সংসদীয় কমিটির কাছে ঢাবি অধ্যাপক তাসনীম সিদ্দিকীর দুঃখ প্রকাশ



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

একটি জাতীয় দৈনিকে দেয়া সাক্ষাতকারের জন্য সংসদীয় কমিটির নিকট দুঃখ প্রকাশ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক তাসনীম সিদ্দিকী। গত ৮ ফেব্রুয়ারি দৈনিক প্রথম আলোতে তার একটি সাক্ষাতকার ছাপা হয়।

সেই সাক্ষাতকারের শিরোনাম ছিল ‘রেমিট্যান্স প্রবাহ আর প্রবাসীদের বাস্তবতায় মিল নেই।’ এই সাক্ষাতকারের ব্যাখা জানতে ডাকা হয়েছিল অধ্যাপক তাসনীম সিদ্দিকীকে। সংসদীয় কমিটির কাছে তিনি বলেছেন, ‘শিরোনামটুকু নেতিবাচক আর বাকী সাক্ষাতকারে ইতিবাচক আলোচনা হয়েছে’ এ বিষয়ে বৈঠকে তিনি দুঃখ প্রকাশ করেন।’

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) সংসদ ভবনে অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র বৈঠক অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি আবুল হাসান মাহমুদ আলী এর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য অর্থ মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, মো. আব্দুস শহীদ, মোস্তাফিজুর রহমান চৌধুরী, কাজী নাবিল আহমেদ, আবুল কালাম মো. আহসানুল হক চৌধুরী, আহমেদ ফিরোজ কবির, রানা মোহাম্মদ সোহেল এবং মো. হারুনুর রশিদ অংশগ্রহণ করেন।

বৈঠকে একটি জাতীয় দৈনিকে প্রকাশিত ‘রেমিট্যান্স প্রবাহ আর প্রবাসীদের বাস্তবতায় মিল নেই’ শীর্ষক সাক্ষাৎকার বিষয়ক আলোচনা হয়। এছাড়া বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইন্যানাস কর্পোরেশন (সংশোধন) বিল ২০২১ এবং মহামারী করোনা সংকট মোকাবেলায় প্রধানমন্ত্রীর উদ্যোগে ব্যবসা-বাণিজ্য ও শিল্প খাতে প্রদত্ত প্রণোদনা অর্থের কার্যকারিতা ও সদ্ব্যবহার বিষয়ে আলোচনা হয়।’

বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইন্যানাস কর্পোরেশন (সংশোধন) ‘বিল ২০২১ ও ‘ব্যাংকার বহি সাক্ষ্য বিল, ২০২১’ আরও অধিকতর যাচাই বাছাই ও প্রয়োজনীয় সংশোধনীর জন্য পরবর্তী বৈঠকে আলোচনার সিদ্ধান্ত গৃহীত হয়।

একটি জাতীয় দৈনিকে প্রকাশিত ‘রেমিট্যান্স প্রবাহ আর প্রবাসীদের বাস্তবতায় মিল নেই’ শীর্ষক সাক্ষাৎকার বিষয়ে সাক্ষাৎকারদাতা জানান ‘শুধু শিরোনামটুকু নেতিবাচক আর বাকী সাক্ষাতকারে ইতিবাচক আলোচনা হয়েছে’ এ বিষয়ে বৈঠকে তিনি দুঃখ প্রকাশ করেন।

বৈঠকে বাংলাদেশ ব্যাংকের গভর্নর, অর্থ বিভাগের অতিরিক্ত সচিব, বিভিন্ন সংস্থা প্রধানগণসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।