ডলার যায় দুবাই!



আলমগীর হোসেন
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশের টাকা এখন ডলারে রূপান্তরিত হয়ে দুবাইমুখী। ডলার নিয়ে যাওয়ার এখন প্রধানতম গন্তব্য হিসেবে বিবেচিত হচ্ছে দুবাই। ঝক্কি-ঝামেলা নাই। ডলার ব্যাংকেও রাখা যায়, সম্পদ কিনে বিনিয়োগ করা এখন একদম সহজ। আগে যে বিধিনিষেধ ছিল প্রায় দু’বছর আগে তা তুলে নিয়েছে দুবাই সরকার। সংযুক্ত আরব আমিরাতের সম্পদশালী আমির শাসিত এই দুবাই হচ্ছে একটি কসমোপলিটান এলাকা। বাংলাদেশি কিছু অসৎ ব্যবসায়ী এখন দেদারসে সম্পদ ক্রয়ে মনোযোগী হয়েছেন, টাকা নিয়ে যাচ্ছেন অবৈধ পন্থায়।

বিধিনিষেধগুলো উঠে যাওয়ার পর এদের দুবাইতে অর্থ নিয়ে যাওয়ার এই দৌড় শুরু হয়। এই শ্রেণিভুক্ত বাংলাদশিরা এরই মধ্যে দুবাইতে গড়ে তুলেছেন সম্পদের পাহাড়। এদের সপরিবারে দুবাইতে ঘনঘন যাওয়া-আসা রয়েছে। এত যাওয়া-আসা প্রশ্নবিদ্ধ যাতে না হয় সেজন্য অজুহাত হিসেবে বলা হয় চিকিৎসার কথাও।

আমেরিকা-কানাডা ও ইউরোপের কয়েকটি দেশে সম্পদ ক্রয়-বিক্রয়ে কড়াকড়ি আরোপের পর এর দুবাইমুখী হতে শুরু করে। পশ্চিমা দেশগুলো এখন অতীতে বিপুল অর্থ দিয়ে সম্পদ বা বাড়ি-গাড়ি কেনার জন্য অর্থের উৎসও জানতে চাইছে। এই অর্থের ট্যাক্ম, দেওয়া হয়েছে কিনা সে প্রশ্নও জানতে চেয়ে নীতিমালা তৈরি করা হয়েছে। এই সম্পদগুলোর বেশিরভাগ বাংলাদেশি এই অবৈধ অর্থবিত্তের অর্জনকারীরা নিকটজনের নামে কেনা। নতুন নীতিমালা অতীতে কেনা বিনিয়োগ সম্পর্কে জানাতে হবে কর্তৃপক্ষকে। এর ফলে সম্পদ বিক্রিও বেশ কঠিন ও কার্যতঃ বন্ধ হয়ে গেছে।


দুবাই ব্যাংকিং সুবিধা থেকে শুরু করে অন্য সব সুযোগ দেওয়ার ফলে দুবাইকেই বেছে নেওয়া হচ্ছে এখন।

দুবাইতে হুন্ডির মাধ্যমে টাকা পাঠানোও এখন ডাল-ভাত। যেকোন পরিমাণ অর্থ অতি সহজে পাঠানো যায় হুন্ডি করে। এছাড়া অতি প্রভাবশালীরা সঙ্গে করে বিপুল পরিমাণ ক্যাশ ডলার নিয়ে যাওয়ার বিষয়টি নিয়মিত।
সুইস ব্যাংকখ্যাত সুইজারল্যান্ড এক সময় অবৈধ অর্থ পাচার বা গচ্ছিত রাখার স্বর্গরাজ্য হলেও এখন দুবাইকে বলা হচ্ছে মধ্য প্রাচ্যের সুইজারল্যান্ড।

