ইসলামী বিশ্ববিদ্যালয়ে ভর্তির ২য় মেধাতালিকা প্রকাশ



ইবি প্রতিনিধি, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক শ্রেণীতে ভর্তির জন্য সকল ইউনিটে আবেদনকারীদের দ্বিতীয় মেধাতালিকা প্রকাশিত হয়েছে। এ তালিকার মধ্যে ‘এ’ ‘বি’ ও ‘সি’ ইউনিটে মোট ১৬৯৭ জন ভর্তিচ্ছু স্থান পেয়েছেন। 

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট সূত্রে জানা যায়, আগামী সোমবার (২৪ জানুয়ারি) সংশ্লিষ্ট ইউনিট কার্যালয়ে সকাল ১০টা থেকে সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে। সাক্ষাৎকারের সময় ভর্তিচ্ছুদেরকে ভর্তি পরীক্ষার প্রবেশপত্র, এসএসসি ও এইচএসসি বা সমমান সার্টিফিকেট ও রেজিস্ট্রেশন কার্ড সঙ্গে আনতে হবে।

এর আগে গত ১১ জানুয়ারি প্রথম মেধাতালিকার ভর্তি সম্পন্ন হয়। ভর্তি শেষে ২ হাজার ৯৫টি আসনের মধ্যে খালি ছিল ১ হাজার ৭৪৫টি আসন। দ্বিতীয় মেধাতালিকার ভর্তি শেষে আসন খালি থাকা সাপেক্ষে আগামী ২ ফেব্রুয়ারি তৃতীয় মেধাতালিকা প্রকাশ করা হবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

১৫ শিক্ষার্থীকে হল থেকে বের করে আবার হলে তুলল ছাত্রলীগ



ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
১৫ শিক্ষার্থীকে হল থেকে বের করে আবার হলে তুলল ছাত্রলীগ

১৫ শিক্ষার্থীকে হল থেকে বের করে আবার হলে তুলল ছাত্রলীগ

  • Font increase
  • Font Decrease

 

ছাত্রলীগের রাজনৈতিক কর্মসূচিতে না যাওয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের ১৫ জন শিক্ষার্থীকে হল থেকে বের করে দেওয়ার অভিযোগ উঠেছে ওই হল শাখা ছাত্রলীগের দুই কর্মীর বিরুদ্ধে। পরে পুনরায় আবার হলে ফিরিয়ে আনা হয়।

অভিযুক্ত ছাত্রলীগের দুই কর্মীরা হলেন- ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ইসলামিক স্টাডিজ বিভাগের আলী আজম ও বিশ্বধর্ম ও সংস্কৃতি বিভাগের আরিফ রানা সজল। তারা দুজনেই শিক্ষার্থী এবং হল শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মাহবুবুর রহমানের অনুসারী। মাহবুবুর রহমান ছাত্রলীগের সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যের অনুসারী।

গত বুধবার (১৮ মে) রাতে বিশ্ববিদ্যালয়ের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে এ ঘটনা ঘটে বলে জানিয়েছে ভুক্তভোগী একাধিক শিক্ষার্থীরা। পরে বৃহস্পতিবার (১৯ মে) তাদেরকে হলে ফিরিয়ে আনা হয় বলে জানা গেছে।

ভুক্তভোগী একাধিক শিক্ষার্থীর সাথে এ প্রতিবেদকের কথা হলে তাঁরা জানায়, পরীক্ষা থাকার কারণে গত মঙ্গলবার মধুর ক্যান্টিনে ছাত্রলীগের রাজনৈতিক কর্মসূচি অংশগ্রহণ করতে পারেননি তাঁরা। যার কারণে গতকাল বুধবার (১৮ মে) রাতে ১৫ জন শিক্ষার্থীকে বের করে দেয় চতুর্থ বর্ষের আলী আজম ও আরিফ রানা সজলের নেতৃত্বে ছাত্রলীগ কর্মীদের একটি অংশ হল থেক বের করে দেয়।

হল থেকে বের করে দিলে তারা হল শাখা ছাত্রলীগ সাধারণ সম্পাদক মাহবুবুর রহমানের কাছে গিয়ে পরীক্ষার কারণে প্রোগ্রামে যেতে পারেনি বললেও কোন কর্ণপাত করেন নি বলে তাঁদের অভিযোগ।

এদিকে অভিযোগের বিষয়ে জানতে চাইলে অভিযুক্ত আলী আজম ও সজল বিষয়টি অস্বীকার করে বলেন, আমরা কাউকে হল থেকে বের করিনি। এটা মিথ্যা কথা। আপনারা আসেন তদন্ত করেন।

এদিকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল শাখা ছাত্রলীগ সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান বলেন, এ অভিযোগ সম্পূর্ণ উদ্দেশ্যে প্রণোদিত ও মিথ্যা। এরকম কোন ঘটনা আমার হলে ঘটেনি। তাছাড়া কেউ আমার কাছে এ ব্যাপারপ কোন অভিযোগও করে নি।

;

