৩ কোটি ৩০ লাখ লিটার ভোজ্যতেল কিনবে সরকার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
৩ কোটি ৩০ লাখ লিটার ভোজ্যতেল কিনবে সরকার

৩ কোটি ৩০ লাখ লিটার ভোজ্যতেল কিনবে সরকার

  • Font increase
  • Font Decrease

সরকারি প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য ৩ কোটি ৩০ লাখ লিটার ভোজ্যতেল কিনবে সয়াবিন। এর মধ্যে ২ কোটি ২০ লাখ লিটার সয়াবিন ও ১ কোটি ১০ লাখ লিটার রাইস ব্রান তেল কেনা হবে।

স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র (জাতীয়) পদ্ধতিতে এই তেল কেনা হবে। এতে মোট ব্যয় হবে ৪৯৩ কোটি ১৪ লাখ ১০ হাজার টাকা।

শনিবার (২৯ জুন) অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো. মাহমুদুল হোসাইন খান এ তথ্য জানান।

মাহমুদুল হোসাইন খান বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের প্রস্তাবের প্রেক্ষিতে স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ২ কোটি ২০ লাখ লিটার সয়াবিন তেল কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। প্রতি লিটার সয়াবিন তেলের দাম ১৫০ টাকা ৪৮ পয়সা ধরে মোট খরচ হবে ৩৩১ কোটি ৫ লাখ ৬০ হাজার টাকা। সিটি এডিবল অয়েল লিমিটেড থেকে এই তেল কেনা হবে।

এছাড়া বাণিজ্য মন্ত্রণালয়ের আরও এক প্রস্তাবের প্রেক্ষিতে স্থানীয়ভাবে উন্মুক্ত পুনঃদরপত্র পদ্ধতিতে ১ কোটি ১০ লাখ লিটার রাইস ব্রান তেল কেনার অনুমোদন দিয়েছে ক্রয়সংক্রান্ত কমিটি। প্রতি লিটার ১৪৭ টাকা ৩৫ পয়সা হিসাবে এই তেল কিনতে মোট খরচ হবে ১৬২ কোটি ৮ লাখ ৫০ হাজার টাকা।

ঋণ বিতরণ ও আমানত সংগ্রহে শীর্ষে ইসলামী ব্যাংক



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ইসলামী ব্যাংক বাংলাদেশ।

ইসলামী ব্যাংক বাংলাদেশ।

  • Font increase
  • Font Decrease

এক সময়ের সবচেয়ে বড় আর্থিক প্রতিষ্ঠান সোনালী ব্যাংককে ছাড়িয়ে এখন শীর্ষে ইসলামী ব্যাংক বাংলাদেশ। সর্বোচ্চ পরিমাণ রেমিট্যান্স আহরণ, ঋণ বিতরণ ও আমানত সংগ্রহ করে ইসলামী ব্যাংক এ শীর্ষস্থান অর্জন করে।

২০২৩ সালে ইসলামী ব্যাংক মোট আমানত পেয়েছে ১ লাখ ৫৩ হাজার ৪৫৬ কোটি টাকা। আর একই বছর ঋণ বিতরণ করেছে মোট এক লাখ ৪১ হাজার ৩৫ কোটি টাকা।

ঋণ বিতরণ ও আমানত প্রাপ্তি-এ দুই ক্ষেত্রেই দেশের শীর্ষস্থানে থাকা সোনালী ব্যাংককে পিছনে ফেলে শীর্ষস্থান দখল করেছে ইসলামী ব্যাংক। রেমিট্যান্স সংগ্রহে আগে থেকেই ইসলামী ব্যাংক শীর্ষস্থানে ছিল। প্রতি মাসেই ব্যাংকটি ৫০০ মিলিয়ন বা ৫০ কোটি ডলারের বেশি রেমিট্যান্স পেয়ে থাকে। বছরশেষে ইসলামী ব্যাংকের মাধ্যমে আসা রেমিট্যান্সের পরিমাণ দাঁড়ায় ৬ বিলিয়নের মতো। এ পরিমাণ রেমিট্যান্স অন্য কোনো ব্যাংক পায়নি।