সংযুক্ত আরব আমিরাত (ইউএই) দুবাইছাড়া অন্য ৬টি আমিরাতের মধ্যে সবচাইতে সম্পদশালী হচ্ছে আবুধাবী। দুবাইয়ের মত আবুধাবী ও শারজাহ বিদেশী বিনিয়োগ আকৃষ্ট করতে একই ধরণের সুবিধা দেওয়ার দিকে ঝুঁকছে।

প্রধান সম্পাদক
বার্তা২৪.কম

চকরিয়ায় সোশ্যাল ইসলামী ব্যাংকের ১৭৪তম শাখার উদ্বোধন



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
চকরিয়ায় সোশ্যাল ইসলামী ব্যাংকের ১৭৪তম শাখার উদ্বোধন

চকরিয়ায় সোশ্যাল ইসলামী ব্যাংকের ১৭৪তম শাখার উদ্বোধন

  • Font increase
  • Font Decrease

সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড (এসআইবিএল) সম্প্রতি কক্সবাজারের চকরিয়ায় ব্যাংকের ১৭৪ তম শাখার উদ্বোধন করেছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার-১ আসনের মাননীয় সংসদ সদস্য জাফর আলম, এমপি এবং গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন ব্যাংকের চেয়ারম্যান ড. মোঃ মাহবুব উল আলম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী জাফর আলম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চকরিয়া উপজেলার চেয়ারম্যান জনাব ফজলুল করিম সাঈদী ও চকরিয়া পৌরসভা মেয়র জনাব আলমগীর চৌধুরী।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক মুহাম্মদ ফোরকানুল্লাহ, চট্টগ্রামের আ লিক প্রধান সৈয়দ মোঃ সোহেল, মার্কেটিং এন্ড ব্র্যান্ড কমিউনিকেশন ডিভিশনের প্রধান মোঃ মনিরুজ্জামান, ব্রাে স কন্ট্রোল এন্ড জেনারেল ব্যাংকিং ডিভিশনের প্রধান সাইফ আল-আমীন সহ ব্যাংকের অন্যান্য কর্মকর্তা ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ। সবশেষে ধন্যবাদ জ্ঞাপন করেন চকরিয়া শাখার ব্যবস্থাপক মোঃ শহীদ উল্লাহ।

;

বিকাশ ও বিজ্ঞানচিন্তার আয়োজনে শিক্ষার্থীদের জন্য ‘বিজ্ঞান উৎসব’র দ্বিতীয় আসর



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
বিকাশ ও বিজ্ঞানচিন্তার আয়োজনে শিক্ষার্থীদের জন্য ‘বিজ্ঞান উৎসব’র দ্বিতীয় আসর

বিকাশ ও বিজ্ঞানচিন্তার আয়োজনে শিক্ষার্থীদের জন্য ‘বিজ্ঞান উৎসব’র দ্বিতীয় আসর

  • Font increase
  • Font Decrease

নতুন প্রজন্মকে বিজ্ঞান চর্চায় উদ্বুদ্ধ করতে সারাদেশের স্কুল শিক্ষার্থীদের জন্য দ্বিতীয়বারের মতো ‘বিকাশ-বিজ্ঞানচিন্তা বিজ্ঞান উৎসব ২০২২’ আয়োজন করতে যাচ্ছে বিকাশ ও শীর্ষস্থানীয় বিজ্ঞান বিষয়ক ম্যাগাজিন, বিজ্ঞানচিন্তা। বিজ্ঞান ও প্রযুক্তিমনস্ক জাতি গঠনে শিক্ষা জীবন থেকেই বিজ্ঞান চর্চার গুরুত্ব তুলে ধরতেই এই উদ্যোগ।

যৌথ এই আয়োজনের লক্ষ্যে আজ বিকাশ এর সাথে বিজ্ঞানচিন্তা’র একটি চুক্তি স্বাক্ষরিত হয়। বিকাশের প্রধান কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে বিকাশের চিফ এক্সটার্নাল অ্যান্ড কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার মেজর জেনারেল শেখ মোঃ মনিরুল ইসলাম (অবঃ) এবং বিজ্ঞানচিন্তার সম্পাদক আব্দুল কাইয়ুম নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন।

