শেয়ারের দাম বাড়ার কারণ জানে না সোনারগাঁও টেক্সটাইল



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

 

কোনো কারণ ছাড়াই অস্বাভাবিকভাবে বাড়ছে পুঁজিবাজারে তালিকাভুক্ত সোনারগাঁও টেক্সটাইল কোম্পানির শেয়ারের দাম। গত সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পৃথক চিঠির জবাবে কোম্পানি কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের কোম্পানির শেয়ার দর অস্বাভাবিক বৃদ্ধির পেছনে কোনো মূল্য সংবেদনশীল তথ্য তাদের জানা নেই। বুধবার ডিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, কোনো প্রকার ঘোষণা ছাড়াই সম্প্রতি সোনারগাঁও টেক্সটাইল কোম্পানির শেয়ারের দাম অস্বাভাবিক বৃদ্ধি পায়। বিষয়টি নজরে এলে কারণ জানতে চেয়ে কোম্পানি কর্তৃপক্ষকে চিঠি ইস্যু করে ডিএসই কর্তৃপক্ষ। চিঠির জবাবে কোম্পানি কর্তৃপক্ষ শেয়ার দর অস্বাভাবিক বৃদ্ধির পেছনে কোনো অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য তাদের কাছে নেই বলে জানায়।

প্রসঙ্গত, গত একমাসে এ কোম্পানির শেয়ারদর বেড়েছে প্রায় ৮ টাকার বেশি। গত ২৭ নভেম্বর এ কোম্পানির প্রতিটি শেয়ার বিক্রি হয় প্রায় ২২ টাকায়। এরপর শেয়ার দর ওঠানামা করতে থাকে। কিন্তু গত ১৭ ডিসেম্বরের পর থেকে এ কোম্পানির শেয়ার দর অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেতে থাকে। সর্বশেষ গত ২৪ ডিসেম্বর এ কোম্পানির প্রতিটি শেয়ার লেনদেন হয়েছে প্রায় ৩০ টাকায়।

পুঁজিবাজারে তালিকাভুক্ত এ কোম্পানিটির বর্তমান অনুমোদিত মূলধন ৫০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধনের পরিমান প্রায় ২৬ কোটি ৪৬ লাখ টাকা। খাদ্য খাতের এ কোম্পানিটির বর্তমানে বাজারে ২ কোটি ৬৪ লাখ ৭০ হাজার ৫৬টি শেয়ার আছে।

 

   

রিমালের ৪৫ ঘণ্টা পরও পৌনে ২ কোটি গ্রাহক বিদ্যুৎহীন



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
বিদ্যুৎহীন

বিদ্যুৎহীন

  • Font increase
  • Font Decrease

প্রবল ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবের ৪৫ ঘণ্টা পরও সারাদেশে ১ কোটি ৭৩ লাখ গ্রাহক বিদ্যুৎহীন রয়েছে বলে বিদ্যুৎ বিভাগ সূত্র জানিয়েছে।

ঝড়ের কারণে পল্লী বিদ্যুতায়ন বোর্ডের ৩ কোটি ৩ লাখ গ্রাহক বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছিলেন। ইতোমধ্যে ১ কোটি ৩১ লাখ গ্রাহকের বিদ্যুৎ সরবরাহ চালু হয়েছে।

মঙ্গলবার (২৮ মে) দুপুর ২টা পর্যন্ত এক কোটি ৭১ লাখ ৭৩ হাজার গ্রাহক বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছে।

অন্যদিকে ওয়েস্টজোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ওজোপাডিকো) ১ লাখ ৪৪ হাজার গ্রাহক এখনও বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে বলে জানা গেছে।

