বাংলাদেশে ওকায়ামা বিশ্ববিদ্যালয়ের স্যাটেলাইট ক্যাম্পাস উদ্বোধন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪. কম, ঢাকা
ছবি: বাংলাদেশে জাপানের ওকায়ামা বিজ্ঞান বিশ্ববিদ্যালয় স্যাটেলাইট ক্যাম্পাস উদ্বোধন

ছবি: বাংলাদেশে জাপানের ওকায়ামা বিজ্ঞান বিশ্ববিদ্যালয় স্যাটেলাইট ক্যাম্পাস উদ্বোধন

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশে জাপানের ওকায়ামা বিজ্ঞান বিশ্ববিদ্যালয় স্যাটেলাইট ক্যাম্পাস উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার (২৭ জুন) জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে এ ক্যাম্পাস উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে বক্তারা বলেন, জাপানের বিখ্যাত ওকায়ামা বিজ্ঞান বিশ্ববিদ্যালয় বাংলাদেশে স্যাটেলাইট ক্যাম্পাস করা হবে। এর কার্যক্রম আগামী বছর এপ্রিল মাস থেকে শুরু হবে।

ওকায়ামা বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের উপাধ্যক্ষ মো. নাওতো টোমিওকা বলেন, Bhalojob.com এর মাধ্যমে ভর্তি হয়ে তিন বছরের কোর্স করতে পারবেন। কোর্স শেষে সার্টিফিকেট ও ছাত্রদেরকে জাপানে পাঠানো হবে। সেখানে ৬ মাস ইন্টার্নশিপ শেষে চাকরির ব্যবস্থা করে দেওয়া হবে। স্বল্প খরচে জাপানে চাকরির ব্যবস্থা হবে। এর সকল কার্যক্রম অনলাইনে মাধ্যমে হবে।

তিনি বলেন,ওকায়ামা বিজ্ঞান বিশ্ববিদ্যালয় ১৯৬৪ সালে প্রতিষ্ঠিত হয়। সুনামের সাথে এই বিশ্ববিদ্যালয় তার কার্যক্রম চালিয়ে যাচ্ছে। তার একটা শাখা অনলাইনের মাধ্যমে বাংলাদেশে চালু করা হচ্ছে।

Bhalojob.com এর ব্যবস্থাপনা পরিচালক মো. মইনুল তাহমিদ বলেন, বাংলাদেশের জাপানে পড়াশোনা করতে গেলে প্রতিবছর ১৫ লাখের মতো টাকা খরচ হয়। কিন্তু বাংলাদেশে বিশ্ববিদ্যালয়টির যে অনলাইনে শাখাটি খোলা হচ্ছে এর মাধ্যমে কম খরচে ওকায়ামা বিশ্ববিদ্যালয়ের সার্টিফিকেট পাবে এবং ও স্বল্প খরচেই জাপানে চাকরির ব্যবস্থা হবে।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন ওকায়ামা বিজ্ঞান বিশ্ববিদ্যালয় পরিকল্পনা বিভাগের ম্যানেজার মো. মাসাহিরো ইকেদা, Bhalojob.com প্রজেক্ট ম্যানেজার রাফসান জানি প্রমুখ।

অনির্দিষ্টকালের জন্য ঢাবির সকল পরীক্ষা স্থগিত



ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ঢাকা বিশ্ববিদ্যালয় কার্জন হল। ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয় কার্জন হল। ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আগামীকাল (০১ জুলাই) থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবন, কার্জন হলে অনুষ্ঠেয় সকল পরীক্ষা অনির্দিষ্টকালের জন্য স্থগিত করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

