২৭ জুলাই ফের শুরু হচ্ছে বড়পুকুরিয়ায় কয়লা উৎপাদন

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আগামী ২৭ জুলাই ফের শুরু হচ্ছে বড়পুকুরিয়া কয়লা খনির উৎপাদন। নির্ধারিত সময়ের প্রায় ২০ দিন আগেই পরীক্ষামূলকভাবে কয়লা উৎপাদন শুরু হচ্ছে বলে জানিয়েছেন পেট্রোবাংলার চেয়ারম্যান নাজমুল আহসান।

পেট্রোবাংলার চেয়ারম্যান তার ফেসবুক স্ট্যাটাসে লিখেছেন, পরিত্যক্ত ফেইজ থেকে নতুন ফেইজে যন্ত্রপাতি স্থানান্তর ও সংস্কার কাজ সম্পন্ন করে আগস্টের মাঝামাঝি খনির ১৩০৬ নম্বর ফেইজ থেকে কয়লা উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। সংশ্লিষ্ট সকলের সম্মিলিত প্রচেষ্টায় অধিক জনবল নিয়োগের মাধ্যমে ২০ দিন আগেই কাজটি সম্পন্ন হয়েছে।

বিজ্ঞাপন

গত ১ মে খনির ১৩১০ নম্বর ফেইজ (কূপ) থেকে কয়লা উত্তোলন শেষ হয়, যা ১৯ জুন থেকে পরিত্যক্ত ঘোষণা করা হয়। তারপর নতুন করে ১৩০৬ নম্বর ফেইজ থেকে কয়লা উত্তোলনের প্রক্রিয়া শুরু করা হয়।

পেট্রোবাংলা চেয়ারম্যান বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেড (বিসিএমসিএল) কর্তৃপক্ষ ও বড়পুকুরিয়া কয়লা খনির চাইনিজ ঠিকাদারি প্রতিষ্ঠান এক্সএমসি-সিএমসি কনসোর্টিয়ামকে ধন্যবাদ জানিয়েছেন।

উৎপাদনে থাকা দেশের একমাত্র কয়লা খনি বড়পুকুরিয়া। এখানে উৎপাদিত কয়লার পুরোটাই বড়পুকুরিয়া কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্রে সরবরাহ করা হয়ে থাকে। কয়লার ঘাটতির কারণে অনেকদিন ধরেই বিদ্যুৎ উৎপাদন ব্যহত হচ্ছে। এমন সময়ে কাজটি এগিয়ে আনাকে দারুণ সুখবর মনে করা হচ্ছে।