৩১ ঘণ্টায় রাবিতে আবেদন পড়েছে ৭১ হাজার



রাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
৩১ ঘণ্টায় রাবিতে আবেদন পড়েছে ৭১ হাজার

৩১ ঘণ্টায় রাবিতে আবেদন পড়েছে ৭১ হাজার

  • Font increase
  • Font Decrease

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ৩১ ঘণ্টার ব্যবধানে ২০২১-২২ সেশনে স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন জমা পড়েছে ৭১ হাজার ৭৮৪টি । বৃহস্পতিবার (২৬ মে) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক বাবুল ইসলাম এ তথ্যটি নিশ্চিত করেছেন।

অধ্যাপক বাবুল ইসলাম বলেন, বুধবার দুপুর ১২টায় প্রাথমিক আবেদন শুরুর পর থেকে বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা পর্যন্ত ৭১ হাজার ৭৮৪ টি আবেদন জমা পড়েছে। এর মধ্যে মানবিক বিভাগে (‘এ’ ইউনিট) ২৬ হাজার ১৭৮জন, বাণিজ্য বিভাগে (‘বি’ ইউনিট) ১৮ হাজার ৩২৪ জন এবং বিজ্ঞান বিভাগে (‘সি’ ইউনিট) ২৭ হাজার ২৮২ জন ভর্তিচ্ছু প্রাথমিক আবেদন করেছেন। আবেদনকারীর সংখ্যা প্রতি মুহূর্তে বাড়ছে।

প্রসঙ্গত, গতকাল বুধবার থেকে রাবির ২০২১-২২ সেশনে স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হয়েছে। আবেদন প্রক্রিয়া চলবে আগামী ৯ জুন রাত ১২টা পর্যন্ত। প্রাথমিকভাবে আবেদনকারীদের এইচএসসি বা সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতি ইউনিটে ৭২ হাজার ভর্তিচ্ছু চূড়ান্ত আবেদনের জন্য নির্বাচিত হবেন।

ঢাবি ‘গ’ ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ১৪.৩০ শতাংশ



ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ব্যবসা শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের অধীনে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে।

সোমবার (২৭ জুন) দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে সংবাদ সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এ ফলাফল প্রকাশ করেন।

‘এ বছর ‘গ’ ইউনিটে আবেদন করেছিলেন ৩০ হাজার ৬৯৩ জন। এরমধ্যে অংশগ্রহণ করেছেন ২৯ হাজার ৯৯৭ জন। যেখানে ভর্তির যোগ্য বিবেচিত হয়েছেন ১৪ দশমিক ৩০ শতাংশ পরীক্ষার্থী এবং অকৃতকার্য হয়েছে ৮৫ দশমিক ৭০ শতাংশ। ভর্তির যোগ্য বিবেচিত এই ৪ হাজার ২৮৯ জনের মধ্যে শেষ পর্যন্ত ৯৪০ জন মেধাক্রম অনুযায়ী কলা অনুষদের বিভিন্ন বিভাগে ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি হওয়ার সুযোগ পাবেন।

ফল জানা যাবে যেভাবে- ভর্তি পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীরা https://admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে পরীক্ষার ফলাফল জানতে পারবে। এছাড়া রবি, এয়ারটেল, বাংলালিংক অথবা টেলিটক নম্বর থেকে DU GA <roll no> টাইপ করে ১৬৩২১ নম্বরে এসএমএস পাঠালে ফিরতি এসএমএসে ফলাফল জানা যাবে।

উল্লেখ্য, গত ৩ জুন সকাল ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত (দেড় ঘণ্টা) এই ইউনিটের ভর্তি পরীক্ষা চলে। ঢাকা ও ঢাকার বাইরে সাতটি বিভাগীয় শহরে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

৯৩০টি আসনের বিপরীতে আবেদন করেছিল ৩৩ হাজার ৬৯৩ জন ভর্তিচ্ছু৷ সে হিসাবে প্রতি আসনের বিপরীতে লড়ছে ৩৬ জন শিক্ষার্থী৷ গত বছর আসনপ্রতি গড়ে পরীক্ষার্থী ছিল ২১ জন। তবে গত বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘গ’ ইউনিটে আসন সংখ্যা ছিল ১ হাজার ২৫০টি। এবার ৩২০টি আসন কমিয়ে ৯৩০টি রাখা হয়েছে।

;

জবিতে শেক্সপিয়রের ‘এ মিড সামার নাইট ড্রিম’ মঞ্চায়িত



জবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
জবিতে শেক্সপিয়রের ‘এ মিড সামার নাইট ড্রিম’ মঞ্চায়িত

জবিতে শেক্সপিয়রের ‘এ মিড সামার নাইট ড্রিম’ মঞ্চায়িত

  • Font increase
  • Font Decrease

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে মঞ্চায়িত হলো উইলিয়াম শেক্সপিয়রের বিখ্যাত কমেডি নাটক ‘এ মিড সামার নাইট ড্রিম’।

শনিবার (২ জুলাই) সন্ধ্যা ৭টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে নাটকটির প্রথম মঞ্চায়ন হয়। নাট্যকলা বিভাগের ৩য় বর্ষ ২য় সেমিস্টারের শিক্ষার্থীদের এ পরীক্ষা প্রযোজনার নির্দেশনায় ছিলেন বিভাগের সহকারী অধ্যাপক সঞ্জীব কুমার দে।

