এইচএসসি পরীক্ষা

চট্টগ্রামে বাড়লো বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষার পরীক্ষার্থী

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে আসন্ন এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবেন ১ লাখ ৬ হাজার ৩৪ জন পরীক্ষার্থী। আগের বছরের তুলনায় এবার ৩ হাজার ৫শ ৬৬ জন পরীক্ষার্থী বেড়েছে। ২০২৩ সালে পরীক্ষার্থী ছিল ১ লাখ ২ হাজার ৪শ ৬৮ জন।

এবার চট্টগ্রাম বোর্ডে বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিভাগে পরীক্ষার্থী বেড়েছে। তবে কিছুটা কমেছে মানবিক বিভাগে। পরীক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান বিভাগে ২৩ হাজার ৫শ ৩২, মানবিক বিভাগে ৪৬ হাজার ২শ ৭৩, ব্যবসায় শিক্ষা বিভাগে ৩৬ হাজার ২শ ২৫ জন এবং গার্হস্থ্য বিভাগের ৪ জন।

বিজ্ঞাপন

২০২৩ সালে বিজ্ঞান বিভাগ থেকে ২০ হাজার ৭শ ৪৫, মানবিক বিভাগ থেকে ৪৬ হাজার ৭শ ৪৬ ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৩৪ হাজার ৯শ ৭০ জন এবং গার্হস্থ্য বিভাগ থেকে ৭ জন পরীক্ষায় অংশ নিয়েছিলেন।

বুধবার (২৬ জুন) চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এ এম এম মুজিবুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

এ বিষয়ে মুজিবুর রহমান বলেন, এবার ২শ ৮৭টি কলেজের ১ লাখ ৬ হাজার ৩৪ জন পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে। ১শ ১৫টি কেন্দ্রে এই পরীক্ষা হবে। পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে এরই মধ্যে ২৮টি সাধারণ ও ১০টি ভিজিল্যান্স টিম গঠন করা হয়েছে। চট্টগ্রাম ও কক্সবাজার এবং তিন পার্বত্য জেলা নিয়ে চট্টগ্রাম শিক্ষাবোর্ড।

তিনি বলেন, এবারও পরীক্ষার্থীদের মধ্যে বেশির ভাগই চট্টগ্রাম জেলার। এই জেলার ৭৬ হাজার ১শ৭৯ জন পরীক্ষার্থী এবার পরীক্ষায় অংশ নেবে। এছাড়া কক্সবাজার জেলা থেকে ১৩ হাজার ৪শ ৬৩, রাঙামাটি জেলা থেকে ৫ হাজার ৬শ ৬৩ জন, খাগড়াছড়ি জেলার ৬ হাজার ৭শ ২৭ এবং বান্দরবান জেলা ৪ হাজার ২ জন পরীক্ষার্থী রয়েছে।