বন্ধ হওয়ার পথে অ্যাপোলো ইস্পাত!



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বন্ধ হওয়ার পথে অ্যাপোলো ইস্পাত কমপ্লেক্স লিমিটেড। ঋণে জর্জরিত এই কোম্পানির উৎপাদন ইতিমধ্যে বন্ধ হয়ে গেছে। কোম্পানিতে মাল কেনার টাকা দিয়ে অনেক ব্যবসায়ী তা না পাওয়ায় তাদেরও পথে বসার উপক্রম।

সূত্র জানিয়েছে, এর জন্য মূলত দায়ী অ্যাপোলো ইস্পাত কমপ্লেক্সের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শোয়েব। তার ভুল সিদ্ধান্তের কারণেই কোম্পানিটির আজ এই দুরবস্থা। তিনি কোম্পানির কারও কথা না শুনে নিজের মতো যে কোনও সিদ্ধান্ত নেন। তিনি কোম্পানিতে অযাচিত হস্তক্ষেপ করেন। কোম্পানিতে থাকা যোগ্যকর্মীদের মূল্যায়ন না করে অদক্ষ লোক নিয়োগ করে কোম্পানিটির বারোটা বাজিয়েছেন।

অ্যাপোলো ইস্পাতে কর্মরত এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, কোম্পানিটি দেশব্যাপী পাওনাদারদের পাওনা পরিশোধ করতে পারছে না। গত ৭-৮ মাস ধরে বেতন পাচ্ছেন না কর্মকর্তা-কর্মচারীরাও। এসব কিছুর মূলে ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শোয়েব। তিনি কারও কথাই শুনেন না। তার অদক্ষতা, যোগ্যদের অপসারণ এবং অদক্ষ লোক নিয়োগের কারণেই কোম্পানিটির আজ এই পরিণতি।

অ্যাপোলো ইস্পাতের আরেক কর্মকর্তা জানিয়েছেন, বর্তমানে কোম্পানির ব্যাংক ঋণ প্রায় ৫৫০ কোটি টাকা। আর্থিক প্রতিষ্ঠানের কাছে ঋণ ২৪০ কোটি টাকা। এছাড়া পার্টি পাবে প্রায় ৫৫ কোটি টাকা। তিনি বলেন, কোম্পানিটি এই মুহূর্তে ঋণ শোধের অবস্থায় নেই। আর ভাইস চেয়ারম্যান যেসব পদক্ষেপ নিচ্ছেন তাতে এই ঋণ পরিশোধের চিন্তা তার মধ্যে নেই বললেই চলে।

রাজধানীর দয়াগঞ্জের ব্যবসায়ী নূরুল আলম জানান, আমি অ্যাপোলো ইস্পাতের কাছে ৪০ কোটি টাকা পাওনা। টাকা চাইলে আজ দিচ্ছি, দেব এই বলে মাসের পর মাস পার করছেন। তারা আমাকে চেক দিয়েছে কিন্তু তা ক্যাশ হয়নি। ফলে বাধ্য হয়ে আমি আদালতের দ্বারস্থ হয়েছি।

রংপুরের এক ব্যবসায়ী নাম প্রকাশ না করার শর্তে বলেন, অ্যাপোলো ইস্পাতে মালের জন্য ৩ কোটি ৫১ লাখ টাকা দিয়েছিলাম। মাল দেব, দিচ্ছি করে কয়েক মাস পার করেছেন। এখন টাকা চাচ্ছি তাতেও কোনও সাড়া নেই। ইতিমধ্যে উকিল নোটিশ পাঠিয়েছি।

