টানা ৩ মাস পর ক্লাসে ফিরল বেরোবি শিক্ষার্থীরা

  • বেরোবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

টানা তিন মাস পর ক্লাসে ফিরেছেন রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) শিক্ষার্থীরা। রোববার (২৯ সেপ্টেম্বর) সকাল থেকে আনুষ্ঠানিকভাবে অ্যাকাডেমিক কার্যক্রম শুরু হয়। তবে সব বিভাগে না হলেও কিছু কিছু বিভাগে ক্লাস শুরু হয়েছে।

ক্লাস শুরু হলেও পরীক্ষা নিয়ে জটিলতার শঙ্কা সাধারণ শিক্ষার্থীদের। শিক্ষার্থীরা বলছেন, জুলাইতে যে পরীক্ষা হওয়ার ছিল সেটি কবে নাগাদ হবে তা জানা নেই। দ্রুত পরীক্ষা হলে প্রস্তুতি নিতেও কিছুটা বেগ পেতে হবে তাদের।

বিজ্ঞাপন

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শওকাত আলী সকালেই কয়েকটি বিভাগ পরিদর্শন করেন। শিক্ষার্থীদের খোঁজ খবর নেন। এসময় তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, নতুন বাংলাদেশে টানা তিন মাস পর ক্লাস শুরু হলো। সামনে অনেক কঠিন চ্যালেঞ্জ রয়েছে। ক্লাস গ্যাপ পূরণে পরিকল্পনা আছে। বিশ্ববিদ্যালয়ের বাস, আবাসিক ও শিক্ষক সংকট দূরীকরণ নিয়ে আমাদের পরিকল্পনা আছে।

এ সময় সকলের সহযোগিতাও চান অধ্যাপক ড. শওকাত আলী। তিনি বলেন, আপনাদের জন্য আমার দরজা খোলা যেকোনো সমস্যা, অভিযোগ সরাসরি আমাকে জানাবেন। সোস্যাল মিডিয়ায় নয়। সবাই একটা ভয়াবহ মানসিক ট্রমার মধ্য দিয়ে গেছে। সেসব কাটিয়ে ওঠার চেষ্টা চলছে।

এর আগে, গত ১৯ সেপ্টেম্বর সন্ধ্যায় অনলাইনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শওকাত আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেটের ১০৭তম জরুরি সভায় অ্যাকাডেমিক কার্যকমের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

চলতি বছরে পহেলা জুলাই থেকে সর্বজনীন পেনশনের প্রত্যয় স্কিম বাতিলসহ তিন দফা দাবিতে সর্বাত্মক কর্মবিরতিতে নামে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। বন্ধে হয়ে যায় একাডেমিক কার্যক্রম। এর মাঝে শুরু হয় কোটা সংস্কারের আন্দোলন। ১৬ জুলাই থেকে কোটা সংস্কার আন্দোলনের উদ্ভূত পরিস্থিতির মধ্যে অনির্দিষ্টকালের বন্ধ ঘোষণা করা হয় বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়। তবে বিশ দিন পর ছাত্র-জনতার অভ্যুত্থান এবং হাসিনা সরকারের পতনে গত ৬ আগস্ট খোলে বিশ্ববিদ্যালয়। প্রশাসনিক কার্যক্রম চালু হলেও স্থবিরতায় ছিল অ্যাকাডেমিক কার্যক্রম। এবার সেই একাডেমিক স্থবিরতা কাটল।