অব্যাহতির পরও পেলেন ভর্তি পরীক্ষার কেন্দ্র প্রধানের দায়িত্ব



ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

একাডেমিক পরীক্ষার ফলাফলে অনিয়মের অভিযোগ প্রমাণিত হওয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের বিভাগটির বর্তমান চেয়ারম্যান অধ্যাপক মোহাম্মদ বাহাউদ্দিনসহ দুই শিক্ষককে তিন বছরের জন্য পরীক্ষা সংক্রান্ত কার্যক্রম থেকে অব্যাহতি দেওয়া হলেও ছয় মাস পেরোতে না পেরোতে একটি ভর্তি পরীক্ষার কেন্দ্র প্রধানের দায়িত্ব পাওয়ার অভিযোগ উঠেছে।

শুক্রবার (২০ মে) ২০২১-২২ শিক্ষাবর্ষের নার্সিং ও মিডওয়াইফারি শিক্ষা কোর্সের ওই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এই আয়োজনের সমন্বয়কারীরর দায়িত্ব পালন করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) জীব বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. এ কে এম মাহবুব হাসান।

অধ্যাপক ড. এ কে এম মাহবুব হাসান স্বাক্ষরিত গত ১৭ মে অধ্যাপক মোহাম্মদ বাহাউদ্দিন বরাবার পাঠানো এক চিঠিতে বলা হয়েছে, আগামী ২০ মে অনুষ্ঠিত হতে যাওয়া ২০২১-২২ শিক্ষাবর্ষের নার্সিং ও মিডওয়াইফারি শিক্ষা কোর্সের ভর্তি পরীক্ষা মাননীয় উপাচার্যের অনুমোদনক্রমে জীববিজ্ঞান অনুষদ সমন্বয় করছে। পরীক্ষা কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য আপনাকে (অধ্যাপক মোহাম্মদ বাহাউদ্দিন) কেন্দ্র প্রধান হিসেবে মনোনীত করা হয়েছে।

চিঠিতে আরও বলা হয়েছে, আপনার অধীনে নির্দিষ্ট সংখ্যক কক্ষ ব্যবহৃত হবে এবং এ কাজে আপনার বিভাগের ১ জন ৩য় শ্রেণি এবং ১ জন ৪র্থ শ্রেণি কর্মচারী ওই সময় কাজে নিয়োজিত করতে পারবেন।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রবীর কুমার সরকারের কাছে এই বিষয়ে জানতে চাইলে তিনি রেজিস্ট্রার অফিসের প্রশাসনিক কর্মকর্তা (প্রশাসন-১) মো. দেলোয়ার হোসেনের সাথে কথা বলার পরামর্শ দেন।

এদিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, এ বিষয়ে আমি জানি না। কিছু কিছু কাজ প্রশাসনিকভাবে করাতে পারে। এসময় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে কথা বলার জন্য তিনি পরামর্শ দেন।

অব্যাহতি পাওয়ার পরও অধ্যাপক বাহাউদ্দিনকে কেন দায়িত্ব দেয়া হয়েছে এ বিষয়ে জানতে জীব বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এ কে এম মাহবুব হাসানকে একাধিকবার মুঠোফোনে কল ও খুদে বার্তা পাঠানোর পরও তার কোন সাড়া মেলে নি।

উল্লেখ্য, ২০১৭ সালে ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের ৩য় বর্ষ ৬ষ্ঠ সেমিস্টার বি.এ সম্মান পরীক্ষায় ফলাফলে ব্যাপকভাবে ব্যবধান রেখে চূড়ান্ত করার আনীত অভিযোগ প্রমাণিত হওয়ায় শৃঙ্খলা পরিষদের (২৯ জানুয়ারি ২০১৯) সুপারিশ ও সিন্ডিকেটের (৩০ জানুয়ারি,২০২২) সিদ্ধান্ত অনুযায়ী তিন বছরের জন্য পরীক্ষা সংক্রান্ত সকল কার্যক্রম থেকে বিরত রাখার বিষয়টি গেল ফেব্রুয়ারির ১৩ তারিখে পরীক্ষা নিয়ন্ত্রক মো. বাহালুল হক চৌধুরী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়।

;

যৌন হয়রানির অভিযোগ ঢাবির ২ শিক্ষার্থীর বিরুদ্ধে



ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) দুই শিক্ষার্থীর বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ এনেছেন কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাবেক এক ছাত্রী। ইতিমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অফিসে লিখিত অভিযোগ করেছেন তিনি।

অভিযুক্ত রাকিবুল হাসান জাপানিজ স্টাডিজ বিভাগে পড়েন ও বিজয় একাত্তর হলের আবাসিক শিক্ষার্থী এবং অপর আসামি রেফায়েত হাজী মুহম্মদ মুহসীন হলের আবাসিক ছাত্র।

