অনলাইনে প্রথম এজিএম গ্রামীণফোনের, পরদিন বিএটিবিসি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দেশে প্রথমবারের মতো অনলাইনে বার্ষিক সাধারণ সভা করতে যাচ্ছে দেশের সবচেয়ে বড় নিবন্ধিত কোম্পানি গ্রামীণফোন।

মঙ্গলবার (২১ এপ্রিল) এই বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। সভায় দেশের ভেতর ও বাইরে থেকে অনলাইনের মাধ্যমে যুক্ত হবেন বোর্ড পরিচালকরা। তাছাড়া ৩২ হাজার শেয়ার হোল্ডারও যে যার ঘরে বসে এতে যুক্ত হবেন।

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে অনলাইনে এজিএম করার সিদ্ধান্ত নেয় গ্রামীণফোন। ২২ এপ্রিল ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেড (বিএটিবিসি) একইভাবে এজিএম করবে বলে জানা গেছে।

করোনা পরিস্থিতির কারণে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর এজিএম, বিশেষ সাধারণ সভা (ইজিএম) ও পর্ষদ সভা আয়োজনের ক্ষেত্রে ব্যক্তিগত উপস্থিতি এড়িয়ে অনলাইনের মাধ্যমে এসব সভা আয়োজনের সুযোগ রেখে নির্দেশনা জারি করে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এর পরিপ্রেক্ষিতে অনলাইন মাধ্যম ব্যবহার করে এজিএম আয়োজনের উদ্যোগ নেয় দেশের দুই বহুজাতিক কোম্পানি।

বিষয়টি সম্পর্কে গ্রামীণফোনের পরিচালক ও হেড অব রেগুলেটরি অ্যাফেয়ার্স হোসেন সাদাত জানান, এতো মানুষকে একটি অনলাইন প্ল্যাটফর্মে আনার কাজটি বড়ই জটিল এবং তারা এক্ষেত্রে খুবই উৎসাহ নিয়ে অপেক্ষা করছেন কীভাবে কাজটি করে সেটি দেখার জন্যে।

ইতিমধ্যে ৩২ হাজার শেয়ার হোল্ডারকে ই-মেইলের মাধ্যমে পাসওয়ার্ড পাঠানো হয়েছে। যে যার জায়গা থেকে অনলাইনে লগইন করে এজিএমএ অংশ নিতে পারবেন বলেও জানান সাদাত। সকাল সাড়ে দশটায় শুরু হবে এই এজিএম। চলবে সাড়ে বারোটা পর্যন্ত।

গ্রামীণফোনের পরিচালনা পর্ষদ ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৯ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৪০ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার সুপারিশ করেছে। লভ্যাংশ, নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও অন্যান্য এজেন্ডা পর্যালোচনা ও অনুমোদনের জন্য এজিএম-এ তোলা হবে।

২০১৯ সালে গ্রামীণফোনের আয় বেড়েছে ৮ দশমিক ১ শতাংশ। এই সময়ে তাদের আয় ছিল ১৪ হাজার ৩৭০ কোটি টাকা। আর নেট লাভ হয়েছে ৩ হাজার ৪৫০ কোটি টাকা; আগের হিসাব বছরে যা ছিল ৩ হাজার ৫১৫ কোটি টাকা।

আপনার মতামত লিখুন :