বাজারে শীতের সবজি, কমছে দাম

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
বাজারে উঠেছে শীতের সবজি, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

বাজারে উঠেছে শীতের সবজি, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

শীতকালীন সবজি আসতে শুরু করেছে রাজধানীর কারওয়ান বাজারে। এতে কিছুটা কমতে শুরু করেছে সবজির দাম।

শনিবার (১২ অক্টোবর) কারওয়ান বাজার ঘুরে দেখা গেছে, শীতকালীন সবজির মধ্যে ফুলকপি ও বাধাকপি ছোটগুলো প্রতি পিস বিক্রি হচ্ছে ১২-১৫ টাকায়, মাঝারিগুলো বিক্রি হচ্ছে ২০-২৫ টাকায়। গাজর বিক্রি হচ্ছে ৪০ টাকা কেজি। কেজি প্রতি শিম বিক্রি হচ্ছে ৭৫ টাকা থেকে ৮০ টাকায়। আর বাকি সব ধরনের সবজি বিক্রি হচ্ছে ২৫ থেকে ৪০ টাকা কেজি দরে।

গত সপ্তাহেও এসব সবজি ৫৫-৮০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। কারওয়ান বাজারে ভালো মানের বরবটি ২০০ টাকা পাল্লা বিক্রি হচ্ছে। এক পাল্লায় পাঁচ কেজি হিসাবে প্রতি কেজির দাম পড়ে ৪০ টাকা। একই দরে বিক্রি হচ্ছে খুচরা বাজারেও।

Bringal
বাজারে উঠেছে শীতের সবজি লাউ, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

 

দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৯০ টাকা আর বিদেশি পেঁয়াজ ৮০ টাকা কেজিতে। কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ৫০ টাকা কেজিতে। পাইকারি বাজারে এক পাল্লা কচুর লতি বিক্রি হচ্ছে ১৪০-৫০ টাকায়। আর খুচরা বাজরে লতি বিক্রি হচ্ছে ৩৫ টাকা কেজি দরে। গোল বেগুনের দাম ৪০ টাকা কেজি। আর পাল্লা প্রতি লম্বা কালো বেগুন বিক্রি হচ্ছে ২২৫-২৩০ টাকায়। অর্থাৎ ৪৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে বেগুন। কচুর মুখীর পাল্লা ২৪০ টাকা এবং পঞ্চমুখী কচুর পাল্লা ১৫০ টাকায় বিক্রি হচ্ছে।

vegetable
বাজারে উঠেছে শীতের সবজি, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

 

এছাড়া চিচিংগা, ঝিঙ্গা, ধুন্দল, ঢেঁড়স ৩০-৩৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে দেশের বৃহত্তর এ বাজারে। ৪০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে করলা, কাকরোল এবং পটল। মূলা আর শশা বিক্রি হচ্ছে ২৫ টাকা কেজি দরে। সবচেয়ে কম দামে বিক্রি হচ্ছে পেঁপে, প্রতি কেজি ১৫ টাকায়। আর পাল্লা বিক্রি হচ্ছে ৬০-৭০ টাকায়।মিষ্টি কুমড়া বিক্রি হচ্ছে ৫০-৬০ টাকা পিস। চাল কুমড়া (জালি) বিক্রি হচ্ছে ২৫-৩০ টাকা পিস।

coliflower
বাজারে উঠেছে শীতের সবজি, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

 

ভালো মানের লাউ  ৪০-৪৫ টাকা পিস বিক্রি হচ্ছে। আর ছোটগুলো বিক্রি হচ্ছে ৩০ টাকা পিস। চায়না আদা ১১০, বার্মার আদা ১৩০ টাকা আর দেশি নতুন আদা ১৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে। তবে দেশি পুরনো আদা ৩২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। যা এর আগের সপ্তাহে ছিল ২০০-৩০০ টাকা। রসুন বিক্রি হচ্ছে ১৫০ টাকা কেজি দরে।

Bazar
বাজারে উঠেছে শীতের সবজি, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

 

মাছ, মাংস, ডিম, চাল, ডালের দাম স্থিতিশীল রয়েছে। মুরগির ডিম ১০৫-১১০ টাকা ডজন। মাছের মধ্যে শিং মাছ ২০০-৫৫০ টাকা কেজি, পাঙ্গাস ১১০ থেকে ১৪০ টাকা কেজি, কৈ মাছ ১০০-২০০ টাকা কেজি, কালো বাগদা চিংড়ি ৫৫০ টাকা আর গলদা চিংড়ি বিক্রি হচ্ছে ৬০০-৭০০ টাকা কেজি দরে। এছাড়াও ১০-১৫ কেজি ওজনের বার্মিজ কাতল মাছ প্রতি কেজি বিক্রি হচ্ছে ৩৫০-৪০০ টাকায়।

onion
বাজারে উঠেছে শীতের সবজি, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

 

কেজি প্রতি ব্রয়লার মুরগি ১২০-১৩০ টাকা, গরুর মাংস ৫৫০ টাকা আর খাসি ৭৫০-৮০০ টাকায় বিক্রি হচ্ছে।

আপনার মতামত লিখুন :