অভিযোগে বলা হয়, গত ১৬ মে সন্ধ্যায় সোহরাওয়ার্দী উদ্যানের শিখা চিরন্তনের কাছে তার বন্ধুদের সঙ্গে আড্ডা দেওয়ার সময় ঢাবি শিক্ষার্থী রাকিবুল হাসান ও রাফায়েত তাকে যৌন হয়রানি করেন। ওই ছাত্রীকে শিখা চিরন্তনের পেছনে নিয়ে গিয়ে হয়রানি এবং তার বন্ধুদের মারধর করা হয় বলেও অভিযোগ করেন তিনি।

তিন জন যুবক একটি মোটরসাইকেলে করে আমাদের কাছে আসে। তারা আমাদের সেখানে বসে থাকার কারণ জিজ্ঞেস করে। পরে আমাদের মূল্যবান জিনিসপত্র ছিনিয়ে নেওয়ার চেষ্টা করে। এক পর্যায়ে ওই ছাত্রী চিৎকার শুরু করলে তারা ঘটনাস্থল থেকে পালিয়ে যান, বলে অভিযোগ পত্রে বলা হয়েছে।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্র রাকিবুল হাসান অভিযোগ অস্বীকার করে নিজেকে নির্দোষ দাবি করেন।

এ দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রব্বানী জানান, তারা অভিযোগ পেয়েছেন এবং বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী ব্যবস্থা নিচ্ছেন।

;

ঢাবিতে শুরু হল জলবায়ু পরিবর্তন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন



ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ঢাবিতে শুরু হল জলবায়ু পরিবর্তন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন

ঢাবিতে শুরু হল জলবায়ু পরিবর্তন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন

  • Font increase
  • Font Decrease

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ‘Climate Change and Food Security in South Asia (CCFS)’ শীর্ষক ৩-দিনব্যাপী এক আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা, বিশ্ব আবহাওয়া সংস্থা এবং ইউএনইএসসিএপি-এর সহযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ফ্রান্সের ন্যাশনাল সেন্টার ফর সায়েন্টিফিক রিসার্চ (সিএনআরএস) যৌথভাবে এই সম্মেলন আয়োজন করেছে।

গত বুধবার (১৮ মে) নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্বে বাংলাদেশের রাষ্ট্রপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আবদুল হামিদ প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে এই সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ জলবায়ু পরিবর্তন জনিত জীবন ও জীবিকার ক্ষয়ক্ষতি পূরণে এগিয়ে আসার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়ে বলেন, জলবায়ু পরিবর্তন একটি বৈশ্বিক সমস্যা। তাই বৈশ্বিকভাবেই এর প্রতিকার করতে হবে। খাদ্য নিরাপত্তার ওপর বৈশ্বিক উষ্ণতার বিরূপ প্রভাব মোকাবেলায় আমাদের অবশ্যই সমন্বিত পদক্ষেপ গ্রহণ করতে হবে।

জলবায়ু পরিবর্তন ও খাদ্য নিরাপত্তা ইস্যুতে দক্ষিণ এশিয়ার দেশগুলোকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানিয়ে তিনি বলেন, আন্তর্জাতিক পরিমণ্ডলেও তাদের সোচ্চার হতে হবে। গ্রিনহাউস গ্যাস নির্গমন কমানোর জন্য উন্নত দেশগুলোকে দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে। উচ্চ ফলনশীল এবং বন্যা, খরা ও লবণাক্ত সহিষ্ণু ফসলের জাত উদ্ভাবনের জন্য আরও গবেষণা চালানোর উপর তিনি গুরুত্বারোপ করেন।

রাষ্ট্রপতি বলেন, টেকসই পরিবেশ এবং বর্তমান ও ভবিষ্যৎ জনগোষ্ঠীর নিরাপদ জীবন নিশ্চিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক দুর্যোগের বিরূপ প্রভাব প্রশমন এবং পানির নিরাপদ উৎস নিশ্চিত করতে সরকার ইতোমধ্যেই ডেল্টা প্ল্যান ২১০০' প্রণয়ন এবং জাতীয় অভিযোজন পরিকল্পনার খসড়া তৈরি করেছে বলে তিনি উল্লেখ করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল উদ্বোধনী অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন। 'সিসিএফএস’-এর আন্তর্জাতিক কমিটির চেয়ারম্যান ড. মান্নাভা শিভাকুমার, ঢাকাস্থ ফ্রান্স দূতাবাসের চার্জ দ্যা অ্যাফেয়ার্স মি. গুইলাউমি অদ্রিন দি কারদেল, বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার প্রতিনিধি মি. রবার্ট ডগলাস সিম্পসন, বিশ্ব আবহাওয়া সংস্থার মহাসচিব অধ্যাপক ড. পিট্টারি তালাস এবং সিএনআরএস-এর গবেষণা পরিচালক ড. থিয়েরি হিউলিন অনুষ্ঠানে বক্তব্য রাখেন । সম্মেলন আয়োজক কমিটির প্রধান সমন্বয়কারী অধ্যাপক ড. এএইচএম মুস্তাফিজুর রহমান স্বাগত বক্তব্য প্রদান করেন।

;