Barta24

রোববার, ১৮ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬

English

‘শুভ জন্মদিন জান’

‘শুভ জন্মদিন জান’
শ্রীদেবী ও বনি কাপুর
বিনোদন ডেস্ক
বার্তাটোয়েন্টিফোর.কম


  • Font increase
  • Font Decrease

বেঁচে থাকলে আজ ৫৬তম জন্মদিনের কেক কাটতেন শ্রীদেবী। কিন্ত ২০১৮ সালের ২৪ ফেব্রুয়ারি দুবাইয়ের একটি হোটেলের বাথটাবে রাখা পানিতে ডুবে না ফেরার দেশে পাড়ি জমান বলিউডের এই অভিনেত্রী।

এদিকে, শ্রীদেবী মারা গেলেও তিনি এখনও বেঁচে রয়েছেন সকলের স্মৃতিতে। তাইতো প্রয়াত এই অভিনেত্রীর জন্মদিনে তাকে স্বরণ করে সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছা জানাচ্ছেন তার ভক্ত, শুভাকাঙ্খী, বন্ধু, আত্মীয়-স্বজন থেকে শুরু করে বলিউড ইন্ডাস্ট্রির তারকারা।

স্ত্রীর জন্মদিনে শুভকামনা জানিয়ে প্রযোজক বনি কাপুর টুইটারে লিখেছেন, ‘শুভ জন্মদিন জান। প্রতিটি মুহূর্তে তোমাকে মিস করি। আমাদের পথ দেখাতে থাকো। তুমি অনন্তকাল আমাদের সঙ্গেই থাকবে।’

মাকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে জানভি কাপুর লিখেছেন, ‘শুভ জন্মদিন মাম্মা। তোমাকে অনেক ভালোবাসি।’
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/13/1565689532170.jpg

১৯৬৯ সালে মাত্র ৪ বছর বয়সে তামিল ছবি ‘থুনাইভান’তে শিশুশিল্পী হিসেবে তিনি অভিনয় ক্যারিয়ার শুরু করেন শ্রীদেবী। ১৯৭৯ সালে ‘সোলভা সাওয়ান’ ছবির মাধ্যমে হিন্দি ছবিতে নায়িকা হিসেবে অভিষেক ঘটে তার। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে।

৪৯ বছরের ক্যারিয়ারে অভিনয় করেছেন ৩০০ ছবিতে। এর মধ্যে উল্লেখযোগ্য- ‘মাওয়ালি’, ‘মাকসুদ’, ‘জাস্টিস চৌধুরি’, ‘নয়া কদম’, ‘মাস্টারজি’, ‘নজরানা’, ‘গুমরাহ’, ‘খুদা গাওয়াহ’, ‘জুদাই’ ও ‘লাডলা’।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/13/1565689547554.jpg

আশির দশকে হিন্দি ছবির জগতে নারী সুপারস্টার ছিলেন শ্রীদেবী। রোমান্স, অ্যাকশন, কমেডি তিন ধরনের অভিনয়েই তিনি ছিলেন সেরা। নাচেও বেশ পারদর্শী ছিলেন বলিউডের এই অভিনেত্রী। এমনকি সেসময় সবচেয়ে বেশি পারিশ্রমিক অভিনেত্রীদের মধ্যে ছিলেন তিনি একজন।

আপনার মতামত লিখুন :

টরেন্টোতে 'মেড ইন বাংলাদেশ'র ওয়ার্ল্ড প্রিমিয়ার

টরেন্টোতে 'মেড ইন বাংলাদেশ'র ওয়ার্ল্ড প্রিমিয়ার
নির্মাতা রুবাইয়াত হোসেন, ছবি: সংগৃহীত

কানাডার টরেন্টোতে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ৪৪তম আসর বসছে ৫ থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। প্রতিবছর কানাডাতে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়ে থাকে। আয়োজনে থাকে বিশ্বের বিখ্যাত সব চলচিত্রের প্রদর্শনী। আন্তর্জাতিক অঙ্গনে এবার বাংলাদেশের সিনেমা 'মেড ইন বাংলাদেশ' এর ওয়ার্ল্ড প্রিমিয়ার হতে যাচ্ছে।

