চবি রাজনীতি বিজ্ঞানের সুবর্ণজয়ন্তী: ভাঙল মিলন মেলা...

ড. মাহফুজ পারভেজ, অ্যাসোসিয়েট এডিটর, বার্তা২৪.কম
বহু বছর পর এসেছিল সবাই প্রিয় ক্যাম্পাসে, ছবি: বার্তা২৪.কম

বহু বছর পর এসেছিল সবাই প্রিয় ক্যাম্পাসে, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চোখের পলকে যেন উড়ে গেলো রেশমের ছোঁয়া মাখানো কোমলতার দু'টি দিন (৫-৬ মার্চ)। বহু বছর পর আবার যেন ধরা দিয়ে গেলো হারানো ক্যাম্পাসের যৌবনদীপ্ত দিন আর রাত্রিগুলো। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ঐতিহ্যবাহী রাজনীতি বিজ্ঞান বিভাগের সুবর্ণ জয়ন্তীর আলোকোজ্জ্বল অনুষ্ঠানমালায় মিশে রইল হাজার শিক্ষার্থীর স্মৃতি ও নস্টালজিয়া।

অধিকাংশই বিভিন্ন কলেজ, বিশ্ববিদ্যালয়ে রাজনীতি বিজ্ঞান পঠন, পাঠনে নিয়োজিত তরুণ রাষ্ট্রবিজ্ঞানী । অনেকই সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত। বহু বছর পর সবাই মিলিত হন বিভাগের ৫০ বছর পূর্তির সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানে।

অনেকে আসেন পরিবার-পরিজন নিয়ে। বিদেশ থেকেও এসেছেন কেউ কেউ। দু'দিনের উৎসবে এসে দেখা পেয়েছেন দশক দশক আগের সহপাঠীদের। মরণ ভাইরাস করোনার ভ্রূকুটি উপেক্ষা করে পরস্পরকে জড়িয়ে ধরেছেন নিবিড় আলিঙ্গনে।

বার্তা
সুবর্ণ জয়ন্তীর স্পন্সর ও পার্টনার বোর্ডে উজ্জ্বল বার্তা২৪.কম, ছবি: বার্তা২৪.কম

স্মৃতিচারণে, গল্পে, আড্ডায় দিনগুলো নদীর স্রোতের মতো তরতরিয়ে বয়ে যায়। বর্তমানে এসে মিশে অতীতের পুঞ্জীভূত আখ্যান। উচ্চারিত হয় ভবিষ্যতের কথকতা। হৃদয় থেকে জীবনের যাবতীয় উপাখ্যান ভিড় করে ঠোঁটে ঠোঁটে, গলায় গলায়।

চবির ইতিহাসে এতো ব্যাপক উপস্থিতি, বর্ণাঢ্য আয়োজন ও স্বতস্ফুর্ত উৎসব আগে আর কেউ কখনও দেখেনি। ঐতিহ্য ও আভিজাত্যের রাজনীতি বিজ্ঞানের সুবর্ণ জয়ন্তীর সুশৃঙ্খল ও প্রাণময় আয়োজনে শুধু অংশ গ্রহণকারীগণই নন, সমগ্র ক্যাম্পাসবাসীই বিমোহিত।

যে শ্রেষ্ঠত্ব নিয়ে অর্ধ-শতক আগে রাজনীতি বিজ্ঞান বিভাগের জন্ম হয়েছিল, নেতৃত্বের পরম্পরা ও শিক্ষার্থীদের মেলবন্ধনের দৃঢ়তায় তা পরিণত হয়েছে দেশ ছাড়িয়ে দক্ষিণ এশিয়া অঞ্চলের অন্যতম শীর্ষ বিদ্যাচর্চা কেন্দ্রে। সুর্বণ জয়ন্তীর মহামিলনের আবহে রাজনীতি বিজ্ঞান বিভাগের মুকুটে যুক্ত হয়েছে সমৃদ্ধির আরও অনেকগুলো সোনার পালক।

অনিন্দ্য ক্যাম্পাসে স্বাধীনতার স্মৃতিধন্য এই তপ্ত মার্চে রাষ্ট্রবিজ্ঞানীদের লাল-সবুজ ইমেজের প্রাণ-সঞ্জীবনী অনুষ্ঠানমালার মিডিয়া পার্টনার হিসেবে সাক্ষী রইল বাংলাদেশের জনপ্রিয় ও শীর্ষস্থানীয় মাল্টিমিডিয়া নিউজপোর্টাল: বাংলার, বাঙালির সংবাদ সারথি, বার্তা২৪.কম।
পুরো আয়োজনে বিগত ৫০ বছরের অতিক্রান্ত ব্যাচগুলোর হাজার হাজার শিক্ষার্থী তাদের বুকভরা আবেগ ও উচ্ছ্বাসের দীপ্তিতে ভালোবাসার স্মৃতিস্পর্শ মিশিয়ে দিয়ে গেলেন চবি রাজনীতি বিজ্ঞানের ঐক্য, সংহতি ও অগ্রগতির মোহনায়। তারপর, বিদায়ের করুণ সুরে রবীন্দ্রনাথের ভাষায় গাইলেন: 'যখন ভাঙল মিলন-মেলা/ভেবেছিলুম ভুলব না/তার চক্ষের জল ফেলা।'

হৃদয়ের তন্ত্রীতে বিরহের সানাই যখন বাজে, তখন কে লুকাতে পারে চোখের কাজল ছুঁয়ে গড়িয়ে আসা কয়েক ফোঁটা অশ্রু! এক সময় পর্দা নামে উৎসবের, নিভে যায় আলোকসজ্জা, একে একে সবাই চলে যায় নিজ নিজ আবাসে। শুধু থেকে যায় চবি ক্যাম্পাসের মহীরুহ-সদৃশ্য রাজনীতি বিজ্ঞান বিভাগ এবং পরিবার-সদৃশ্য এই বিভাগকে ঘিরে সঞ্চারিত সকলের প্রীতি, ভালোবাসা ও সৌহার্দ্যের অমোচনীয় চিহ্ন।

আরও পড়ুন: অনিন্দ্য চবি ক্যাম্পাসে রাষ্ট্রবিজ্ঞানীদের লাল-সবুজ তরঙ্গ

আপনার মতামত লিখুন :