এই আয়োজনের অংশ হিসেবে ‘বিজ্ঞানে বিকাশ’ স্লোগান নিয়ে দেশব্যাপী বিভাগীয় শহর গুলোতে স্কুল শিক্ষার্থীদের নিয়ে বিজ্ঞান উৎসব অনুষ্ঠিত হবে। শিক্ষার্থীরা সেখানে তাদের উদ্ভাবিত বিজ্ঞান বিষয়ক প্রকল্প প্রদর্শনের সুযোগ পাবে। পাশাপাশি থাকবে বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতা, বই প্রদর্শনী ও বিক্রির ব্যবস্থা।

বিভাগীয় পর্যায়ে বিজ্ঞান প্রকল্পে বিজয়ী শিক্ষার্থীদের নিয়ে পরবর্তীতে ঢাকায় জাতীয় পর্যায়ের চূড়ান্ত বিজ্ঞান উৎসব আয়োজন করা হবে। চূড়ান্ত পর্বে বিজয়ীদের পুরস্কৃত করা হবে।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিকাশের হেড অব রেগুলেটরি এন্ড কর্পোরেট অ্যাফেয়ার্স হুমায়ুন কবির, জেনারেল ম্যানেজার সায়মা আহসান এবং দৈনিক প্রথম আলোর ইভেন্ট অ্যান্ড অ্যাকটিভেশনের মহাব্যবস্থাপক অরূপ কুমার ঘোষ ও বিজ্ঞানচিন্তার নির্বাহী সম্পাদক আবুল বাসার।

;

দেশের বিভিন্ন জেলায় বিদ্যুৎ বিপর্যয়



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আশুগঞ্জে গ্রিডে ত্রুটির কারণে জাতীয় গ্রিডে বিপর্যয় (ট্রিপ) ঘটেছে। এতে করে হঠাৎ করেই রাজধানী ঢাকা, চট্টগ্রাম, ময়মনসিংহ ও কুমিল্লাসহ বিভিন্ন জেলায় বিদ্যুৎ বিপর্যয় ঘটেছে।

মঙ্গলবার (৪ অক্টোবর) দুপুর ২টা ৫ মিনিটে ট্রিপ করে। পাওয়ার গ্রিড কোম্পানি লিমিটেড (পিজিসিবি) সূত্রে এই তথ্য জানা যায়।

পিজিসিবির নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানিয়েছেন, গ্রিড ট্রিপ করেছে। কাজ চলছে। কতক্ষণ এমন পরিস্থিতি চলবে বলা যাচ্ছে না।

;

সয়াবিন তেলের দাম কমল লিটারে ১৪ টাকা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দেশে বোতলজাত সয়াবিন তেলের দাম লিটারে ১৪ টাকা কমছে। নতুন দাম কার্যকর হবে মঙ্গলবার (৪ অক্টোবর) থেকে।

নতুন দাম অনুযায়ী, এক লিটারের বোতলজাত সয়াবিন তেলের দাম দাঁড়াবে ১৭৮ টাকা। বর্তমানে যা বিক্রি হচ্ছে ১৯২ টাকায়।

সোমবার (৩ অক্টোবর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে সয়াবিন তেলের দাম কমানোর কথা জানায় বাংলাদেশ ভেজিটেবল ওয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচার্শ অ্যাসোসিয়েশন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রতি লিটার সয়াবিন তেলে ১৪ টাকা কমিয়ে নতুন দামে বিক্রি হবে মঙ্গলবার থেকে। এখন থেকে ১৭৮ টাকাই মিলবে বোতলজাত এক লিটার সয়াবিন।

ব্যবসায়ীদের সংগঠনটি জানায়, নতুন দরে মঙ্গলবার (৪ অক্টোবর) থেকে বাজারে সয়াবিন তেল বিক্রি হবে।

;