রোববার (৩০ জুন) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক হিমাদ্রি শেখর চৌধুরী স্বাক্ষরিত এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, এতদ্বারা পরীক্ষার্থী ও সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য আদিষ্ট হয়ে জানানো যাচ্ছে যে, ইতঃপূর্বে ঘোষিত সময়সূচি অনুযায়ী আগামী ০১ জুলাই থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবন ও কার্জনহল পরীক্ষাকেন্দ্রে অনুষ্ঠেয় পরীক্ষাসমূহ পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত অনিবার্য কারণবশতঃ স্থগিত করা হলো। উল্লেখ্য যে, অধিভুক্ত ও উপাদানকল্প কলেজের পরীক্ষাসমূহ পূর্বঘোষিত সময়সূচি অনুযায়ী যথারীতি অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, এর আগে বাংলাদেশ শিক্ষক সমিতি ফেডারেশন কর্তৃক আয়োজিত এক সংবাদ সম্মেলনে সর্বজনীন পেনশন স্কিমের বিরুদ্ধে সর্বাত্মক আন্দোলনের অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা স্থগিত করার কথা জানানো হয়। সংবাদ সম্মেলনের পরপরই এই বিবৃতি দেওয়া হয়েছে।

;

শেভরন বাংলাদেশের সহায়তায় সামার স্কুল প্রোগ্রামের উদ্বোধন



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সামার স্কুল প্রোগ্রামের উদ্বোধন

ছবি: সামার স্কুল প্রোগ্রামের উদ্বোধন

  • Font increase
  • Font Decrease

এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন, শেভরন এর সহযোগিতায় ২০২৪ সালের জন্য সামার স্কুল প্রোগ্রাম শুরু করেছে। প্রোগ্রামের মূল লক্ষ্য হচ্ছে অনুসন্ধানমূলক বিজ্ঞান-ভিত্তিক অধ্যয়ন এবং ক্যারিয়ার তৈরিতে তরুণ শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধি করা।

২০১৯ সালে শেভরন বাংলাদেশ এশিয়ান ইউনিভার্সিটিফর উইমেন এর সাথে একটি অগ্রণী পার্টনারশিপ প্রোগ্রামের পথচলা শুরু। এরপর থেকে এখন পর্যন্ত প্রোগ্রামটি চলমান রয়েছে। দেশের বিভিন্ন স্থান থেকে শিক্ষার্থীরা সামার স্কুল প্রোগ্রামে অংশগ্রহণ করছে এবং STEM (বিজ্ঞান, প্রযুক্তি, ইঞ্জিনিয়ারিং, গণিত) বিষয়ে কর্মক্ষেত্র বেছে নিতে উৎসাহিত হচ্ছে।

চলতি বছর উক্ত প্রোগ্রামে অংশগ্রহণের জন্য সারাদেশ থেকে ৮৯ তরুণ উইমেন শিক্ষার্থী নির্বাচন করা হয়েছে। সেখানে গণিত, পদার্থবিদ্যা, রসায়ন, কম্পিউটার কোডিং এবং জনস্বাস্থ্যের উপর জোর দিয়ে চার সপ্তাহের কর্মশালা অনুষ্ঠিত হবে। অসাধারণ অ্যাকাডেমিক ব্যাকগ্রাউন্ড সম্পন্ন আন্তর্জাতিক এবং স্থানীয় অনুষদের নিয়ে গঠিত একটি দলএই কোর্সগুলো পরিচালনা করবেন।

চট্টগ্রামের এশিয়ানইউনিভার্সিটি ফর উইমেন এর ক্যাম্পাসে এক উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। সামার স্কুলের পরিচালক, মহিউদ্দিন আহসানুল কবির চৌধুরী, গ্রীষ্মকালীন স্কুলের কর্মসূচির বিস্তারিত বিবরণ দেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আবু তাহের, বিশেষ অতিথি ছিলেন এফবিসিসিআই এর পরিচালক মুনাল মাহবুব। অতিথিরা নেতৃত্বে নারীদের গুরুত্ব, দলগতকাজকে উৎসাহ, নতুন সব উদ্ভাবন এবং দৃঢ় সম্পর্ক গড়ে তোলার গুরুত্ব তুলে ধরেন।
শেভরন বাংলাদেশের কমিউনিটি এনগেজমেন্ট এবং সোস্যাল ইনভেস্টমেন্ট ম্যানেজার খন্দকার তুষারুজ্জামান শিক্ষা ও সামাজিক উদ্যোগের প্রতি কোম্পানির অবদানের কথা পুনর্ব্যক্ত করেছেন। তিনি বলেন, এশিয়ান ইউনিভার্সিটি ফরউইমেন-এর গ্রীষ্মকালীন স্কুলের জন্য শুরু থেকেই শেভরনের অটল সমর্থনের উপর আলোকপাত করেন।

