ইবি অধ্যাপক ইয়াসিন আলীর স্মরণে শোকসভা



ইবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম
শোকসভায় বক্তব্য দিচ্ছেন উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

শোকসভায় বক্তব্য দিচ্ছেন উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বাংলা বিভাগের প্রয়াত অধ্যাপক ড. ইয়াসিন আলীর স্মরণে শোকসভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৬ নভেম্বর) দুপুর ১২টায় বাংলা বিভাগের আয়োজনে বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র-নজরুল কলা ভবন গ্যালারিতে এ শোকসভা অনুষ্ঠিত হয়।

শোকসভায় প্রয়াত অধ্যাপক ড. ইয়াসিন আলীর জীবনকর্মের উপর আলোচনা এবং তার আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।

বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক ড. সাইদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী। বিশেষ অতিথি হিসেবে ছিলেন- উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা ও কলা অনুষদের ডিন অধ্যাপক ড. সরওয়ার মুর্শেদ।

শোকসভায় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, ‘প্রফেসর ইয়াসিনের আকস্মিক মৃত্যু আমাদেরকে সাংঘাতিকভাবে নাড়া দিয়েছে। তিনি সমাজের প্রচলিত যে ধারা, তার উল্টো যাত্রার মানুষ ছিলেন। তার পরমানন্দ ছিল জ্ঞান আহরণ ও সৃষ্টিশীল চিন্তায়।’

বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. তপন কুমার রায়ের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া, শাপলা ফোরামের সভাপতি অধ্যাপক ড. রেজওয়ানুল ইসলাম, অর্থনীতি বিভাগের জ্যেষ্ঠ অধ্যাপক আব্দুল মুঈদ, অধ্যাপক ইয়াসিন আলীর ছোট ভাই শাহরিয়ার হোসেনসহ বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর অধ্যাপক ড. ইয়াসিন আলীর ব্রেইনস্ট্রোক ও হার্টস্ট্রোক হওয়ার পর তাকে ঢাকার ল্যাবএইড হাসপাতালে ভর্তি করা হয়। এরপর সেখানে দীর্ঘদিন চিকিৎসা গ্রহণের পর গত ১৮ নভেম্বর তিনি পরলোক গমন করেন। তার মৃত্যুতে বিশ্ববিদ্যালয় পরিবারে শোকের ছায়া নেমে আসে।