১০টি পদে ৫৪ জনকে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ ব্যাংকার্স সিলেকশন কমিটির

Bangladesh Bank Job circular



ক্যারিয়ার ডেস্ক, বার্তা২৪.কম
বাংলাদেশ ব্যাংক ছবি: সংগৃহীত

বাংলাদেশ ব্যাংক ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

 ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত বিভিন্ন ব্যাংক/ আর্থিক প্রতিষ্ঠানে ১০টি পদে ৫৪ জনকে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক । প্রতিষ্ঠানটি একাধিক পদে লোকবল নিয়োগ দেবে। আগ্রহীরা অনলাইনে আবেদন করতে পারবেন।

পদের  নাম : ফিন্যান্সিয়াল এনালিস্ট

পদ সংখ্যা : ৪টি।

প্রতিষ্ঠানের নাম : বাংলাদেশ কৃষি ব্যাংক

বেতন :  ৪৩০০০-৬৯৮৫০ (গ্রেড-৫)

শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা : স্বীকৃত কোনো ইনস্টিটিউট  হতে চাটার্ড একাউন্ট অথবা আইসিএমএ সার্টিফিকেট এবং সংশ্লিষ্টি ক্ষেত্রে অন্যুন ০২ (দুই) বছরের অভিজ্ঞতা।

 

পদের নাম : সিনিয়র অফিসার (চিকিৎসক)

পদ সংখ্যা : ২টি

প্রতিষ্ঠানের নাম : অগ্রণী ব্যাংক লিমিটেড

বেতন : ২২০০০-৫৩০৬০ টাকা (গ্রেড-৯)

শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা : স্বীকৃত কোনো মেডিকেল কলেজ হতে এমবিবিএস উত্তীর্ণ হতে হবে এবং বিএমডিসি হতে রেজিস্ট্রেশন সনদ প্রাপ্ত।

 

পদের নাম : সিনিয়র অফিসার ( প্রকৌশল-টেক্সটাইল)

পদ সংখ্যা : ১০টি

প্রতিষ্ঠানের নাম : অগ্রণী ব্যাংক লিমিটেড ও জনতা ব্যাংক লিমিটেড

বেতন : ২২০০০-৫৩০৬০ টাকা (গ্রেড-৯)

শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা : স্বীকৃত কোনো বিশ্ববিদ্যালয় হতে প্রকৌশল (টেক্সটাইল) বিষয়ে স্নাতক ডিগ্রি থাকতে হবে।

 

পদের নাম : সিনিয়র অফিসার (প্রকৌশল-ইলেকট্রিক্যাল)

পদ সংখ্যা : ৫টি।

প্রতিষ্ঠানের নাম : অগ্রণী ব্যাংক লিমিটেড ও জনতা ব্যাংক লিমিটেড

বেতন : ২২০০০-৫৩০৬০ টাকা (গ্রেড-৯)

শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা : স্বীকৃত কোনো বিশ্ববিদ্যালয় হতে প্রকৌশল (ইলেকট্রিক্যাল) বিষয়ে স্নাতক ডিগ্রি থাকতে হবে।

 

পদের নাম : সিনিয়র অফিসার (প্রকৌশল-আর্কিটেকচার)

পদ সংখ্যা : ১টি

প্রতিষ্ঠানের নাম : জনতা ব্যাংক

বেতন : ২২০০০-৫৩০৬০ টাকা (গ্রেড-৯)

শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা : স্বীকৃত কোনো বিশ্ববিদ্যালয় হতে প্রকৌশল (আর্কিটেকচার) বিষয়ে স্নাতক ডিগ্রি থাকতে হবে।

 

পদের নাম : সিনিয়র অফিসার ( প্রকৌশল লেদার টেকনোলজি)

পদ সংখ্যা : ১টি

প্রতিষ্ঠানের নাম : জনতা ব্যাংক

বেতন : ২২০০০-৫৩০৬০ টাকা (গ্রেড-৯)

শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা : স্বীকৃত কোনো বিশ্ববিদ্যালয় হতে প্রকৌশল (লেদার টেকনোলজি) বিষয়ে স্নাতক ডিগ্রি থাকতে হবে।

 

পদের নাম : সিনিয়র অফিসার (আইন)

পদ সংখ্যা : ৪টি।

প্রতিষ্ঠানের নাম : রূপালী ব্যাংক লিমিটেড ও বিএইচবিএফসি

বেতন : ২২০০০-৫৩০৬০ টাকা (গ্রেড-৯)

শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা : স্বীকৃত কোনো বিশ্ববিদ্যালয় হতে আইন বিষয়ে নূন্যতম স্নাতক ডিগ্রি বা স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে।