অনুষ্ঠানে আরও এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের রেজিস্ট্রার হিউ মার্টিন, স্টুডেন্ট রিক্রুটমেন্ট ডিরেক্টর সুমনচ্যাটার্জি, গ্রীষ্মকালীন স্কুলের ফ্যাকাল্টি মেম্বার, শিক্ষার্থীদের অভিভাবক এবং শেভরন বাংলাদেশের প্রতিনিধিগণউপস্থিত ছিলেন।

;

সর্বাত্মক কর্মবিরতিতে চবি শিক্ষক সমিতি



চবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

ছবি: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

  • Font increase
  • Font Decrease

অর্থ মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত পেনশন সংক্রান্ত প্রজ্ঞাপনকে বৈষম্যমূলক আখ্যা দিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তনের দাবিতে আগামীকাল সোমবার (১ জুলাই) থেকে দাবি আদায় না হওয়া পর্যন্ত সর্বাত্মক কর্মবিরতির ঘোষণা দিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

সর্বাত্মক কর্মবিরতির অংশ হিসেবে সকল ক্লাস, পরীক্ষা, দাপ্তরিক কাজ, বিভিন্ন সভা, সেমিনার, কনফারেন্স ও ওয়ার্কশপসহ সকল ধরনের কার্যক্রম বন্ধ থাকার ঘোষণা দিয়েছে শিক্ষদের সংগঠনটি।

রোববার (৩০ জুন) বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো: মাহবুবুর রহমান ও সাধারণ সম্পাদক অধ্যাপক এ. বি. এম. আবু নোমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, 'অর্থ মন্ত্রণালয় কর্তৃক সম্প্রতি জারিকৃত পেনশন সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহার, প্রতিশ্রুত সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অন্তর্ভুক্তিকরণ ও শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তনের দাবিতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের আহবানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ১ জুলাই ২০২৪ তারিখ থেকে দাবি আদায় না হওয়া পর্যন্ত সর্বাত্মক কর্মবিরতি পালন করবে।

উল্লেখ্য যে, সকল ক্লাস, সকল পরীক্ষা, দাপ্তরিক কাজ, বিভিন্ন সভা, সেমিনার, কনফারেন্স ও ওয়ার্কশপসহ সকল ধরনের কার্যক্রম বন্ধ থাকবে'।

;

জাবির ৪১তম সিনেটে অধিবেশনে সর্বজনীন পেনশন স্কিম বাতিলের প্রস্তাব



জাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: জাবির ৪১তম বার্ষিক সিনেট অধিবেশন

ছবি: জাবির ৪১তম বার্ষিক সিনেট অধিবেশন

  • Font increase
  • Font Decrease

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ৪১তম বার্ষিক সিনেট অধিবেশনে অর্থমন্ত্রনালয়ের জারিকৃত সর্বজনীন পেনশন ব্যবস্থা বাতিলের প্রস্তাব করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মোতাহার হোসেন।

গতকাল শনিবার (২৯ জুন) বিকেলে ৪টায় আয়োজিত বার্ষিক সিনেট অধিবেশনে তিনি এ প্রস্তাব উপস্থাপন করলে সাথে সাথেই উপস্থিত সবাই এই প্রস্তাবকে সমর্থন করেন৷

অধ্যাপক মোতাহার হোসেন বলেন, 'আমরা বৈষম্যমূলক এই সর্বজনীন পেনশন স্কিম চাই না, এই সর্বজনীন পেনশন স্কিম বাতিল করে আমাদের আগে যে সুযোগ সুবিধা দেওয়া হতো সেগুলো পুনরায় বহাল করা হোক৷'

উল্লেখ্য, জাবিসহ ৩৫টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদেরকে সর্বজনীন পেনশন স্কিমের আওতায় আনায় তা প্রত্যাখ্যান করে বাতিলের দাবিতে দীর্ঘদিন থেকে কর্মবিরতিসহ নানা ধরণের আন্দোলন করে আসছে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনসহ জাবি শিক্ষক সমিতি।

;