আমানত সংগ্রহে এতোদিন শীর্ষস্থানে থাকা সোনালী ব্যাংক ২০২৩ সালে মোট আমানত পায় এক লাখ ৫০ হাজার ৬০৬ কোটি টাকা। প্রবৃদ্ধি হয় ৬ শতাংশের মতো। ২০২৩ সালে ইসলামী ব্যাংক এক লাখ ৫৩ হাজার ৪৫৬ কোটি টাকা আমানত পায়। প্রবৃদ্ধি হয় ৯ শতাংশ ।

২০২৩ সালে ইসলামী ব্যাংক ঋণ বিতরণ করেছে ১ লাখ ৪১ হাজার ৩৫ কোটি টাকা। সোনালী ব্যাংক ১ লাখ দুই হাজার ৩৯৯ কোটি টাকা ঋণ বিতরণ করে দ্বিতীয় স্থান পেয়েছে।

২০২৩ সালে আর্থিক প্রতিবেদন অনুযায়ী দেশের সবচেয়ে বড় বাণিজ্যিক ব্যাংক এখন থেকে ইসলামী ব্যাংক পিএলসি।

;

ই-ক্যাব নির্বাচন: পরিচালক পদে মনোনয়নপত্র জমা দিলেন টেকনিশিয়ান সিইও সৈকত



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: ই-ক্যাব নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে পরিচালক পদে মনোনয়নপত্র জমা দিচ্ছেন টেকনিশিয়ান সিইও সৈকত

ছবি: ই-ক্যাব নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে পরিচালক পদে মনোনয়নপত্র জমা দিচ্ছেন টেকনিশিয়ান সিইও সৈকত

  • Font increase
  • Font Decrease

আসন্ন ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে পরিচালক পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন টেকনিশিয়ান টেকনোলজিস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এবং টেকনিশিয়ানের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. সোরাব হোসেন (সৈকত)।

সোমবার (১ জুলাই) ই-ক্যাবের বনানী কার্যালয়ে তিনি মনোনয়নপত্র জমা দেন।

এসময় উপস্থিত ছিলেন গণমাধ্যম কর্মীদের সংগঠন ডিজিটাল মিডিয়া ফোরাম-ডিএমএফ সভাপতি মো. দেলোয়ার হোসেন, একিউর নিউট্রিশান লিমিটেডের সিইও আব্দুল মতিন ও ইক্যাব ২৪-২৬ নির্বাচন কমিশনার হাফিজুর রহমানসহ অনেকেই।

আগামী ২৭ জুলাই (২০২৪-২৬) অনুষ্ঠিতব্য এই নির্বাচনে মো. সোরাব হোসেন সৈকতের অংশগ্রহণ ই-ক্যাব সদস্যদের মধ্যে বেশ সাড়া ফেলেছে।

মনোনয়নপত্র জমা দিয়ে সৈকত বলেন, “আগামী ই-ক্যাব নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে পরিচালক পদের জন্য মনোনয়নপত্র জমা দিয়েছি। আগামী ২৭ জুলাই নির্বাচন অনুষ্ঠিত হবে। আশাকরি নির্বাচনে জয়ী হয়ে ই-ক্যাবকে একটি এসএমই বান্ধব সংগঠনে পরিণত করতে কাজ করে যাবো।”

তিনি আরও বলেন, "যদি আমি নির্বাচনে জয়ী হই, তাহলে গ্রামের ক্ষুদ্র উদ্যোক্তাও ই-ক্যাবের পৃষ্ঠপোষকতা পাবেন। সেজন্য কাজ করে যাবো। শহরে কিংবা প্রান্তিকে কোনো উদ্যোক্তাই অবহেলিত হবেন না। সবাইকে সমানভাবে সহযোগিতার হাত বাড়াবো।আপনাদের সকলের দোয়া প্রার্থী।”

মো. সোরাব হোসেন সৈকত টেকনিশিয়ানের সিইও হিসেবে পরিচিত, তিনি তার নেতৃত্বে টেক কোম্পানিটিকে দেশের অন্যতম অনলাইনভিত্তিক সেবা প্রদানকারী প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। তার অভিজ্ঞতা, নেতৃত্ব এবং সেবামূলক মানসিকতা তাকে ই-ক্যাবের পরিচালক পদে একটি শক্তিশালী প্রার্থী হিসেবে তুলে ধরেছে।

মো. সোরাব হোসেন তার নির্বাচনি প্রচারাভিযানে ই-ক্যাবের সদস্যদের জন্য কয়েকটি গুরুত্বপূর্ণ লক্ষ্য তুলে ধরেছেন-

