রাবি উপাচার্য ও উপ-উপাচার্যের অপসারণের দাবি



রাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) নানা অনিয়ম-দুর্নীতির জেরে উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান ও উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়াসহ বর্তমান প্রশাসনের অপসারণের দাবি জানিয়েছে মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের একটি অংশ।

রোববার (২১ মার্চ) সকাল সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে আয়োজিক এক মানববন্ধনে তাঁরা এ দাবি জানান।

কর্মসূচিতে শিক্ষকেরা বলেন, বর্তমান বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভা অপূর্ণ। যারা আছেন তাঁরা রুটিন দায়িত্ব পালন করছেন। যারা নিয়োগ বাণিজ্যের জন্য লোক ধরে নিয়ে আসছে ভিসি তাদের নিয়ে মিটিং করছেন। তাঁর কথার সঙ্গে কাজের সামঞ্জস্য নেই। বর্তমান ভিসি, প্রো-ভিসির বিভিন্ন অনিয়মের প্রমাণ মিলেছে। এমনকি বাসভবনে অনিয়ম নিয়েও ভিসির আর্থিক দণ্ড হয়েছে। আমরা এ প্রশাসনের অপসারণ চাই। এ সময় শিক্ষকেরা দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

বাংলা বিভাগের সহকারী অধ্যাপক পুরনজিত মহালদারের সঞ্চালনায় কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের অর্ধ-শতাধিক শিক্ষক অংশ নেন।

উল্লেখ্য, উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানের বিরুদ্ধে শিক্ষক নিয়োগ নীতিমালার পরিবর্তন করে নিজ কন্যা ও জামাতাকে নিয়োগ, উপাচার্যের অবসরগ্রহণের পর পুনরায় দায়িত্ব পালন এবং রাষ্ট্রপতিকে অসত্য তথ্য প্রদান, উপাচার্যের বাড়ি ভাড়া নিয়ে দুর্নীতি, অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়াকে উপ-উপাচার্য নিয়োগ ও তার নিয়োগ বাণিজ্য, বিভিন্ন নিয়োগে স্বজনপ্রীতি ও দুর্নীতিসহ নানা অনিয়মের অভিযোগ রয়েছে। ইতোমধ্যেই বেশ কয়েকটি অভিযোগের সত্যতা পেয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) তদন্ত কমিটি।