বিদ্যুৎ বিভাগের বার্তায় বলা হয়, ক্ষয়-ক্ষতির তথ্যে পল্লী বিদ্যুতায়ন বোর্ডের খুঁটি ক্ষতিগ্রস্ত হয়েছে ৩ হাজার ৮৩৩টি, ট্রান্সফরমার ২ হাজার ৮১৮টি, স্প্যান (তার ছেঁড়া) ৭৬ হাজার ৪০৪টি, ইনসুলেটর ভাঙা ২৪ হাজার ২৫৮টি, মিটার বিকল হয়েছে ৫৯ হাজার ৩৯৯টি।।

অতীতে কখনও একসঙ্গে এতো বেশি সংখ্যক গ্রাহক বিদ্যুৎ বিচ্ছিন্ন হওয়ার নজির নেই। আবার এতো দীর্ঘ সময় ধরে ঝড়ের নজিরও কম। সারাদেশে লন্ডভন্ড হয়ে পড়ে বিদ্যুৎ সরবরাহ। অনেক জায়গায় গাছ পড়ে তার ছিঁড়ে গেছে। প্রতিটি লাইন ধরে পরীক্ষা করে চালু করা হচ্ছে। প্রতি মুহূর্তেই নতুন নতুন এলাকায় বিদ্যুৎ সরবরাহ চালু করা হচ্ছে বলে পল্লী বিদ্যুতায়ন বোর্ড জানিয়েছে।

;

যুক্তরাষ্ট্রের বঞ্চিত নারীদের জন্য ৪০ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের পরিকল্পনা গ্রামীণ আমেরিকার



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে দ্রুত বর্ধনশীল অলাভজনক ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান গ্রামীণ আমেরিকা ইনকর্পোরেটেড (GAI) ওয়েলস ফার্গো ফাউন্ডেশনের উল্লেখযোগ্য অনুদান সহযোগিতায় ফিনিক্স, অ্যারিজোনায় নতুন শাখা খোলার ঘোষণা দিয়েছে।

নারী উদ্যোক্তাদের জন্য সহজে ও অল্প খরচে পুঁজির সুবিধা নিশ্চিত করতে ওয়েলস ফার্গো গ্রামীণ আমেরিকাকে ফিনিক্সে তার কার্যক্রম সম্প্রসারিত করতে এবং গ্রামীণ আমেরিকার প্রযুক্তি ও ডিজিটাল প্ল্যাটফর্মকে আরো এগিয়ে নিতে সহায়তা করতে সংস্থাটিকে আগামী তিন বছরে ৩.২৫ মিলিয়ন ডলার অনুদান দিচ্ছে।

ওয়েলস ফার্গো থেকে প্রাপ্ত অনুদানের মাধ্যমে গ্রামীণ আমেরিকা ফিনিক্সে তার নতুন শাখাটি থেকে ২০২৬ সালের মধ্যে ২,০০০ জনেরও বেশি নিম্ন আয়ের মহিলাকে প্রায় ১৪ মিলিয়ন ডলার ঋণপুঁজি বিতরণ করতে পারবে বলে আশা করছে। চালু হবার পর থেকে ফিনিক্স শাখা এরই মধ্যে ১৩০ জন নারী উদ্যোক্তার নিকট ৩২৭,০০০ ডলারেরও বেশী ঋণপুঁজি বিতরণ করেছে।

উল্লেখ্য যে, ফেব্রুয়ারি ২০২৪ এর মধ্যে গ্রামীণ আমেরিকা সরাসরি মহিলাদের দ্বারা পরিচালিত বিভিন্ন ব্যবসা উদ্যোগে অল্প খরচে ৪ বিলিয়নেরও বেশী পুঁজি বিতরণ করেছে। প্রতি বছর ১ বিলিয়ন ডলার ঋণপুঁজি বিতরণের মধ্য দিয়ে গ্রামীণ আমেরিকা এরই মধ্যে দরিদ্র নারী উদ্যোক্তাদের নিকট স্বল্প খরচে ব্যবসায় পুঁজি পৌঁছে দেবার ক্ষেত্রে একটি যুগান্তকারী মাইলফলক অতিক্রম করছে। এই অর্জনের মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে দ্রুত বর্ধনশীল ক্ষুদ্রঋণ সংস্থা হিসেবে গ্রামীণ আমেরিকার অবস্থান আরো শক্তিশালী হলো।