মেম্বারদের ক্যাপাসিটি ডেভেলপমেন্ট, ট্রেনিং এবং মেন্টরিং: তিনি সদস্যদের সক্ষমতা বৃদ্ধি এবং তাদের প্রশিক্ষণ ও মেন্টরিংয়ের মাধ্যমে ই-কমার্স খাতে দক্ষতা উন্নয়নে মনোনিবেশ করবেন।

ইনভেস্টমেন্ট রেডিনেস এবং ক্রাউডফান্ডিং: ই-ক্যাব সদস্যদের জন্য বিনিয়োগ প্রস্তুতি এবং ক্রাউডফান্ডিং সুবিধা প্রদানে উদ্যোগ গ্রহণ করবেন, যাতে তারা তাদের ব্যবসা সম্প্রসারণ করতে পারেন।

ক্রস বর্ডার ই-কমার্স: আন্তর্জাতিক বাণিজ্যের সুযোগ বাড়ানোর লক্ষ্যে তিনি ক্রস-বর্ডার ই-কমার্স কার্যক্রমকে উৎসাহিত করবেন এবং সহজতর করবেন।

ই-ক্যাবের আসন্ন নির্বাচন ই-কমার্স খাতের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই নির্বাচন দেশের ই-কমার্স শিল্পের উন্নয়ন ও সমৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। সৈকতের প্রার্থিতা ই-ক্যাব সদস্যদের মধ্যে নতুন দৃষ্টিভঙ্গি এবং উদ্ভাবনী চিন্তার প্রতিফলন ঘটাবে বলে আশা করা হচ্ছে। তাছাড়া ৬৪ জেলায় আমাদের যে সকল উদ্যোক্তারা রয়েছে তাদেরকে ইকমার্স ভিত্তি ব্যবসা সম্প্রসারণ এর সুযোগ করে দেওয়া। জেলা ভিত্তিক ইকমার্স এর কমিটি ও মিটআপ এর মাধ্যমে দেশীয় বাজার এ ইকমার্স এর উপর মানুষের আস্থা ফিরিয়ে আনা মূল লক্ষ্য উদ্দেশ্য।

ই-ক্যাব নির্বাচন ২০২৪-২৬ এর পরিচালনা কমিটির নির্বাচন ২৭ জুলাই অনুষ্ঠিত হবে। নির্বাচনের মাধ্যমে ই-ক্যাবের নেতৃত্বে নতুন পরিচালনা কমিটি আসবে, যারা আগামী দুই বছর ই-কমার্স খাতের উন্নয়নে কাজ করবে। মো. সোরাব হোসেন সৈকতের অংশগ্রহণ এই নির্বাচনে নতুন দৃষ্টিকোণ এবং উদ্ভাবনী চিন্তা নিয়ে আসবে বলে আশা করা যাচ্ছে।

;

২০২৪-২৫ অর্থবছরের বাজেট প্রতিক্রিয়া

কম্পিউটার যন্ত্রাংশসহ নিত্যপণ্যে কমেছে শুল্ককর, তবে বাজারে প্রভাব নেই



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪, বাজারে ২০২৪-২৫ অর্থবছরের বাজেটের প্রভাব

ছবি: বার্তা২৪, বাজারে ২০২৪-২৫ অর্থবছরের বাজেটের প্রভাব

  • Font increase
  • Font Decrease

বড় ধরনের কোনো পরিবর্তন ছাড়াই রোববার (৩০ জুন) জাতীয় সংসদে পাস হয়েছে, ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট। ২০২৪-২৫ অর্থবছরের জন্য পাস হওয়া এই বাজেট কার্যকর হচ্ছে সোমবার (১ জুলাই) থেকে।

‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার’- এই স্লোগানকে সামনে রেখে ৬ জুন জাতীয় সংসদে এই বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

এটি দেশের ৫৩তম ও আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের ২৫তম বাজেট।

প্রতিবারের মতো এবারের বাজেটেও বিভিন্ন ধরনের পণ্যের চাহিদা ও প্রয়োজনের কথা মাথায় রেখে শুল্ক ও কর হ্রাস-বৃদ্ধি ঘটেছে। এর মধ্যে শুল্ক ও কর হ্রাস করা হয়েছে, এমন কিছু পণ্যের মধ্যে আছে, নিত্যপ্রয়োজনীয় দ্রব্য, চিকিৎসা, প্রযুক্তি, নির্মাণসামগ্রীসহ আরো বেশ কিছু পণ্য। তবে বিভিন্ন অংশীজন ও ভোক্তাদের সঙ্গে কথা বলে পাস হওয়া বাজেটের প্রভাব টের পাওয়া যায়নি বাজারের কোথাও।