 

পদের নাম : সিনিয়র অফিস (প্রকৌশলী-মেকানিক্যাল)

পদ সংখ্যা : ১৮টি

প্রতিষ্ঠানের নাম : জনতা ব্যাংক লিমিটেড ও অগ্রণী ব্যাংক লিমিটেড

বেতন : ২২০০০-৫৩০৬০ টাকা (গ্রেড-৯)

শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা : স্বীকৃত কোনো বিশ্ববিদ্যালয় হতে প্রকৌশল (মেকানিক্যাল) বিষয়ে স্নাতক ডিগ্রি থাকতে হবে।

 

পদের নাম : সাব-এসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার (সিভিল)

পদ সংখ্যা : ৮টি

প্রতিষ্ঠানের নাম : সোনালী ব্যাংক লিমিটেড ও বিএইচবিএফসি

বেতন : ১৬০০০-৩৮৬৪০ টাকা (গ্রেড-১০)

শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা : সরকার অনুমোদিত কোন পলিটেকনিক ইনস্টিটিউট/কলেজ হতে সিভিল ইঞ্জিনিয়ারিং ডিগ্রি থাকতে হবে।

 

পদের নাম : লাইব্রেরিয়ান

পদ সংখ্যা : ১ টি

প্রতিষ্ঠানের নাম : ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ

বেতন : ১৬০০০-৩৮৬৪০ টাকা (গ্রেড-১০)

শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা : স্বীকৃত কোনো বিশ্ববিদ্যালয় হতে অন্যুন স্নাতক ডিগ্রিসহ কোন স্বীকৃত ইনস্টিটিউট হতে গ্রন্থাগার বিজ্ঞানে ডিপ্লোমা থাকতে হবে।

 

বয়সসীমা: সকল পদে আবেদনের বয়সমীমা ১৮-৩০ বছর। বীর মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে ৩২ বছর।

ফিন্যান্সিয়াল এনালিস্ট পদের ক্ষেত্রে ৩৮ বছর ও সিনিয়র অফিসার (চিকিৎসক) পদের ক্ষেত্রে ৩২ বছর।

 

 

আবেদনের পাঠানোর ঠিকানাঃ আগ্রহীরা বাংলাদেশ ব্যাংকের ওয়েব সাইট থেকে আবেদন করতে পারবেন।

 

আবেদনের শেষ তারিখ: ০৩ ফেব্রুয়ারি ২০২২

 

বিস্তারিত জানতে বিজ্ঞপ্তিটি দেখুন:

 

   

১৮ তম শিক্ষক নিবন্ধন: সিলেটে ৩৬ এলাকায় শুক্রবার সভা-সমাবেশ নিষিদ্ধ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রিলিমিনারি পরীক্ষা উপলক্ষে সিলেট মেট্রোপলিটন পুলিশের আওতাধীন বিভিন্ন এলাকায় আগামী শুক্রবার (১৫ মার্চ) সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মিছিল-সভা সমাবেশ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

বুধবার (১৩ মার্চ) গণমাধ্যমে পাঠানো এক গণবিজ্ঞপ্তিতে সিলেট মহানগর পুলিশের গণমাধ্যম শাখা এ তথ্য নিশ্চিত করেছে।

গণবিজ্ঞপ্তিতে বলা হয়, প্রতিটি পরীক্ষা কেন্দ্রের ২০০ গজের মধ্যে জনসমাবেশ, মিছিল, ঢাকঢোল বাজানো, লাউড স্পীকার ব্যবহার, অস্ত্রশস্ত্র, বিস্ফোরক দ্রব্য, ইট পাথর, ইত্যাদি বহন, ব্যবহারসহ শান্তিশৃঙ্খলা ও জননিরাপত্তার জন্য হুমকি হতে পারে এমন যেকোনো কাজ করা নিষিদ্ধ ঘোষণার পাশাপাশি প্রত্যেকটি পরীক্ষা কেন্দ্রকে পরীক্ষা চলাকালীন অস্থায়ীভাবে সংরক্ষিত এলাকা হিসাবে ঘোষণা করা হয়।

