সমঝোতা ছাড়াই শেষ হলো উপাচার্য-শিক্ষার্থীদের বৈঠক



স্টাফ করেসপন্ডেন্ট বার্তাটোয়েন্টিফোর.কম ঢাকা
ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

কোনো সমঝোতা ছাড়াই বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার হত্যার বিচারের দাবিতে উপাচার্য (ভিসি) অধ্যাপক সাইফুল ইসলামের সঙ্গে আন্দোলনরত শিক্ষার্থীদের বৈঠক শেষ হয়েছে।

এ সময় শিক্ষার্থীরা জানান, মৌখিক আশ্বাস নয়, দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের একাডেমিক সব কাজ বন্ধ থাকবে। তবে প্রশাসনিক কাজ চলবে।

পরে উপাচার্য ড. মুহাম্মদ সাইফুল ইসলাম শিক্ষার্থীদের সব দাবি মেনে নেওয়া হয়েছে জানিয়ে, আগামী ১৪ অক্টোবর নির্ধারিত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার জন্য শিক্ষার্থীদের সহায়তা চান কিন্তু শিক্ষার্থীরা তা প্রত্যাখ্যান করেন।

এর আগে শুক্রবার (১১ অক্টোবর) বিকেল সাড়ে ৫টায় বুয়েটের অডিটোরিয়ামে উপাচার্য অধ্যাপক সাইফুল ইসলামের সঙ্গে আন্দোলনরত শিক্ষার্থীদের সভা শুরু হয়। সভায় আবরার হত্যাকাণ্ডের ঘটনায় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা দাবি আদায় না হওয়া পর্যন্ত ভর্তি পরীক্ষা স্থগিতের দাবি জানান।

এ সময় উপাচার্য তাদের কাছে থেকে আলোচনার জন্য কিছু সময় চান। পরে সভার মধ্যেই উপাচার্য উপস্থিত শিক্ষক ও প্রশাসনিক কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেন। পরে আধা ঘণ্টা পর তিনি আবার যথাসময়ে ভর্তি পরীক্ষার জন্য সহায়তা চান।

উপাচার্য বলেন, সন্তানের কাছে পিতার আকুল আবেদন। ভর্তি পরীক্ষা নিতে দাও। তোমাদের দাবি আদায়ের জন্য অনেক জায়গায় গিয়েছি। তোমাদের দাবি আদায়ের জন্য সচেষ্ট থাকবো। পরে কোনো সমাধান ছাড়াই বৈঠক শেষ হয়।

পূর্ব নির্ধারিত তারিখ অনুযায়ী ১৪ অক্টোবর ভর্তি পরীক্ষা হওয়ার কথা ছিল। এর আগে গত ৫ অক্টোবর পরীক্ষার তারিখ ঘোষণা করা হলেও, পূজার কারণে তা পেছানো হয়।

প্রসঙ্গত গত ৩১ আগস্ট সকাল থেকে বুয়েটে ভর্তির অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু হয়। ১২টি বিভাগে এবার প্রথম বর্ষে মোট ১ হাজার ৬০ জন শিক্ষার্থী ভর্তি করবে বুয়েট। আবেদন করতে হলে শিক্ষার্থীর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে ন্যূনতম জিপিএ ৪ থাকতে হবে। এ ছাড়া গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন, ইংরেজি ও বাংলা বিষয়ের প্রাপ্ত জিপিএর যোগফল ন্যূনতম ২২ দশমিক ৫০ হতে হবে। আবেদনকারীদের মধ্যে থেকে প্রথম ১২ হাজারের কিছু বেশি শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন।

আরও পড়ুন:
আবরার হত্যায় অভিযুক্ত ১৯ ছাত্রকে বুয়েট থেকে বহিষ্কার

বুয়েটে নিষিদ্ধ হলো ছাত্র রাজনীতি