শেকৃবির চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের ফিড মিলে স্টাডি ট্যুর

  • শেকৃবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

শেকৃবির চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের ফিড মিলে স্টাডি ট্যুর

শেকৃবির চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের ফিড মিলে স্টাডি ট্যুর

প্রতি বছরের ন্যায় শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) এনিম্যাল নিউট্রিশন, জেনেটিক্স এন্ড ব্রিডিং বিভাগের ৪র্থ বর্ষের ফিড ইন্ডাস্ট্রি কোর্সের অংশ হিসেবে ফিডমিল ট্যুর সম্পন্ন হয়।

গত ২৮ সেপ্টেম্বর (শনিবার) এনিম্যাল সাইন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের ৩টি বিভাগ (এনিম্যাল নিউট্রিশন, জেনেটিক্স এন্ড ব্রিডিং বিভাগ; ডেইরি সাইন্স বিভাগ ও পোল্ট্রি সাইন্স বিভাগ) একত্রিত হয়ে এই ট্যুর সম্পন্ন করে।

বিজ্ঞাপন

অনুষদের আন্ডারগ্রাজুয়েট শিক্ষার্থীদেরকে ২টি ভাগে ভাগ করে পৃথকভাবে ২টি স্বনামধন্য ফিডমিলে নিয়ে যাওয়া হয়, যার একটি আস্থা ফিড ইন্ডাস্ট্রিজ লিমিটেড (নারায়ণগঞ্জ) এবং অন্যটি আরমান ফিডস এন্ড ফিসারিজ লিমিটেড (নরসিংদী)। 

মোট ১০৭জন শিক্ষার্থীকে ২টি গ্রুপে বিভক্ত করে প্রতি গ্রুপে ৩জন শিক্ষক অন্তর্ভূক্ত করা হয়। একটি গ্রুপের গাইড হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. মোফাজ্জল হোসাইন, প্রভাষক মো. ইমরান হোসেন এবং প্রভাষক তাইয়্যেবা জান্নাত। আরেকটি গ্রুপের গাইড হিসেবে ছিলেন সহকারী অধ্যাপক মো. মাহফুজ উল্লাহ পাটোয়ারী, সহকারী অধ্যাপক ড. মো. নাজমুল হক এবং প্রভাষক আবদুর রহমান রাফি। 

আস্থা ফিড ইন্ডাস্ট্রিজ লিমিটেডের পক্ষ থেকে পরিচিতি পর্ব শেষে শিক্ষার্থীদের কয়েকটি গ্রুপে বিভক্ত করে চার জনের তত্ত্বাবধানে ( মো. মাসুম রেজা, মো. ইকবাল হোসেন, ডা. মো. তাজুল ইসলাম ও ইঞ্জিনিয়ার মো. মাসুদ রানা) ফিড মিলের ইউনিটসমূহ যেমন- প্রোডাকশন ইউনিট, ফিড ফরমুলেশন ইউনিট এবং কোয়ালিটি অ্যাসুরেন্স ও কোয়ালিটি কন্ট্রোল ইউনিট পরিদর্শন করা হয়। এছাড়াও আস্থা ফিড ইন্ডাস্ট্রিজ লিমিটেডের অত্যাধুনিক ল্যাবরেটরিটির বিভিন্ন কার্যক্রম হাতে-কলমে দেখানো হয়। সবশেষে সমাপনী পর্বে আস্থা ফিড ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান জনাব মোশাররফ হোসেন চৌধুরী ও ব্যবস্থাপনা পরিচালক মো. গিয়াস উদ্দিন খান শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় থেকে আগত সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন এবং পরবর্তীতে এ ধরনের কার্যক্রম উত্তরোত্তর বৃদ্ধি করার আশাবাদ ব্যক্ত করেন।

অন্যদিকে আরমান ফিডস এন্ড ফিসারিজ লিমিটেডের পক্ষ থেকে শিক্ষার্থীদের শুভেচ্ছা জানান মো. নজরুল ইসলাম, ডা. সালাহউদ্দিন ভূঁইয়া, আরিফুর রহমান এবং মো. হারুন-অর-রশিদ। তারপর শিক্ষার্থীদের ৪টি গ্রুপে বিভক্ত করে ৪জন কো-অর্ডিনেটরের তত্ত্বাবধানে ( লিংকন চন্দ্র দাস, মো. সোহেল রানা, মো. শাহ্ পরান এবং মো. হাসিনুল ইসলাম) ফিডমিলের প্রত্যেকটি অপারেশন ইউনিট ঘুরে দেখানো হয়।

ফিডমিল ট্যুর নিয়ে শিক্ষার্থীরা নানা ধরনের অভিমত ব্যক্ত করেন। শিক্ষার্থীরা ফিডমিলের বিভিন্ন অপারেশন ইউনিট, কোয়ালিটি অ্যাসুরেন্স ও কোয়ালিটি কন্ট্রোল এবং বর্তমান সময়ে বিভিন্ন কাঁচামালের প্রয়োজনীয়তা ও স্বল্পতা নিয়ে জ্ঞান লাভ করেন। হাতে-কলমে শিক্ষা তাদের আগ্রহ আরও বাড়িয়ে দিয়েছে বলে তারা মনে করেন। দু’টি ফিড ইন্ডাস্ট্রি শিক্ষার্থীদের যথেষ্ট আন্তরিকতার সাথে তথ্য প্রদান করেছেন এবং ভবিষ্যতে এ ধরনের সহযোগিতা অব্যাহত থাকবে বলে শিক্ষার্থীরা আশাবাদ ব্যক্ত করেছেন।