করোনা শনাক্তে ল্যাব প্রতিষ্ঠা করতে ঢাবিতে কমিটি গঠন

Rishat Sabbir
ঢাকা বিশ্ববিদ্যালয়, ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

করোনাভাইরাসসহ জাতীয় প্রয়োজনে যে কোনো ভাইরাস ও অণুজীব শনাক্তকরণ এবং সংশ্লিষ্ট টেস্টিং কিট উদ্ভাবনের জন্য বিশেষায়িত ল্যাব প্রতিষ্ঠা করতে চার সদস্য বিশিষ্ট একটি টেকনিক্যাল কমিটি গঠন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

শনিবার (২৮ মার্চ) ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে এক জরুরি সভা থেকে এই পদক্ষেপ নেওয়া হয়।

সভায় বিশ্ববিদ্যালয়ের করোনা ভাইরাস রেসপন্স কো-অর্ডিনেশন কমিটি, জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগ, প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগ এবং অণুজীব বিজ্ঞান বিভাগ-এর সংশ্লিষ্ট বিশেষজ্ঞগণ উপস্থিত ছিলেন।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, উল্লেখিত পদক্ষেপ বাস্তবায়নে অধ্যাপক ড. শরীফ আখতারুজ্জামানকে আহ্বায়ক করে মোট চার সদস্যের একটি টেকনিক্যাল কমিটি গঠন করা হয়। এই কমিটি সরকারের সংশ্লিষ্ট জাতীয় কমিটির সাথে সমন্বয় করে কার্যকর ব্যবস্থা গ্রহণ করবে বলে সভায় সিদ্ধান্ত গৃহীত হয়। কমিটির অন্য তিনজন সদস্য হলেন অধ্যাপক ড. এম এ মালেক, অধ্যাপক ড. মামুন আহমেদ ও অধ্যাপক শাহরিয়ার নবী।

এতে আরও বলা হয়, করোনাভাইরাস শনাক্তকরণে প্রয়োজনীয় বিশেষজ্ঞ, দক্ষ জনবল ও ল্যাব সুবিধা ঢাকা বিশ্ববিদ্যালয়ের রয়েছে। তবে বিশেষজ্ঞ ও দক্ষ লোকবলের সর্বোত্তম ব্যবহার করার জন্য একটি বিশেষায়িত অত্যাধুনিক ল্যাব প্রতিষ্ঠা করা জরুরি বলে মনে করেন সভায় উপস্থিত বিশেষজ্ঞগণ। এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞ শিক্ষক ও গবেষকগণ দেশের অন্যত্র একই প্রকৃতির ল্যাব প্রতিষ্ঠা ও ল্যাব পরিচালনায় সংশ্লিষ্টদের প্রয়োজনীয় প্রশিক্ষণের সহায়তা প্রদান করতে সক্ষম বলে সভায় জানানো হয়।

আপনার মতামত লিখুন :