ল্যাপটপ ও কম্পিউটারের যন্ত্রাংশের মূল্যে বাজেটের প্রভাব

ল্যাপটপ ও কম্পিউটার যন্ত্রাংশের ওপর শুল্ক কমানো হয়েছে বাজেটে, ছবি- সংগৃহীত

ল্যাপটপ ও কম্পিউটার যন্ত্রাংশের ওপর বাজেটে শুল্ক কমানো হয়েছে। তবে সে প্রভাব কতটা পড়েছে মার্কেটে, তা জানতে সোমবার (১ জুলাই) আগারগাঁওয়ে অবস্থিত বাংলাদেশের সর্ববৃহৎ কম্পিউটার মার্কেট আইডিবি ভবনে গিয়ে হতাশ হতে হয়। ক্রেতা ও বিক্রেতাদের সঙ্গে কথা বলেও পাওয়া যায়নি কোনো ধরনের সুখবর।

‘স্টার টেক কম্পিউটার্স’-এ কম্পিউটার কিনতে আসা যুবায়ের ও সামিউল নামে দুই ক্রেতার সঙ্গে কথা হয় বার্তা২৪.কম প্রতিবেদকের।

কম্পিউটার কিনবেন বলে অনেকদিন ধরেই খোঁজখবর রাখছেন বিভিন্ন যন্ত্রাংশের মূল্যের। অনলাইন ও অফলাইন দুই জায়গাতেই বিভিন্ন ওয়েবসাইট ও দোকান ঘুরে মূল্য যাচাই করতে দেখা যায় তাদের। তবে এই এক মাসেরও বেশি সময়ের মধ্যেও মূল্যে কোনো ধরনের পার্থক্য চোখে পড়েনি তাদের।

তারা জানালেন, একেক জায়গায় একেক দাম। তবে এই সময়ের মধ্যে কোনোকিছুর দাম কমেছে বলে মনে হয়নি। দাম আগের মতোই একই তো দেখতে পাচ্ছি!

রায়ান'স কম্পিউটারের বিক্রয়কর্মী ইমন বলেন, 'বাজেটের পর আমাদের নতুন কোনো শিপমেন্ট হয়নি। আমাদের যা প্রোডাক্ট আছে, তা সবই আগের। নতুন এলসি খুলে নতুন পণ্য আনলে তখন হয়ত দাম কমতে পারে। সে ক্ষেত্রে তখন হয়ত ক্রেতারা কিছুটা সুবিধা পেতে পারেন’।

‘কম্পিউটার ভিলেজ’-এর আইডিবি শাখার ম্যানেজার এস এ সাব্বির বার্তা২৪.কমকে বলেন, ‘আমি বিষয়টা নিয়ে এখনো পরিষ্কার না। তবে আমদানিকারকদের কাছ থেকে এখন পর্যন্ত যা জানতে পেরেছি, তাতে মনে হচ্ছে- যেই লাউ, সেই কদু! এক জায়গা থেকে ১০ শতাংশ কমিয়ে আরেক জায়গায় ১০ শতাংশ বাড়িয়ে দেওয়া হয়েছে’।

সাব্বির বলেন, ‘তবে সত্যি সত্যিই যদি শুল্ক কমে থাকে, তাহলে অবশ্যই দাম কমবে। আমরা এই সেক্টরে কেউই সাধারণত ২-৫ শতাংশের বেশি লাভ কোনো প্রোডাক্টে করতে পারি না। যদি শুল্ক কমে থাকে, তাহলে সে সুবিধা গ্রাহক পাবেন’।

উল্লেখ্য, ২০২৪-২০২৫ অর্থবছরের জন্য পাস হওয়া বাজেটে ল্যাপটপ ও কম্পিউটার যন্ত্রাংশে যথাক্রমে ১০.৫ ও ৫ শতাংশ শুল্ক প্রত্যাহার করা হয়েছে।