রুবাইয়াত হোসেন পরিচালিত সিনেমাটি উৎসবে কনটেম্পোরারি ওয়ার্ল্ড সিনেমা বিভাগে অংশগ্রহণ করছে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/18/1566113947619.jpg
'মেড ইন বাংলাদেশ' সিনেমার দৃশ্য

 

'মেড ইন বাংলাদেশ' সিনেমাতে অভিনয় করেছেন রিকিতা নন্দিনী, দীপান্বিতা মার্টিন, মুস্তাফা মনোয়ার, শতাব্দী ওয়াদুদ, জয়রাজ, মোমেনা চৌধুরী, ওয়াহিদা মল্লিক জলি ও সামিনা লুৎফা প্রমুখ। এছাড়া সিনেমাটির অতিথি চরিত্রে অভিনয় করেছেন মিতা চৌধুরী ও ভারতের শাহানা গোস্বামী।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/18/1566114026664.jpg

 

সিনেমাটিতে বলে হয়েছে পোশাক শিল্পের শ্রমিকদের সংগ্রাম ও সাফল্যের গল্প বলা হয়েছে। বাংলাদেশের খনা টকিজ ও ফ্রান্সের লা ফিল্মস দ্য এপ্রেস-মিডির ব্যানারে নির্মিত সিনেমাটির প্রযোজনা করেছে ফ্রান্স, ডেনমার্ক, পর্তুগাল ও বাংলাদেশ।

এর আগে রুবাইয়াত হোসেন 'মেহেরজান' ও 'আন্ডার কনস্ট্রাকশন' শিরোনামের দুইটি সিনেমা নির্মাণ করেছেন।

কলকাতার 'রাজলক্ষ্মী' হচ্ছেন জ্যোতি

কলকাতার 'রাজলক্ষ্মী' হচ্ছেন জ্যোতি
অভিনেত্রী জ্যোতিকা জ্যোতি, ছবি: সংগৃহীত

কলকাতার রাজলক্ষ্মী হচ্ছেন বাংলাদেশের অভিনেত্রী জ্যোতিকা জ্যোতি। আগামী ২০ সেপ্টেম্বর কলকাতার সিনেমা হলে মুক্তি পাচ্ছে শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের উপন্যাস অবলম্বনে 'রাজলক্ষ্মী-শ্রীকান্ত'।

সিনেমাটিতে রাজলক্ষ্মী চরিত্রে কলকাতার জনপ্রিয় অভিনেতা ঋত্বিক চক্রবর্তী বিপরীতে অভিনয় করছেন জ্যোতিকা জ্যোতি।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/18/1566112659607.jpg
ঋত্বিক চক্রবর্তী ও জ্যোতিকা জ্যোতি

 

এ সিনেমা মাধ্যমে প্রথমবারের মত টলিউডের সিনেমায় অভিষেক হতে যাচ্ছে বাংলাদেশি এ অভিনেত্রী। সম্প্রতি সিনেমাটির একটি ভিডিও পোস্টার প্রকাশ করে মুক্তি তারিখ জানিয়েছে সিনেমার পরিচালক প্রদীপ্ত ভট্টাচার্য।

সূত্রে জানা যায়, ২০১৭ সালে ঢাকাই অভিনেত্রী জ্যোতিকা জ্যোতির প্রথম কলকাতার ছবি 'রাজলক্ষ্মী-শ্রীকান্ত'র শুটিং শুরু হয়।

শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের উপন্যাস অবলম্বনে 'রাজলক্ষ্মী-শ্রীকান্ত' সিনেমাটি নির্মিত হয়েছে। সিনেমাটির গল্পে অনুপ্রবেশ ও উদ্বাস্তু সমস্যা, নারীপাচার, চোরাকারবার, ধর্ম ও জাতির ভিত্তিতে সমাজের বিভেদ—সবই থাকছে বলে জানিয়েছেন পরিচালক প্রদীপ্ত ভট্টাচার্য।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র