়ান পেনাল কোড (আইপিসি) ৩২৩, ৩৯২, ৪২৬, ৫০৬ ও ৩৪ ধারায় মামলাটি দায়ের করা হয়েছে।

হেলেন কেলারের জন্মবার্ষিকীতে রজতজয়ন্তী

হেলেন কেলারের জন্মবার্ষিকীতে রজতজয়ন্তী
ছবি: সংগৃহীত

‘বিশ্বের বিস্ময়’ হেলেন কেলারের ১৩৮তম জন্মবার্ষিকী আগামী ২৭ জুন। ওইদিন তার স্মরণে দর্শকনন্দিত মনোড্রামা ‘হেলেন কেলার’-এর ২৫তম প্রদর্শনীর আয়োজন করেছে নাট্যসংগঠন স্বপ্নদল।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে সন্ধ্যা ৭টায় নাটকটির রজতজয়ন্তী মঞ্চায়ন হবে। রজতজয়ন্তী প্রদর্শনীর শুরুর আগে “মহীয়সী হেলেন কেলার ও ‘হেলেন কেলার’ মঞ্চায়নের প্রাসঙ্গিকতা” শীর্ষক বক্তব্য রাখবেন বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/26/1561487818473.jpg

সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে থাকবেন নাট্যজন দেবপ্রসাদ দেবনাথ, কামাল বায়েজীদ, নূনা আফরোজ।

হেলেন কেলারের জীবন, কর্ম, স্বপ্ন, সংগ্রাম ও দর্শনভিত্তিক নাটকটি লিখেছেন অপূর্ব কুমার কুণ্ডু, নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন। এতে নাম ভূমিকায় অভিনয় করছেন জুয়েনা শবনম। দৃষ্টি, বাক ও শ্রবণ প্রতিবন্ধী হওয়া সত্ত্বেও প্রবল আত্মবিশ্বাস আর শিক্ষয়িত্রী অ্যান স্যুলিভানের অতি-মানবিক প্রেরণায় সব নেতিবাচকতার বিরুদ্ধে ঘুরে দাঁড়ান হেলেন কেলার। চার্লি চ্যাপলিন, মার্ক টোয়েন, কেনেডি, আইনস্টাইনের মতো বিখ্যাত ব্যক্তিত্বদের সান্নিধ্যে সমৃদ্ধ হয় তার জীবন। পাশ্চাত্যের এই নারীর জীবনে রবীন্দ্রদর্শনের প্রভাবও ছিল।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/26/1561487832324.jpg

নারী জাগরণ ও মানবতাবাদের পক্ষে আর যুদ্ধ, ধ্বংস, সহিংসতা, বর্ণবাদ তথা আণবিক অস্ত্রের বিরুদ্ধে নিজের অবস্থান স্পষ্ট করেছিলেন তিনি। সবই উঠে এসেছে স্বপ্নদলের এই প্রযোজনায়।

এ পর্যন্ত ২৪টি সফল প্রদর্শনীর মাধ্যমে ‘হেলেন কেলার’ প্রশংসিত হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য জাপানের টোকিওতে বাংলাদেশ দূতাবাসের আমন্ত্রণে একটি প্রদর্শনী ও ভারতের কলকাতায় প্রাচ্য নিউ আলিপুর আয়োজিত ‘পূবের নাট্যগাথা’ আন্তর্জাতিক নাট্যোৎসবে অংশগ্রহণ।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র