ল্যাপটপ ও কম্পিউটার যন্ত্রাংশে শুল্ক কমানোর বিষয়ে বাজেটে বলা হয়েছে, আমদানিকারকদের বর্তমানে ল্যাপটপ আমদানিতে ৫ শতাংশ শুল্কসহ মোট ৩১ শতাংশ শুল্ক-কর দিতে হচ্ছে। তবে বাজেটে শুল্ক ৫ শতাংশ থেকে বাড়িয়ে ১০ শতাংশ এবং ভ্যাট অব্যাহতি দেওয়া হয়েছে। সব মিলিয়ে শুল্ক-কর ৩১ শতাংশ থেকে কমিয়ে ২০.৫০ শতাংশে নামিয়ে আনা হয়েছে।

কারণ হিসেবে বলা হয়েছে, সরকার আগে স্থানীয় প্রস্তুতকারকদের সুরক্ষা দিতে ল্যাপটপ আমদানিতে কর বাড়িয়েছিল। তবে এমন পদক্ষেপে শেষপর্যন্ত গ্রাহকদের খরচ বেড়েছে। কারণ, স্থানীয়ভাবে উৎপাদিত ল্যাপটপের মান ও দাম নিয়ে ক্রেতারা সন্তুষ্ট নন।

অন্যদিকে, কম্পিউটার ও কম্পিউটার সামগ্রী আমদানির জন্য আমদানিকারকরা কোনো শর্ত ছাড়াই শুধুমাত্র ৫ শতাংশ আমদানি শুল্ক প্রদান করে সব ধরনের কম্পিউটার ও প্রিন্টারের যন্ত্রাংশ ইত্যাদি আমদানি করতে পারেন, যা প্রকৃত কম্পিউটার সামগ্রী উৎপাদকদের জন্য অসুবিধাজনক। তাই, বাজেটে ওই শুল্ক প্রত্যাহার করার কথা বলা হয়েছে।

নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যে বাজেটের প্রভাব

২০২৪-২৫ অর্থবছরের বাজেটে প্রয়োজনীয় খাদ্যশস্যে উৎসে কর কমানো হয়েছে, ছবি- সংগৃহীত


একইভাবে নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার স্থিতিশীল রাখা ও উচ্চ মূল্যস্ফীতির লাগাম টানতে অন্তত ৩০টি প্রয়োজনীয় পণ্য ও খাদ্যশস্য সরবরাহের ওপর উৎসে কর কমানো হয়েছে।

২০২৪-২০২৫ অর্থবছরের বাজেটে এসব পণ্যে উৎসে কর ২ শতাংশ থেকে কমিয়ে ১ শতাংশ করা হয়েছে। পণ্যগুলোর মধ্যে রয়েছে- পেঁয়াজ, রসুন, মটর, ছোলা, চাল, গম, আলু, মসুর, ভোজ্যতেল, চিনি, আদা, হলুদ, শুকনা মরিচ, ডাল, ভুট্টা, ময়দা, আটা, লবণ, গোলমরিচ, এলাচ, দারুচিনি, লবঙ্গ, খেজুর, তেজপাতা, পাট, তুলা, সুতা এবং সব ধরনের ফলসহ ৩০ পণ্য।

নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজারে বাজেটের প্রভাব দেখা যায়নি। সোমবার দেশের সর্ববৃহৎ কাঁচাপণ্যের পাইকারি বাজার কারওয়ান বাজারে গিয়ে দেখা যায়, বাজেটের কোনো প্রভাব নেই বাজারে।

বাজেটের প্রভাব নিয়ে জানতে চাইলে কাঁচাপণ্যের আড়ৎদার ব্যবসায়ী আজগর আলী বার্তা২৪.কমকে বলেন, ‘আজ (সোমবার, ১ জুলাই) সকাল থেকেই বৃষ্টি। সে কারণে বাজারে কাস্টমার (ক্রেতা) কম। তাই, সব কিছুর দামও আজ কিছুটা কম। কিন্তু এখানে বাজেটের কোনো প্রভাব আছে বলে আমার মনে হয় না’।

কারওয়ান বাজারে বাজার করতে আসা ক্রেতা মার্জিয়া আক্তারও বাজেটের কোনো প্রভাব বাজারে দেখতে পাননি বলে জানান। মার্জিয়া আক্তার বলেন, 'আজকে তো সব কিছুর দামই কিছুটা কম মনে হচ্ছে। তবে এটা বৃষ্টির কারণে হতে পারে। কারণ, এগুলো তো আর রেখে দেওয়া সম্ভব না। তাই, একটু কম দামেই ছেড়ে দিচ্ছে। তবে কাল (মঙ্গলবার) দিন ভালো থাকলে দেখা যাবে, আবার দাম বেড়ে গেছে’!

