মধ্যম আয়ের দেশ হওয়ার পথে কৃষি ও কৃষিবিদদের ভূমিকা অপরিসীম

  • শেকৃবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

‘কৃষি ও কৃষিবিদদের ভূমিকা আমাদের কৃষি প্রধান দেশে অপরিসীম। আমাদের মধ্যম আয়ের দেশ হওয়ার পথে কৃষি ও কৃষিবিদদের বিশেষ ভূমিকা রয়েছে। তারা অর্থনীতির চাকা সচল রাখতে বিশেষ ভূমিকা রেখেছে। বঙ্গবন্ধুর কৃষিবিদদের প্রতি যে আস্থা ছিল তারা তা পালন করতে যথার্থ ভূমিকা রেখেছে।’

স্বাধীনতার পঞ্চাশ বছরের সুবর্ণজয়ন্তী ও মুজিব শতবর্ষ উপলক্ষে ৩০ ডিসেম্বর (বৃহস্পতিবার) বাংলাদেশ কৃষিবিদ ইনস্টিটিউটে আয়োজিত এক আলোচনা সভায় একথা বলেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দীন নাসিম।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘আমরা কমিউনিজম চাই না,আমরা চাই মানুষের মাঝে ভেদাভেদ কমে যাক। আমাদের মুক্তির সংগ্রাম ততদিন পর্যন্ত চলবে যতদিন না দেশের প্রতিটি মানুষ হাসিমুখে বসবাস করে। আজ আমরা স্বাধীনতার ৫০ বছরে যা অর্জন করেছি এবং আগামী পঞ্চাশ বছরে যা অর্জন করব তা বিশ্লেষণ করা প্রয়োজন। আমরা আজ মধ্যম আয়ের দেশ। বিশ্বের অন্যান্য দেশ আমাদের সমীহ করে কথা বলে, যারা একসময় আমাদের অবঙ্গা করত। এগুলো আমাদের অর্জনের মাধ্যমে হয়েছে।

তবে এদেশে এখনও একটি গোষ্ঠী রয়েছে যারা দেশের উন্নতিতে খুশি হতে পারে না। দেশের বহি-শত্রুর সাথে হাত মিলিয়ে দেশের বিরুদ্ধে চক্রান্তে তারা ব্যস্ত। এরাই দেশের উন্নতিকে থমকে দিয়েছিল বঙ্গবন্ধুর হত্যার মাধ্যমে। ধ্বংস করে দিয়েছিল একটি জাতির স্বপ্নকে। তারা আসলে বঙ্গবন্ধুকে হত্যা করেনি হত্যা করেছিল একটি জাতির উন্নতির ধারাকে, একটি জাতির স্বপ্নকে। তারা ধ্বংস করেছিল বাংলাদেশকে। আমাদেরকে সজাগ থাকতে হবে এসব বহিঃশত্রু থেকে এবং দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে স্বপ্নের সোনার বাংলা বির্ণিমানের লক্ষ্যে।

তিনি বলেন,‘সামনের বাংলাদেশ হবে তরুণদের বাংলাদেশ। তরুণদের হাতেই তুলে দিব আমরা,তারা এগিয়ে নিয়ে যাবে একটি স্বপ্নের বাংলাদেশ বির্ণিমানের লক্ষ্যে। তাদের অর্জন হবে আরো সমৃদ্ধ। তবে তাদের সতর্ক থাকতে হবে। আর ভবিষ্যৎ বাংলাদেশে কৃষিবিধদের ভূমিকা হবে অপরিসীম। তাদেরকে আরও দায়িত্ব নিয়ে এগিয়ে আসতে হবে। সবার অংশ গ্রহণে আমরা একটি সোনার বাংলাদেশ গড়তে চাই,যেখানে সবাই সুখে সমৃদ্ধিতে বসবাস করবে।’

স্বাধীনতার পঞ্চাশ বছরের সুবর্ণজয়ন্তী ও মুজিব শতবর্ষ উপলক্ষে আয়োজিত এই আলোচনা সভার সভাপতিত্ব করেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং কৃষিবিদ ইনস্টিটিউট এর ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক ড. শহীদুর রশিদ ভুঁইয়া।

তিনি তার বক্তব্যে কৃতজ্ঞতা স্বীকার করেন বঙ্গবন্ধুর প্রতি কৃষিবিদদের প্রথম গ্রেডে উন্নিত করার জন্য এবং দেশেকে একটি স্বপ্নের বাংলাদেশ গড়ার লক্ষ্যে এগিয়ে নেওয়ার জন্য।স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে কৃষিবিদদের অর্জনের কথাও উল্লেখ করেন তিনি। কৃষিবিদ ইনস্টিটিউট বাংলাদেশ এ আয়োজিত উক্ত আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন দেশ বরণ্য কৃষিবিদগণ এবং রাজনীতিবিদগণ।