কেন্দ্রগুলো হচ্ছে, ১. সিলেট সরকারি আলিয়া মাদ্রাসা, ২. সিলেট সরকারি মহিলা কলেজ, ৩. দি এইডেড হাইস্কুল, তাঁতীপাড়া, ৪. রসময় মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়, দাঁড়িয়াপাড়া, ৫. সরকারী অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ, জিন্দাবাজার, ৬. সিলেট সরকারী পাইলট উচ্চ বিদ্যালয়, সিলেট (কেন্দ্র-১) ৭. পুলিশ লাইন্স উচ্চ বিদ্যালয়, ৮. বাগবাড়িস্থ মঈন উদ্দিন আদর্শ মহিলা কলেজ, ৯. মিরের ময়দানস্থ ব্লু-বার্ড স্কুল এন্ড কলেজ, ১০. মদন মোহন কলেজ, ১১. শাহ্জালাল জামেয়া ইসলামিয়া উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ, ১২. হযরত শাহজালাল দারুসুন্নাহ ইয়াকুবিয়া কামিল মাদ্রাসা, ১৩. কিশোরী মোহন বালিকা উচ্চ বিদ্যালয়, ১৪. সফির উদ্দিন উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ, ১৫. হাজী আব্দুস সাত্তার উচ্চ বিদ্যালয়, ১৬. বর্ডার গার্ড পাবলিক স্কুল এন্ড কলেজ, ১৭. শাহজালাল জামেয়া ইসলামিয়া কামিল মাদ্রাসা, ১৮. পাঠানটুলা বিলাতিরাল উচ্চ বিদ্যালয়, ১৯. আম্বরখানা বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ, ২০. সরকারি মডেল স্কুল এন্ড কলেজ, পূর্ব শাহী ঈদগাহ, সিলেট ২১. সিলেট সরকারি উচ্চ বিদ্যালয়, ২২. দক্ষিণ সুরমা সরকারি কলেজ, ২৩. সিলেট পলিটেকনিক ইনস্টিটিউট, টেকনিক্যাল রোড, ২৪. ইসরাব আলী উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ, ২৫. দক্ষিণ সুরমা সরকারী উচ্চ বিদ্যালয়, ২৬. সরকারী এমসি কলেজ, ২৭. সিলেট সরকারি কলেজ, ২৮. সৈয়দ হাতিম আলী উচ্চ বিদ্যালয়, ২৯. জালালাবাদ ক্যান্টনমেন্ট বোর্ড উচ্চ বিদ্যালয়, ৩০. হযরত শাহপরাণ (রহ.) উচ্চ বিদ্যালয়, ৩১. শাহ্জালাল উপশহর হাইস্কুল, ৩২. জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ, ৩৩. জালালাবাদ ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল এন্ড কলেজ, ৩৪. স্কলার্সহোম স্কুল এন্ড কলেজ, ৩৫. জহিরিয়া এমইউ হাইস্কুল এন্ড কলেজ, ৩৬. আল আমিন জামেয়া ইসলামিয়া সেকেন্ডারি স্কুল।

শিক্ষক নিবন্ধন পরীক্ষা প্রিলিমিনারি পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানে সকলের সার্বিক সহযোগিতা কামনা করেছে সিলেট মেট্রোপলিটন পুলিশ।

;

তিন মাসের মধ্যে ১০ হাজার শিক্ষক নিয়োগ দেয়া হবে: প্রতিমন্ত্রী



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, টাঙ্গাইল
‘তিন মাসের মধ্যে ১০ হাজার শিক্ষক নিয়োগ দেয়া হবে’

‘তিন মাসের মধ্যে ১০ হাজার শিক্ষক নিয়োগ দেয়া হবে’

  • Font increase
  • Font Decrease

প্রাথমিক ও গণশিক্ষা বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী রুমানা আলী বলেছেন, শিক্ষার মান উন্নয়ন, সিলেবাস ও কারিকুলাম নিয়ে আমরা কাজ করছি। আগামী তিন মাসের মধ্যে ১০ হাজারের বেশি শিক্ষক নিয়োগ দেয়া হবে। শিক্ষকের যে শূন্যতা রয়েছে তা পূরণ হবে।

মঙ্গলবার (৫ মার্চ) দুপুরে টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গবেষণা সেলের উদ্যোগে বিজ্ঞান ও প্রযুক্তি ব্যবহার করে ‘টেকসই উন্নয়নের মাধ্যমে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ’ শীর্ষক দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন উদ্বোধনের আগে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী রুমানা আলী বলেন, শিক্ষানীতি নিয়ে আমরা কাজ করছি। স্মার্ট বাংলাদেশ গড়তে আমাদের স্মার্ট নীতিমালা আনতে হবে। স্মার্ট কারিকুলাম লাগবে, স্মার্ট বাচ্চা তৈরি করতে হবে যারা ভবিষ্যতে নাগরিক হিসেবে তৈরি হবে। আমরা তথ্য প্রযুক্তি নিয়েও কাজ করে যাচ্ছি। আমরা আমাদের অনেকগুলো পদক্ষেপ নিচ্ছি। ভবিষ্যতে হয়তো আপনারা এগুলোর ফলাফল দেখতে পারবেন।

