রূপপুর ও কুদানকুলাম এনপিপির তুলনা সঠিক হবে না: রোসাটম

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রোসাটম ও তার অংশীদার পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দাম কখনো প্রকাশ করে না। তাছাড়া আমরা মনে করি রূপপুর এনপিপির ইউনিট ১ এবং ২ নির্মাণ খরচের সঙ্গে কুদানকুলাম এনপিপির ৩ এবং ৪ ইউনিট নির্মাণ খরচের তুলনা করা ঠিক নয়।

মঙ্গলবার (২৭ আগস্ট) রোসাটম স্টেট করপোরেশনের জনসংযোগ বিভাগ এক বিবৃতি এমন দাবি জানিয়েছে।

বিজ্ঞাপন

কুদানকুলাম এনপিপির ইউনিট ১ এবং ২ নির্মিত এবং ভারতীয় জাতীয় গ্রিডের সঙ্গে সংযুক্ত করা হয়েছিল ২০১৩ এবং ২০১৬ সালে। ইউনিট ৩ এবং ৪ হল বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় পর্যায় যেখানে একটি উন্নত পরিকাঠামোসহ সাইটে তৈরি করা হচ্ছে। সেই সময়ে রূপপুর এনপিপি একটি গ্রিনফিল্ড প্রকল্প ছিল যখন পুরো অবকাঠামো মাটি থেকে তৈরি করা হল।

বাংলাদেশে আমরা ইপিসি (ইঞ্জিনিয়ারিং, প্রকিউরমেন্ট এবং কনস্ট্রাকশন) চুক্তির অধীনে দুটি ইউনিট নির্মাণ করছি যার মধ্যে নির্মাণ ও ইনস্টলেশনসহ কমিশনিং খরচ (প্রকল্পের ব্যয়ের প্রায় ৫০ শতাংশ) অন্তর্ভুক্ত রয়েছে, যখন ভারতীয় প্রকল্প পরিচালিত হচ্ছে ইপি চুক্তির অধীনে যার অর্থ হল নির্মাণ এবং কমিশনিং গ্রাহকের দায়িত্ব। ভারতীয় পক্ষই নির্ধারণ করে নির্মাণ এবং কমিশনিং খরচ, যা রোসাটমের সাথে চুক্তির মূল্যে অন্তর্ভুক্ত নয়।

বিজ্ঞাপন

ভারতের প্রকল্পের সাইটের অবস্থা এবং আবহাওয়ার অবস্থা বাংলাদেশের থেকে অনেকটাই আলাদা। এছাড়াও, দেশগুলোতে যোগ্য স্থানীয় শ্রম, বালি ও নুড়ি খনির নৈকট্য, ধাতু উৎপাদনসহ প্রয়োজনীয় অবকাঠামোর উপলব্ধতার বিভিন্ন স্তর রয়েছে। উল্লেখযোগ্য হল মাটি। কুদানকুলাম এনপিপি-র নির্মাণের প্রথম পর্যায়ে সমগ্র সাইট জরিপ করা হয়েছিল। ইউনিট ৩ এবং ৪ নির্মাণের পর্যায়ে, শুধুমাত্র অতিরিক্ত তথ্য পেতে জরিপ করা হয়েছিল।উল্লেখযোগ্যভাবে, কুদানকুলাম বিদ্যুৎকেন্দ্র পাথরের ওপর অবস্থিত, কিন্তু রূপপুর বিদ্যুৎকেন্দ্র একটি নদীর তীরে নির্মিত হচ্ছে। মাটির জরিপে দেখা গেছে যে রূপপুরের সাইটের মাটির স্থিতিশীলতার প্রয়োজনীয়তা রয়েছে যা হল অত্যন্ত উপাদান-নিবিড় এবং শ্রম-নিবিড় কাজ।

