ছয় স্বতন্ত্র পরিচালক পদে ১৮ জনের প্রস্তাব ডিএসইর

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নতুন ৬ স্বতন্ত্র পরিচালক মনোনীত করতে অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সাবেক সচিব ইউনুসুর রহমান, আইন মন্ত্রণালয়ের সাবেক কর্মকর্তা নাসরিন বেগম, বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক হাবিবুল্লাহ বাহার এবং অগ্রণী ব্যাংকের সাবেক চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক খন্দকার বজলুল হকসহ মোট ১৮ জনের নামের প্রস্তাব করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

রোববার (৯ ফেব্রুয়ারি) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) ১৮ জনের তালিকা জমা দিয়েছে ডিএসই কর্তৃপক্ষ।

নাম না প্রকাশের শর্তে ডিএসইর এক পরিচালক বার্তা২৪.কম-কে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, মেয়াদ শেষ হতে যাওয়া ৬ স্বতন্ত্র পরিচালক পদে নিয়োগের জন্য ১৮ জনের নামের তালিকা চূড়ান্ত করেছে ডিএসই পরিচালনা পর্ষদ। তাদের মধ্যে ৬ জনকে মনোনীত করার জন্য কমিশনে পাঠানো হয়েছে।

তিনি বলেন, ১৮ জনের মধ্যে সরকারের সাবেক সচিব, ব্যাংকার, আইনজ্ঞ, ইঞ্জিনিয়ার, অধ্যাপক এবং ব্যবসায়ী রয়েছেন।

আগামী ১৩ ফেব্রুয়ারি ডিএসইর ৬ স্বতন্ত্র পরিচালকের মেয়াদ শেষ হবে। এদের মধ্যে ৫ জনের পুনঃনিয়োগের সুযোগ নেই। এক স্বতন্ত্র পরিচালকের প্রথম দফার নিয়োগের মেয়াদ শেষের পথে। যার আরেক দফায় ৩ বছরের জন্য পুনঃনিয়োগের সুযোগ আছে এবং তার নামও বিএসইসিতে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

স্বতন্ত্র পরিচালক নিয়োগে ডিএসইর নমিনেশন অ্যান্ড রিমিউনারেশন কমিটি (এনআরসি) গত ৩ ফেব্রুয়ারি বৈঠক করে। এতে ৩০ জনের তালিকা থেকে এনআরসি ২২ জনের ছোট তালিকা করে। ওই ২২ জনের তালিকা থেকে ১৮ জনের নাম বিএসইসিতে পাঠানোর সিদ্ধান্ত নেয় পর্ষদ।

উল্লেখ্য, ডিএসইর পর্ষদের ১৩ জন পরিচালকের মধ্যে ৭ জনই স্বতন্ত্র পরিচালক। এদের মধ্যে ৬ জন আগামী ১৩ ফেব্রুয়ারি অবসরে যাবেন। এরমধ্যে ৫ জনের পুনঃনিয়োগের সুযোগ নেই। বাধ্যতামূলক অবসরে যাবেন চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল হাশেম, পরিচালক সিদ্দিকুর রহমান মিয়া, মনোয়ারা হাকিম আলী, ওয়ালীউল ইসলাম ও ড. এম কায়কোবাদ।

অন্যদিকে স্বতন্ত্র পরিচালক অধ্যাপক ড. মাসুদুর রহমানের প্রথম দফায় নিয়োগের ৩ বছরের মেয়াদ শেষ হবে ১২ ফেব্রুয়ারি। যার পুনঃনিয়োগের সুযোগ আছে। তাকে পুনঃনিয়োগ করা হলে, তিনি আরেক দফায় ৩ বছরের জন্য ডিএসইর পর্ষদে থাকবেন। অন্যথায় ডিএসইর পর্ষদে নতুন ৬ জন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিতে হবে।

আপনার মতামত লিখুন :