মার্জিয়া আরো বলেন, ‘দাম তো সব আগেই বাড়িয়ে রেখেছে। এখন ১০ টাকা বাড়িয়ে ৫ টাকা কমালে আমাদের কী লাভ হবে’!

নির্মাণ সামগ্রীর ওপর বাজেটের প্রভাব

নির্মাণ সামগ্রীর পণ্য আমদানিতে শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে, ছবি- সংগৃহীত


উচ্চ মূল্যস্ফীতির কারণে নির্মাণ সামগ্রীর দাম বেড়ে যাওয়ায় সেখানেও কমানো হয়েছে শুল্ক। বাজেটে আবাসনসহ বিভিন্ন নির্মাণখাতে ব্যবহৃত হওয়া রড, বার ও এঙ্গেল তৈরির কাঁচামাল ম্যাঙ্গানিজ আমদানিতে শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে।

বাজেটে দাম কমলেও বাজারে সে প্রভাব এখনো পড়েনি। একইদিন কথা হয়, মিরপুর শেওড়াপাড়ার আলাউদ্দিন ট্রেডার্স-এর মালিক মো. আলাউদ্দিন এর সঙ্গে। তবে তিনিও কোনো সুখবর দিতে পারেননি। মো. আলাউদ্দিন বলেন, ‘বাজেটে কমানো হয়েছে কি না, বলতে পারি না। তবে আমাদের এখানে সব কিছু আগের দামেই বিক্রি হচ্ছে। আমরা আগে যে দামে রড কিনে আনতাম, এখনো একই দামে কিনে আনি। যদি সরকার শুল্ক কমিয়ে থাকে, তাহলে হয়ত দাম কমবে। তবে সময় লাগবে’।

এসব পণ্য ছাড়াও ২০২৪-২০২৫ সালের বাজেটে আরো বেশ কিছু পণ্যে শুল্ক-কর কমানো হয়েছে। এর মধ্যে আছে-

প্যাকেটজাত গুঁড়াদুধ
প্যাকেটজাত গুঁড়াদুধ আমদানিতে কমানো হয়েছে করের হার। আড়াই কেজি ওজন পর্যন্ত গুঁড়া দুধের ওপর কর হার ৮৯.৩২ শতাংশ থেকে কমিয়ে ৫৮.৬০ শতাংশ করা হয়েছে।

বিদেশি চকোলেট

এবারের বাজেটে বড় ধরনের কর হার কমানো হয়েছে চকোলেট আমদানিতে। এখাতে সম্পূরক শুল্ক ৪৫ শতাংশ থেকে কমিয়ে করা হয়েছে ২০ শতাংশ।

কিডনি ডায়ালাইসিসের ফিল্টার
কিডনি ডায়ালাইসিসে ব্যবহৃত ফিল্টার ও সার্কিট আমদানির শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে এক শতাংশ করা হয়েছে।

কার্পেট
কার্পেট তৈরির প্রধান কাঁচামাল পলিপ্রোপাইলিন ইয়ার্ন আমদানির শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে। এতে দেশে তৈরি কার্পেটের দাম কমতে পারে।

ডেঙ্গু কিট
ডেঙ্গুর প্রকোপ বেড়ে যাওয়ায় কিট আমদানিতে রেয়াতি সুবিধা দেওয়া হয়েছে। বর্তমানে ডেঙ্গু রোগীদের এনএস-১ এন্টিজেন পরীক্ষার খরচ সরকারি হাসপাতালের জন্য ১শ টাকা এবং বেসরকারি হাসপাতালের জন্য ৩শ টাকা নির্ধারণ করা হয়েছে।

বিভিন্ন পণ্যের মূল্যে বাজেটের প্রভাব
এছাড়াও বাসা-বাড়িতে ব্যবহৃত সুইচ-সকেট, ইলেকট্রিক মোটর, উড়োজাহাজের ইঞ্জিন-প্রপেলার, মোটরসাইকেলের সিকেডি ইঞ্জিনের পার্টসে কমানো হয়েছে শুল্ক-কর।ক্যান্সার চিকিৎসায় ব্যবহৃত ওষুধের কাঁচামাল আমদানিতেও দেওয়া হয়েছে রেয়াতি সুবিধা। ফলে, ক্যান্সার চিকিৎসায়ও কমতে পারে খরচ।

