গ্যাসের দাম বৃদ্ধির প্রস্তাব সন্তোষজনক নয়: বিইআরসি

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

পেট্রোবাংলা গ্যাসের দাম বৃদ্ধির যে প্রস্তাবটি দিয়েছে যৌক্তিকতা, ন্যায্যতা ও বাস্তবতার নিরিখে সন্তোষজনক নয়। যদি দেখি দাম বৃদ্ধির কোন বিকল্প রয়েছে তাহলে সেটাই গ্রহণ করা হবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ এনাজি রেগুলেটরি কমিশনের চেয়ারম্যান আব্দুল জলিল।

বৃহস্পতিবার (২৪ মাচ') রাজধানীর বিয়াম মিলনায়তনে গ্যাসের দাম বৃদ্ধির প্রস্তাবের উপর গণশুনানির সমাপনী বক্তব্যে তিনি। এমন মন্তব্য করেন। দিনের শুরুতে জালালাবাদ গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানির প্রস্তাবের উপর গণশুনানি নেওয়া হয়।

বিজ্ঞাপন

চেয়ারম্যান বলেন, প্রস্তাবটি ন্যায্য ও যৌক্তিক পযায়ে নেওয়ার জন্য পোস্ট শুনানিতে বিশ্লেষন করা হবে।চুলচেরা বিশ্লেষণ করা হবে। যদি দেখি আন্তজাতিকভাবে কোন বিকল্প রয়েছে তাহলে সেটা গ্রহণ করা হবে। যদি দেখি কোন বিকল্প নেই তখন যেটুকু না বাড়ালে নয়, যাতে ভোক্তার কষ্ট না হয় সেদিকে খেয়াল রাখা হবে।

কোম্পানিগুলো গ্রাহক পযায়ে ১১৭ শতাংশ দাম বৃদ্ধির প্রস্তাব করেছে। তবে বিইআরসি কারিগরি মূল্যায়ন গ্রাহক পযায়ে ২০ শতাংশ দাম বৃদ্ধির সুপারিশ দিয়েছেন।

প্রি-পেইড মিটার স্থাপন বিলম্বিত হওয়ায় চরম ক্ষোভ প্রকাশ করেন বিইআরসি চেয়ারম্যান। তিনি বলেন, বিতরণ কোম্পানিগুলো যে ভাবে কাজ করছে তাতে অনেক বছর লেগে যাবে। সরকার নীতিমালা করে দিয়েছে খোলা মাকেট থেকে কেনার জন্য। আল্লাহর ওয়াস্তে উন্মুক্ত করে দেন, গ্রাহকরা নিজে কিনে নিবে।

কমিশনের চেয়ারম্যান আব্দুল জলিলের নেতৃত্বে শুনানি নেন কমিশনের সদস্য মকবুল ই ইলাহী চৌধুরী, বজলুর রহমান, মোহাম্মদ আবু ফারুক ও মোঃ কামরুজ্জামান। টানা চতুর্থ দিনের গণশুনানির মাধ্যমে শুনানি শেষ হয়।