২০০৮ সালে সংস্থাটির প্রতিষ্ঠার পর থেকে গ্রামীণ আমেরিকা মার্কিন যুক্তরাষ্ট্রের ১৪টি রাজ্যের ২৭টি শহরে ১৯৭,০০০ এর বেশি নারী উদ্যোক্তার নিকট এই ৪ বিলিয়ন ডলার ক্ষুদ্রঋণ বিতরণ করেছে। ঋণ পরিশোধের হার ৯৯% এর বেশি। সংস্থাটি এখন ২০৩৩ সালের মধ্যে দেশটির দরিদ্র নারী উদ্যোক্তাদের মধ্যে ৪০ বিলিয়ন ডলার ঋণপুঁজি বিতরণের পরিকল্পনা করেছে।

;

ইউনিয়ন ব্যাংক পিএলসি’র ২১ দিনব্যাপী ফাউন্ডেশন কোর্সের সমাপনী



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউনিয়ন ব্যাংক ট্রেনিং ইনস্টিটিউট কর্তৃক আয়োজিত ২১ দিনব্যাপী ফাউন্ডেশন কোর্সের সমাপনী অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

মঙ্গলবার (২৮ মে) এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও এ. বি. এম. মোকাম্মেল হক চৌধুরী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ট্রেনিং ইনস্টিটিউটের প্রিন্সিপাল মোঃ হেদায়েত উল্লাহ।

প্রধান অতিথির বক্তব্যে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও এ. বি. এম. মোকাম্মেল হক চৌধুরী প্রশিক্ষণার্থীদের পেশাদারিত্বের সঙ্গে কাজ করার এবং সঠিকভাবে তাঁদের উপর অর্পিত দায়িত্ব প্রতিপালনের ও গ্রাহকদের সাথে সুসম্পর্ক গড়ে তোলার পরামর্শ দেন।

;

বেনজীর ও তার পোষ্যদের বিও হিসাব ফ্রিজ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সাবেক পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ, তার স্ত্রী ও দুই সন্তানের নামে থাকা বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাব ফ্রিজ করার নির্দেশ দেওয়া হয়েছে।

এর আগে, গত ২৩ ও ২৬ মে দুর্নীতি দমন কমিশনের (দুদক) আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকা মেট্রোপলিটন সিনিয়র স্পেশাল জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেনের আদালত বেনজীর আহমেদ, তার স্ত্রী ও সন্তানদের নামে বিভিন্ন সম্পত্তির দলিল, ঢাকায় ফ্ল্যাট ও কোম্পানির শেয়ার জব্দের (ক্রোক) নির্দেশ দেন।

ওই আদেশের পরিপ্রেক্ষিতে সোমবার (২৭ মে) পুঁজিবাজারের ইলেকট্রনিক্স শেয়ার সংরক্ষণাগার সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডকে (সিডিবিএল) বেনজীর আহমেদ, তার স্ত্রী, বড় মেয়ে এবং ছোট মেয়ের নামে সব বিও হিসাব (বেনিফিশিয়ারি ওনার্স অ্যাকাউন্ট) অবরুদ্ধ (ফ্রিজ) রাখতে নির্দেশ দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিএসইসির নির্দেশনায় বলা হয়েছে, মহানগর সিনিয়র স্পেশাল জজ কোর্টের সংশ্লিষ্ট আদেশের পরিপ্রেক্ষিতে পাঁচটি ব্রোকারেজ হাউসে থাকা ছয়টি বিও হিসাব পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত অবরুদ্ধ বা ফ্রিজ রাখার নির্দেশ দেওয়া হলো।

;