স্বপ্নই তো মানুষের জীবন



সাইফুল ইসলাম সায়েম
সাইফুল ইসলাম সায়েম

সাইফুল ইসলাম সায়েম

  • Font increase
  • Font Decrease

মানুষ স্বপ্নের পথে অবিচল, স্বপ্নই মানুষের চলার পথের অনুপ্রেরণা। ছোট ছোট ভাবনা, ছোট ছোট স্বপ্ন আর ছোট ছোট কাজের সমষ্টি নিয়েই জীবন। প্রতিটি চিন্তা, প্রতিটি স্বপ্ন প্রভাবিত করে জীবনকে। এই সুন্দর পৃথিবীতে একজন মানুষের বেঁচে থাকার জন্য সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে স্বপ্ন দেখা। একবার চিন্তা করে দেখুন, যে মানুষটি আজ বেঁচে আছে সে কোনো না কোনোভাবে এক বা একাধিক স্বপ্নকে সামনে রেখেই বেঁচে আছে।

আমরা অনেকেই মনে করি, স্বপ্ন মানেই একটি নিছক কল্পনামাত্র। কিন্তু আসলে তা নয়; স্বপ্ন মানেই বাস্তব, স্বপ্ন মানেই গন্তব্য। আমি কোথায় যেতে চাই তার নামই স্বপ্ন। মানুষ তার স্বপ্নের সমান বড় হতে পারে, যদি মানুষ যা আশা করে তা যদি সে বিশ্বাসে রূপান্তরিত করতে পারে। আমরা সকলেই হয়তো অবগত আছি, স্বপ্ন সাধারণত দুই রকমের হয়। যার একটি হলো স্বাভাবিক স্বপ্ন, যা আমরা ঘুমিয়ে ঘুমিয়ে দেখি, এই স্বপ্নের কোন মানেই থাকে না। আরেক ধরনের স্বপ্ন আছে, যা স্বপ্ন বা মনছবি অথবা আমরা বলতে পারি জীবন ছবি। আর এটা হলো বড় হওয়ার স্বপ্ন, জীবনে একটা কিছু করার স্বপ্ন। এই স্বপ্নই আমাদের জীবনকে নিয়ন্ত্রণ করে। এ পি জে আবদুল কালাম বলেছেন, ‘স্বপ্ন সেটা নয়, যেটা মানুষ ঘুমিয়ে ঘুমিয়ে দেখে। স্বপ্ন সেটাই, যেটা পূরণের প্রত্যাশা মানুষকে ঘুমাতে দেয় না’।

আমাদের সকলের মনে রাখা দরকার যে, মানুষ স্বপ্নকে বাঁচিয়ে রাখে না; স্বপ্নই মানুষকে বাঁচিয়ে রাখে। স্বপ্নহীন মানুষ বিভ্রান্ত, জীবন নদীতে সে হয় মাঝিহীন নৌকার মত, নদীতে মাঝিহীন নৌকা যেমন এদিক সেদিক ঘুরাঘুরি করে কিন্তু তীরে ভিড়তে পারে না তেমনি স্বপ্নহীন মানুষও হোঁচট খেতে খেতে এগোয় বটে তবে যেহেতু তার কোন গন্তব্য জানা নেই তাই কোথাও পৌঁছাতে পারে না। তাই আমাদের সকলকে স্বপ্ন দেখতে হবে, দেখাতেও হবে। যে স্বপ্ন দেখে না সে মৃত মানুষ, এটাও মনে রাখতে হবে। তাই আমাদের সকলের উচিত, স্বপ্ন দেখা ও নিজস্ব স্বপ্নকে সযত্নে হৃদয়ে লালন করা। আমাদের স্বপ্নের গাছগুলোকে জীবিত রাখা। স্বপ্নের গাছগুলোকে জীবিত রাখতে প্রতিদিন পরিচর্চা করা। তাহলেই একটা সময় আমাদের স্বপ্নের গাছগুলোতে সুন্দর পাতাসহ রঙিন ফুলে ভরে যাবে, তখন তাতে রঙিন প্রজাপতিও আসবে। স্বপ্নের গাছগুলোতে ফলও ধরবে আর সে ফলগুলোও হবে সুমিষ্ট, ঠিক যেমনটি আমরা প্রত্যাশা করি। অতএব আসুন, আমরা স্বপ্ন দেখি এবং সেই স্বপ্ন বিনির্মাণে সর্বাত্মক চেষ্টা করি। জীবনটাকে সাফল্যমণ্ডিত করি। আর স্মরণ রাখুন, ‘আমাদের স্বপ্ন, আমাদের জীবন।’

লেখক: সাইফুল ইসলাম সায়েম, শিক্ষার্থী, পটুয়াখালী পলিটেকনিক ইনস্টিটিউট,মোবাইল: ০১৭৪০৬৭৮৯৭৮