তিনি বলেন, ছোট একটা ব্যবসা পরিচালনা করে ভালোভাবেই সংসার চালাচ্ছিলাম। কিন্তু হঠাৎ করে অ্যাপোলো ইস্পাত আমাকে পথে বসিয়েছে। টাকা ফেরত দিচ্ছে না। আমিও ঋণ করে তাদের টাকা দিয়েছিলাম। কিন্তু টিন দেয়নি। টাকাও ফেরত পাচ্ছি না। ফলে পাওনাদার আমাকে চাপ দিচ্ছে। আমি টাকা ফেরত না পাওয়ায় তাদের টাকা ফেরত দিতে পারছি না। আমি এখন মহাবিপাকে আছি।

তাদের মতো এমন আরও অনেক ব্যবসায়ী টাকা পায় অ্যাপোলো ইস্পাতের কাছে।

অ্যাপোলো ইস্পাত পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় ২০১৩ সালে। ২০১৮ সাল পর্যন্ত কোম্পানিটি ভালো মৌলভিত্তির কোম্পানির তালিকায় (‘এ’ শ্রেণিভুক্ত) থাকলেও, ২০১৯ সালে নেমে আসে ‘বি’ শ্রেণিতে।

পুঁজিবাজারে তালিকাভুক্ত যেসব কোম্পানি বছর শেষে বিনিয়োগকারীদের ১০ শতাংশ বা তার বেশি লভ্যাংশ দেয়, সে সব কোম্পানি ‘এ’ শ্রেণিভুক্ত।

১০ শতাংশের কম লভ্যাংশ দিলে নেমে যায় ‘বি’ শ্রেণিতে। আর কোনো লভ্যাংশ না দিলে, অবনমন ঘটে দুর্বল মৌলভিত্তির কাতার, অর্থাৎ ‘জেড’ শ্রেণিতে।

সূত্র জানিয়েছে, অ্যাপোলো ইস্পাত দরপত্র ছাড়াই নামমাত্র মূল্যে ৭টি গাড়ি বিক্রি করেছে। এতে প্রতিষ্ঠানটির প্রায় ২ কোটি টাকার আর্থিক ক্ষতি হয়েছে।

এসব বিষয়ে জানার জন্য অ্যাপোলো ইস্পাতের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শোয়েবের সঙ্গে টেলিফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন ধরেননি। অ্যাপোলো ইস্পাতের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ রফিক বলেন, বর্তমানে কোম্পানির উৎপাদন বন্ধ রয়েছে। ঋণের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এসব বিষয় চেয়ারম্যান সাহেব দেখছেন।

ট্রেডিং ব্যবসার মাধ্যমে ১৯৬০ সালে ক্যারিয়ার শুরু করেন সদ্যপ্রয়াত শিল্পপতি দীন মোহাম্মদ। ফিনিক্স গ্রুপ ও অ্যাপোলো গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের অধীনে ডজনখানেক শিল্প ও সেবা প্রতিষ্ঠান গড়ে তোলেন তিনি। এর মধ্যে অ্যাপোলো ইস্পাত কমপ্লেক্স লিমিটেড একটি।

   

ঢাকা-কুয়ালালামপুর যাত্রা শুরু করলো ইউএস-বাংলার এয়ারবাস ৩৩০-৩০০



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউএস-বাংলা এয়ারলাইন্সের বহরে যুক্ত হওয়া এয়ারবাস ৩৩০-৩০০ প্রথমবারের মতো ঢাকা থেকে কুয়ালালামপুরের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকাল ১১টা ২৫ মিনিটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ৪২২ জন যাত্রী নিয়ে কুয়ালামপুরের উদ্দেশ্যে ছেড়ে যায় এয়ারবাসটি।

আবার কুয়ালালামপুর থেকে ঢাকার উদ্দেশ্যে ৪০৯ জন যাত্রী নিয়ে এয়ারবাসটি ছেড়ে আসে স্থানীয় সময় সন্ধ্যা ৮টা ১৫মিনিটে। ইউএস-বাংলার বহরে ২টি এয়ারবাস ৩৩০-৩০০ সহ মোট ২৪টি এয়ারক্রাফট রয়েছে, যা ইউএস-বাংলা এয়ারলাইন্সের এগিয়ে যাওয়ার সূচককে নির্দেশ করে।