ইংরেজ নাট্যকার উইলিয়াম শেক্সপিয়রের রচিত অন্যতম জনপ্রিয় ও সারা বিশ্বে অভিনীত কমেডি নাটক এটি। এথেন্সের ডিউক থিসিয়াস ও আমাজনের রানি হিপ্পোলিটার বিবাহের পারিপার্শ্বিক ঘটনা অবলম্বনে এই নাটক রচিত। নাটকে দুই প্রণয়ীযুগল ও একদল শখের অভিনেতার অ্যাডভেঞ্চার প্রদর্শিত হয়েছে।

নাটকটির আলোক পরিকল্পনায় ছিলেন বিভাগীয় চেয়ারম্যান শামস শাহরিয়ার কবি। পোশাক পরিকল্পনা ও অঙ্গরচনা তত্ত্বাবধান করেন বিভাগীয় শিক্ষক আফরিন হুদা তোড়া।দেহবিন্যাস তত্ত্বাবধানে বিভাগীয় শিক্ষক রুবাইয়া জাবিন প্রিয়তা ও কৃপাকণা তালুকদার। নাটকটিতে অভিনয় করেন- শফিকুল, আরিফ, মৌমিতা, সাবরিনা, পরমা, অনামিকা, মৃত্তিকা, বৃষ্টি, সাবিহা, প্রিয়া, শাকিল, নিবিড়, জিন্নাত, নাফিস, মিল্টন, রিয়াজ, জান্নাতুল, লামিয়া, স্বর্ণা, উম্মেহানি, রিমি, বিথী, ফারজানা, সায়লা, সুজানা, আশরাফুল, উচ্ছ্বাস, হৃদয়, ইব্রাহিম, আলিমুল, আবেশ ও এলিন। এছাড়া বিভাগের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা নেপথ্য কুশীলব হিসেবে কাজ করেন।

উল্লেখ্য, রোববার (৩ জুলাই) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে নাটকটির দ্বিতীয় মঞ্চায়ন হবে।

;

কুবিতে গবেষণায় বরাদ্দ বেড়েছে



কুবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
কুমিল্লা বিশ্ববিদ্যালয়

কুমিল্লা বিশ্ববিদ্যালয়

  • Font increase
  • Font Decrease

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ অর্থবছরের জন্য ৬৪ কোটি ১৬ লাখ ৩০ হাজার টাকা বরাদ্দ রেখে বাজেট ঘোষণা করা হয়েছে। যা আগের অর্থবছরের বাজেট থেকে ৩ কোটি ৩ লাখ টাকা বেশি। একই সাথে গবেষণা খাতে বরাদ্দ প্রায় ৭৯ শতাংশ বৃদ্ধি করা হয়েছে।

শুক্রবার (১ জুলাই) বিশ্ববিদ্যালয়ের ৮৪তম সিন্ডিকেট সভায় উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈনের সভাপতিত্বে এ বাজেট পেশ করেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান।

২০২২-২৩ অর্থবছরে বরাদ্দকৃত ৬৪ কোটি ১৬ লাখ ৩০ হাজার টাকার ৩৭ কোটি ৬২ লাখ টাকা বরাদ্দ হয়েছে শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের বেতনভাতা বাবদ, ১৩ কোটি ৮৭ লাখ ৩০ হাজার টাকা পণ্য ও সেবা সহায়তা বাবদ, গবেষণা বাবদ ২ কোটি ৭২ লাখ টাকা, পেনশন ও অবসর সুবিধা বাবদ ৮০ লাখ টাকা, অন্যান্য অনুদান বাবদ রাখা হয়েছে ১৪ লাখ টাকা ও মূলধন অনুদান ৯ কোটি ১ লাখ টাকা রাজস্ব বাজেট বরাদ্দ রাখা হয়েছে।

বাজেটে আয়ের এই উৎস হলো বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অনুদান ও বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয়। এর মধ্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন হতে বরাদ্দ অর্থের পরিমাণ ৫৪ কোটি ৫২ লাখ টাকা এবং বিশ্ববিদ্যালয়ের নিজস্ব তহবিল থেকে জোগান দেওয়া হবে ৪ কোটি ৫০ লাখ টাকা এবং বিশ্ববিদ্যালয় রির্জাভ হতে ঋণ ৬৮ লাখ ১৬ হাজার টাকা। যা মূলত ঘাটতি বাজেট।

এই অর্থবছরে মোট বাজেটে ঘাটতি আছে প্রায় ১ কোটি ২৫ লাখ ১৪ হাজার টাকা।

;

বুয়েটে চান্স পেলেন আবরার ফাহাদের ছোট ভাই



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
বুয়েটে চান্স পেলেন আবরার ফাহাদের ছোট ভাই

বুয়েটে চান্স পেলেন আবরার ফাহাদের ছোট ভাই

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ২০২১-২২ সেশনে চান্স পেয়েছেন ছাত্রলীগের হাতে নির্মমভাবে নিহত হওয়া আবরার ফাহাদের ছোট ভাই আবরার ফাইয়াজ।

বৃহস্পতিবার রাত ৯টায় ২০২১-২২ সেশনের স্নাতক ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ হয়। এতে দেখা যায় আবরার ফাইয়াজ ৪৫০তম হয়ে যন্ত্রকৌশল বিভাগে চান্স পেয়েছেন।

ফলাফলে খুশি আবরার ফাইয়াজ ও তার পরিবার। তবে এখানে ভর্তি হবেন কিনা তা এখনো নিশ্চিত করেননি তিনি।

আবরার ফাইয়াজ বলেন, ‘ইচ্ছে আছে ভর্তি হওয়ার। তারপরও পরিবারের সাথে কথা বলে সিদ্ধান্ত নেব।’

;