নতুন শিক্ষানীতি প্রসঙ্গে তিনি আরও বলেন, নতুন যখন কোনো কিছু আসে, তখন তার পক্ষে-বিপক্ষে অনেক কিছু আসে এবং কথাবার্তাও বেশি হয়। নতুন কিছুকে আমরা গ্রহণ করতে ভয় পাই। আমরা মনে করি, আমরা যদি জনগণকে বোঝাতে পারি, আপনারা যদি আমাদেরকে সাহায্য করেন, তবে নিশ্চয়ই আমরা পারবো শিক্ষানীতিকে সম্পূর্ণ জায়গায় নিয়ে যেতে। আমি মুখের কথায় বিশ্বাস করি না বেশি। কি করতে পারবো তা আমি কাজ করে দেখাতে চাই।

এসময় উপস্থিত ছিলেন মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. ফরহাদ হোসেন, প্রো ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এ আর এম সোলাইমান, টাঙ্গাইলের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) নাফিসা আক্তার প্রমুখ।

;

প্রাথমিকের চূড়ান্ত ফল প্রকাশ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চূড়ান্ত ফলাফল প্রকাশিত হয়েছে। ১ম পর্বের (বরিশাল, সিলেট, রংপুর বিভাগ) লিখিত ও মৌখিক পরীক্ষায় সর্বমোট ২ হাজার ৪৯৭ জন প্রার্থীকে সহকারী শিক্ষক পদে নিয়োগের জন্য প্রাথমিকভাবে সুপারিশ করা হয়েছে।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন এ তথ্য নিশ্চিত করেছেন।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট www.mopme.gov.bd এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট www.dpe.gov.bd -তে ফল পাওয়া যাবে। উত্তীর্ণ পরীক্ষার্থীরা মোবাইলেও মেসেজ পাবেন।

২০২৩ সালের ৮ ডিসেম্বর ৩ বিভাগের ১৮ জেলার পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে মোট ৩ লাখ ৬০ হাজার ৬শ ৯৭ জন পরীক্ষার্থী ছিল। লিখিত পরীক্ষায় ৯ হাজার ৩ শত ৩৭ জন উত্তীর্ণ হয়।

;

প্রাথমিকের ২য় ধাপের নিয়োগ পরীক্ষা শুক্রবার 



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
প্রাথমিকের ২য় ধাপের নিয়োগ পরীক্ষা শুক্রবার 

প্রাথমিকের ২য় ধাপের নিয়োগ পরীক্ষা শুক্রবার 

  • Font increase
  • Font Decrease

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারি শিক্ষক নিয়োগে দ্বিতীয় ধাপের লিখিত (খুলনা, রাজশাহী, ময়নমনসিংহ বিভাগ) পরীক্ষা আগামীকাল ২ ফেব্রুয়ারি ২০২৪ শুক্রবার অনুষ্ঠিত হবে। তিন বিভাগের ২২ টি জেলা শহরে সকাল ১০ টা থেকে ১১ টা পর্যন্ত ১ ঘণ্টার এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত জানান, সুষ্ঠুভাবে পরীক্ষা অনুষ্ঠানে সকল প্রস্তুতি নেয়া হয়েছে। জেলাপ্রশাসকগণ স্ব স্ব জেলার সকল পর্যায়ের কর্মকর্তাদের সাথে বৈঠক করে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করেছেন। এবার মন্ত্রণালয় ও অধিদপ্তরের সকল কর্মকর্তাকে বিভিন্ন জেলায় মনিটরিংয়ের দায়িত্ব দেয়া হয়েছে। তারা ইতিমধ্যে দায়িত্বপ্রাপ্ত জেলায় পৌঁছে গেছেন।

দ্বিতীয় পর্বে মোট পরীক্ষার্থী ৪ লাখ ৩৯ হাজার ৪৪৩ জন, কেন্দ্রের সংখ্যা ৬০৩ টি, কক্ষের সংখ্যা ৯ হাজার ৩৫৭ টি। ২০২৩ এর ২০ মার্চ ২য় পর্বের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়।

প্রথম পর্বের (বরিশাল, সিলেট, রংপুর বিভাগ) পরীক্ষা গত ৮ ডিসেম্বর, ২০২৩ অনুষ্ঠিত হয়। ২০ ডিসেম্বর লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এ পর্বের মৌখিক পরীক্ষা চলমান।

;