এদিন এয়ারবাস দিয়ে ঢাকা থেকে মধ্যপ্রাচ্যের অন্যতম গন্তব্য দুবাই রুটেও ফ্লাইট পরিচালিত হবে। এখন থেকে প্রতিদিন সকাল ১০টা ৫০মিনিটে ঢাকা থেকে কুয়ালালামপুর ও রাত ৯টা ৫০ মিনিটে ঢাকা থেকে দুবাই রুটে এয়ারবাস ৩৩০-৩০০ দিয়ে ফ্লাইট পরিচালিত হবে।

বর্তমানে আন্তর্জাতিক রুট কুয়ালালামপুর, দুবাই ছাড়াও শারজাহ, আবুধাবী, দোহা, মাস্কাট, সিঙ্গাপুর, ব্যাংকক, মালে, গুয়াংজু, চেন্নাই, কলকাতা রুটে ফ্লাইট পরিচালনা করছে ইউএস-বাংলা এয়ারলাইন্স।

;

ইসলামী ব্যাংকের ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি-এর পরিচালনা পর্ষদ ব্যাংকের শেয়ারহোল্ডারদের জন্য ২০২৩ সালে ১০% ক্যাশ ডিভিডেন্ড সুপারিশ করেছে। ব্যাংকের ৪১তম বার্ষিক সাধারণ সভার অনুমোদন সাপেক্ষে এ ডিভিডেন্ড প্রদান করা হবে।

বুধবার (২৪ এপ্রিল) ব্যাংকের চেয়ারম্যান আহসানুল আলম-এর সভাপতিত্বে পরিচালনা পর্ষদের সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় ভাইস চেয়ারম্যান তানভীর আহমেদসহ অন্যান্য পরিচালকবৃন্দ, ম্যানেজিং ডাইরেক্টর ও সিইও মুহাম্মদ মুনিরুল মওলা এবং অ্যাডিশনাল ম্যানেজিং ডাইরেক্টর ও কোম্পানি সেক্রেটারি জে কিউ এম হাবিবুল্লাহ, এফসিএস উপস্থিত ছিলেন।

আগামী ২৫ জুন ২০২৪, মঙ্গলবার ব্যাংকের ৪১তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠানের সিদ্ধান্ত গৃহীত হয়। লভ্যাংশ প্রাপ্তি এবং সাধারণ সভায় যোগদানের ক্ষেত্রে রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১৬ মে ২০২৪। এ ছাড়া সভায় অন্যান্য আলোচ্যসূচির সাথে ৩১ মার্চ শেষ হওয়া ২০২৪ সালের প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক বিবরণী অনুমোদন করা হয়।

;

টেন মিনিট স্কুলের কোর্স ফি বিকাশ পেমেন্টে ১৫% ক্যাশব্যাক



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিকাশ অ্যাপ থেকে দেশের শীর্ষস্থানীয় অনলাইন শিক্ষামূলক প্ল্যাটফর্ম টেন মিনিট স্কুল-এর নির্দিষ্ট কোর্স নিয়ে পেমেন্ট করলেই গ্রাহকরা পাচ্ছেন ১৫% ইনস্ট্যান্ট ক্যাশব্যাক, সর্বোচ্চ ২০০ টাকা পর্যন্ত। বিকাশ অ্যাপের হোম স্ক্রিনের সাজেশনস সেকশন থেকে ‘টেন মিনিট স্কুল’ সিলেক্ট করে ৩০ জুন পর্যন্ত অফারটি গ্রহণ করা যাবে।

