‘নবায়নযোগ্য জ্বালানি মানেই সোলার, ধারণা বদলাতে হবে’

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান

বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান

নবায়নযোগ্য জ্বালানি মানেই ‘সোলার’- এ ধারণা থেকে বেরিয়ে আসতে হবে। জমির স্বল্পতার জন্য ভাসমান সোলার সিস্টেমের দিকে এগুনো যায় কিনা এ ব্যাপারে পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) সচিবালয়ে বাংলাদেশ সোলার ও রিনিউয়েবল এনার্জি অ্যাসোসিয়েশনের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়ে এমন মন্তব্য করেন। নেতৃবৃন্দ এ সময় বেশ কিছু দাবি উপস্থাপন করলে উপদেষ্টা সমস্যা সমাধানের জন্য কমিটি গঠনের নির্দেশনা প্রদান করেন।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, নতুন নতুন উদ্ভাবনী প্রযুক্তি খুঁজে বের করে টেকসই সোলার সেল গঠন করা প্রয়োজন। চা বাগানে সোলার সিস্টেম করা যায় কিনা সেটা খতিয়ে দেখা উচিত।

বিদ্যুৎ জ্বালানি উপদেষ্টা সোলারের ক্যাপাসিটিকে আধুনিকায়ন করার উদ্দ্যোগ গ্রহণ করা জরুরি বলে, এ ব্যাপারে পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন। বিদ্যুৎ ও জ্বালানি খাতে অনেক বদনাম আছে সবাইকে নিয়ে এ বদনাম ঘুচিয়ে সামনে এগুতে হবে।

বিজ্ঞাপন

ফাওজুল করিম খান বলেন, বেসরকারি খাতকে উৎসাহিত করা হবে। তবে বেসরকারি খাতকে প্রতিযোগিতার মাধ্যমে কাজ পেতে হবে।

মতবিনিময় সভায় বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব মো. হাবিবুর রহমান, বিএসআরইএ এর প্রেসিডেন্ট মো. নুরুল আকতার, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোস্তফা আল মাহমুদসহ সংগঠনের নেতৃবৃন্দ এবং মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।