উল্লেখ্য, ২০২৪-২৫ অর্থবছরের ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার এই বাজেটে আছে, ২ লাখ ৫১ হাজার ৬০০ কোটি টাকার বিশাল বাজেট ঘাটতি। এর মধ্যে বৈদেশিক ঋণ নেওয়া হবে এক লাখ ২৭ হাজার ২০০ কোটি টাকা আর অভ্যন্তরীণ উৎস থেকে ঋণ নেওয়ার লক্ষ্যমাত্রা ধরা হয়েছে, ১ লাখ ৬০ হাজার কোটি টাকা।

;

দু’একদিনের মধ্যেই বিদ্যুৎ বিভ্রাট দূর হবে: প্রতিমন্ত্রী



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ/ছবি: সংগৃহীত

বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ/ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, দু’একদিনের মধ্যেই বিদ্যুতের লোডশেডিং দূর হয়ে যাবে। আদানির একটি ইউনিট উৎপাদনে এসেছে, আরেকটিও কাল-পরশু উৎপাদনে আসবে। আর গ্যাসের সংকট ১৫ জুলাই নাগাদ দূর হয়ে যাবে।

সোমবার (০১ জুলাই) নিজ দফতরে বার্তা২৪.কম-কে এমন তথ্য নিশ্চিত করেছেন প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী আরও বলেন, নিয়মিত রক্ষণাবেক্ষণে ছিল আদানির একটি ইউনিট। সেটিও কাল-পরশুর মধ্যে উৎপাদনে আসবে। আর যে ইউনিটটির টেকনিক্যাল সমস্যার কারণে বন্ধ হয়েছিল, সেটি ইতোমধ্যেই উৎপাদনে এসেছে। আমাদের পায়রা বিদ্যুৎ কেন্দ্রের একটি ইউনিট নিয়মিত রক্ষণাবেক্ষণে রয়েছে। সেটিও শিগগিরই উৎপাদনে আসবে। তখন আর বিদ্যুতের উৎপাদন ঘাটতি থাকবে না।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, একটি ভাসমান এলএনটি টার্মিনাল বন্ধ থাকায় গ্যাস সরবরাহ কমে গেছে। ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত সামিটের ভাসমান এলএনজি টার্মিনালটি ১৫ জুলাই নাগাদ অপরেশনে আসবে। তখন গ্যাস সংকট দূর হয়ে যাবে। গ্যাস সরবরাহ পূর্বের অবস্থায় চলে আসবে।

ঈদের পর দেশের তাপমাত্রা বেড়ে যাওয়ার সঙ্গে বিদ্যুতের লোডশেডিংও বেড়ে যায়। ওই সময়ে নিয়মিত রক্ষণাবেক্ষণে থাকা কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের দুটি ইউনিটের পাশাপাশি আদানি গ্রুপের একটি ইউনিটে ত্রুটির কারণে বন্ধ হলে সংকট চরম আকার ধারণ করে।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৫ জুন সবচেয়ে বেশি লোডশেডিং হয়েছে। ওই দিন সান্ধ্যকালীন পিক আওয়ারে ১৭২৭ মেগাওয়াট লোডশেডিং করা হয়। ওই দিন ১৫ হাজার ৫১৯ মেগাওয়াট চাহিদার বিপরীতে ১৩ হাজার ৭৯২ মেগাওয়াট সরবরাহ করা হয়।

২৫ জুন গ্যাস দিয়ে ৫ হাজার ৪১৫ মেগাওয়াট, তেল দিয়ে ৩ হাজার ৯৬৯ মেগাওয়াট, কয়লা থেকে ২ হাজার ৮৮৪, হাইড্রো ও সৌর থেকে ১৪৫ মেগাওয়াট উৎপাদন করা হয়। একই দিনে ত্রিপুরা থেকে ৮৮ মেগাওয়াট, ভেড়ামারা দিয়ে ভারত থেকে ৯২১ মেগাওয়াট ও আদানি থেকে ৩৭০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করা হয়। আর ২৬ জুন লোডশেডিং করা হয় ১৪৫৭ মেগাওয়াট। যদিও বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের ওই তথ্যের সঙ্গে অনেকেই একমত নন।

;