মেয়াদ বাড়ল ৫ রেন্টাল বিদ্যুৎ কেন্দ্রের

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

মেয়াদ বাড়ল ৫ রেন্টাল বিদ্যুৎ কেন্দ্রের

মেয়াদ বাড়ল ৫ রেন্টাল বিদ্যুৎ কেন্দ্রের

মোট ৪৫৭ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার পাঁচটি ভাড়া ভিত্তিক কুইক রেন্টাল বিদ্যুৎ প্লান্টের সঙ্গে চুক্তির মেয়াদ আরও দুই বছর করে বাড়িয়েছে সরকার।

‘নো ইলেকট্রিসিটি নো পেমেন্ট’ পদ্ধতিতে পুরানো এসব বিদ্যুৎ কেন্দ্র থেকে বিদ্যুৎ কেনার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। অর্থাৎ বিদ‍্যুৎ সরবরাহ না করলে সরকার কোন মূল‍্য পরিশোধ করবে না।

বিজ্ঞাপন

বুধবার (২৩ মার্চ) সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এসব বিদ‍্যুৎ কেন্দ্রের সঙ্গে মেয়াদ বাড়ানোর প্রস্তাব অনুমোদন দেয়া হয় বলে জানান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

যে পাঁচ বিদ‍্যুৎ কেন্দ্রের মেয়াদ বেড়েছে তার মধ্যে, খুলনা পাওয়ার কোম্পানির বিদ‍্যুৎ কেন্দ্রের উৎপাদন ক্ষমতা ৪০ মেগাওয়াট, খুলনা পাওয়া কোম্পানি ইউনিট-২ এর ১১৫ মেগাওয়াট, ডাচ বাংলা পাওয়ার অ্যান্ড অ্যাসোসিয়েট লিমিটেডের ১০০  মেগাওয়াট, ওরিয়ন পাওয়ার মেঘনাঘাট লিমিটেডের ১০০ মেগাওয়াট, সামিট নারায়ণগঞ্জ পাওয়ার লিমিটেডের উৎপাদ ক্ষমতা ১০২ মেগাওয়াট।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব জিল্লুর রহমান চৌধুরী জানান, এসব বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন ক্ষমতা ৪৫৭ মেগাওয়াট। এই বিদ্যুতের জন্য সরকারকে ৫ হাজার ২০৫ কোটি ৯০ লাখ টাকা খরচ করতে হবে।

এসব বিদ‍্যুৎ কেন্দ্র থেকে প্রতি ইউনিট বিদ্যুত কিনতে সরকারের খরচ হবে ১৬ টাকা ৪০ পয়সা। যা এর আগের পাঁচ বছর ছিল ১৭ টাকা ৫৩ পয়সা।

আজকের সভায় অর্থনৈতিক বিষয়ক সংক্রান্ত কমিটিতে একটি এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে ১১টি প্রস্তাব উত্থাপন করা হয়। উপস্থাপিত ১১টি প্রস্তাবই অনুমোদন দেওয়া হয়েছে। অনুমোদিত প্রস্তাবগুলোর মোট ব্যয় ধরা হয়েছে ৭ হাজার ৫৭২ কোটি ৭২ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ৭ হাজার ১৩৫ কোটি ৯৯ লাখ টাকা এবং দেশীয় ব্যাংক ও বিশ্বব্যাংক থেকে ৪৩৬ কোটি ৭৩ লাখ টাকা ব্যয় করা হবে।