রূপপুর বিদ্যুৎকেন্দ্র হল বাংলাদেশের প্রথম এনপিপি, এদিকে এটির নির্মাণের জন্য অতিরিক্ত অধ্যয়ন, জরিপ (বিনিয়োগের বিবেচনা, পরিবেশগত প্রভাব মূল্যায়ন-ইআইএ) এবং প্রাথমিক প্রযুক্তিগত কাজ (উদাহরণস্বরূপ, একটি শ্রমিক আবাসিক এলাকার নির্মাণ ইত্যাদি) প্রয়োজন ছিল, যা ভারতীয় সাইটে প্রথম নির্মাণ পর্যায়ে সম্পন্ন হয়েছিল।

ভারতে এনপিপি নির্মাণের প্রথম পর্যায়ে লজিস্টিক স্কিম, ট্রান্সপোর্ট হাব (সব প্রয়োজনীয় রাস্তা, স্টোরেজ এলাকা এবং প্রাঙ্গণ) স্থাপিত এবং নির্মিত হয়েছিল, কিন্তু বাংলাদেশে এই কাজগুলো এখনো চলছে। ভারতে এনপিপি নির্মাণের প্রথম পর্যায়ে নীল-কলার কর্মী ও প্রকৌশলীদের প্রশিক্ষণও অন্তর্ভুক্ত ছিল। বাংলাদেশে বর্তমান চুক্তি অনুযায়ী এই পরিসেবাগুলো প্রদান করা হয়।

ভারতীয় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ক্ষেত্রে সরঞ্জাম উৎপাদন এবং নকশার স্থানীয়করণ পর্যায় থেকে পর্যায়ক্রমে বৃদ্ধি পাচ্ছে। রাশিয়া ইতোমধ্যে পাম্পিং সরঞ্জাম এবং পাইপলাইন ফিটিংগুলির বড় নির্মাতাদের সাথে চুক্তি স্বাক্ষর করেছে যাদের ভারতে উৎপাদন সুবিধা রয়েছে, যা দীর্ঘ দূরত্বের পরিবহন খরচ দূর করার কারণে প্রকল্পের ব্যয়ও হ্রাস করে, সেইসাথে রাশিয়ান পক্ষ থেকে সরঞ্জাম সরবরাহ ভারতীয় পক্ষের দায়িত্বে স্থানান্তর করা হচ্ছে।

সাধারণভাবে, উভয় এনপিপির জন্য সরঞ্জামের খরচ একই, এদিকে যা চুক্তির বিভিন্ন মূল্যের জন্য দায়ী তা হল নির্মাণ এবং ইনস্টলেশন খরচই।

রোসাটম মিডিয়ায় রূপপুর এনপিপি প্রকল্পের বিষয়ে উস্কানিমূলক বক্তব্য অস্বীকার করেছে। রোসাটম খোলামেলা নীতি অনুসরণ করে তার সমস্ত প্রকল্প পরিচালনার ক্ষেত্রে দুর্নীতিবিরোধী নীতি মেনে চলে, পাশাপাশি একটি স্বচ্ছ ক্রয় ব্যবস্থা বাস্তবায়ন করে। বাহ্যিক নিরীক্ষা নিয়মিতভাবে প্রকল্প ব্যবসায়িক প্রক্রিয়ার উন্মুক্ততা নিশ্চিত করে।

রূপপুর এনপিপির মূল পর্যায়টি রাষ্ট্রীয় ক্রেডিট তহবিল ব্যবহার করে নির্মিত হচ্ছে এবং ব্যয়গুলো রাশিয়ান ফেডারেশনের নিয়ন্ত্রক কর্তৃপক্ষের দ্বারা নিবিড় পর্যবেক্ষণের বিষয়। রোসাটম আদালতে তার স্বার্থ এবং সুনাম রক্ষা করতে প্রস্তুত।

বাংলাদেশের জনগণের জীবনযাত্রার মান উন্নয়নের লক্ষ্যে দেশের জ্বালানি সরবরাহ সমস্যা সমাধানের জন্য পরিচালিত রূপপুর এনপিপি প্রকল্পকে হেয় প্রতিপন্ন করার প্রচেষ্টা হিসেবে গণমাধ্যমে প্রকাশিত অভিযোগগুলোকে আমরা অস্বীকার করি।