টেন মিনিট স্কুল-এর লাইভ কোর্স, স্পোকেন ইংলিশ, আইইএলটিএস, ফ্রিল্যান্সিং এর মতো ভাষা শিক্ষা ও স্কিল ডেভেলপমেন্ট কোর্স, ইংলিশ মাস্টার্স, কনটেন্ট ক্রিয়েশন, ডিজিটাল মার্কেটিং-এর মতো বান্ডেল কোর্স, বুয়েট, মেডিকেল, ভার্সিটির ভর্তি পরীক্ষার কোর্স, এসএসসি-এইচএসসি প্রস্তুতি ও অনলাইন ব্যাচের জন্য একাডেমিক কোর্স, চাকরির নিয়োগ পরীক্ষার প্রস্তুতি সহ নানা ধরনের কোর্স নিতে পারবেন বিকাশ গ্রাহকরা এই অফারের আওতায়।

অফারের সম্পর্কে বিস্তারিত জানা যাবে https://www.bkash.com/campaign/10minuteschool-bkash-offer লিংকটিতে।

 

;

এক দিনের ব্যবধানে ফের কমল সোনার দাম



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দেশের বাজারে সোনার দামের উত্থান-পতন অব্যাহত আছে। একদিনের ব্যবধানে সোনার দাম ভরিতে ২ হাজার ১০০ টাকা কমছে। তাতে ভালো মানের, অর্থাৎ হল-মার্ক করা ২২ ক্যারেট সোনার দাম দাঁড়িয়েছে প্রতি ভরি ১ লাখ ১৪ হাজার ১৯০ টাকায়। নতুন এ দাম আজ বুধবার থেকেই কার্যকর হবে।

বুধবার (২৪ এপ্রিল) বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানিয়েছে। এতে বলা হয়, স্থানীয় বাজারে খাঁটি সোনার দাম কমেছে, সে জন্য সোনার নতুন দাম নির্ধারণ করা হয়েছে।

নতুন দাম অনুযায়ী প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) ২২ ক্যারেটের স্বর্ণের দাম পড়বে ১ লাখ ১৪ হাজার ১৯০ টাকা। এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি ১ লাখ ৯ হাজার টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি ৯৩ হাজার ৪২৯ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ৭৫ হাজার ২০৯ টাকা নির্ধারণ করা হয়েছে।

এর আগে, ২৩ এপ্রিল সোনার দাম ভরিতে ৩ হাজার ১৩৮ টাকা কমিয়ে ভালো মানের, অর্থাৎ হল-মার্ক করা ২২ ক্যারেট সোনার দাম নির্ধারণ করা হয় ১ লাখ ১৬ হাজার ২৯০ টাকা। এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি ১ লাখ ১০ হাজার ৯৯৫ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি ৯৫ হাজার ১৪৩ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনার দাম ৭৬ হাজার ৫৮৬ টাকা নির্ধারণ করা হয়।

আর গত ২১ এপ্রিল ভরিতে ৬৩০ টাকা বাড়িয়ে ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম ১ লাখ ১৯ হাজার ৪২৮ টাকা নির্ধারণ করেছিল বাজুস। এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি ১ লাখ ১৪ হাজার ৪ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি ৯৭ হাজার ৭০৯ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনার দাম ৭৮ হাজার ৬৬২ টাকা নির্ধারণ করা হয়েছিল। যা সেদিন বিকেল ৩টা ৩০ মিনিট থেকে কার্যকর হয়েছিল।

তার আগে, ২০ এপ্রিল সোনার দাম ক‌মিয়ে‌ছিল বাজুস। যা ওইদিনই কার্যকর হয়। ওই দাম অনুযায়ী রোববার বিকেল সাড়ে ৩টা পর্যন্ত সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম ছিল ১ লাখ ১৮ হাজার ৭৯৮ টাকা, ২১ ক্যারেট সোনার দাম ১ লাখ ১৩ হাজার ৩৯৭ টাকা, ১৮ ক্যারেট ৯৭ হাজার ১৯৭ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনার দাম ছিল ৭৮ হাজার ২৪২ টাকা।

;