চট্টগ্রামে এসএসসি ফলাফল পুনঃনিরীক্ষণে পাস ১৩০ জন

  • স্টাফ করেসপনডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিত ২০২৩ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার উত্তরপত্র পুনঃনিরীক্ষণের ফল প্রকাশ হয়েছে। এতে ফেল থেকে পাস করেছে ১৩০ জন এবং গ্রেড পরিবর্তন হয়ে জিপিএ-৫ পেয়েছে ১২৬ শিক্ষার্থী।

সোমবার (২৮ আগস্ট) বিকেলে পুনঃনিরীক্ষণের ফল প্রকাশ করে শিক্ষাবোর্ড।

বিজ্ঞাপন

চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ বলেন, ‌এবার এসএসসিতে ২৬ হাজার ৬২২ শিক্ষার্থী ৭১ হাজার ১০৮টি বিষয়ে উত্তরপত্র পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করে। এর মধ্যে ১ হাজার ৮০টি উত্তরপত্র পরিবর্তন হয়েছে। ফেল থেকে পাস করেছে ১৩০ জন। গ্রেড পরিবর্তন হয়ে জিপিএ-৫ পেয়েছে ১২৬ শিক্ষার্থী।

নারায়ণ চন্দ্র নাথ বলেন, গত ২৮ জুলাই সারা দেশের মতো চট্টগ্রাম শিক্ষাবোর্ড এসএসসি পরীক্ষার ফল প্রকাশ করে। এবারের এসএসসি পরীক্ষায় পাসের হার ছিল ৭৮ দশমিক ২৯ শতাংশ। পরীক্ষায় অংশ নেওয়া ১ লাখ ৫৪ হাজার ৭৬৯ জন শিক্ষার্থীর মধ্যে পাস করেছেন ১ লাখ ২০ হাজার ৮৬ জন। এই বোর্ডে জিপিএ-৫ পেয়েছেন ১১ হাজার ৪৫০ জন। এবার পাসের হার গতবারের তুলনায় ১০ শতাংশ কম। ফল পুনঃনিরীক্ষণের পর নতুন ১৩০ জন নিয়ে চট্টগ্রাম বোর্ডে পাস করেছে ১ লাখ ২০ হাজার ২১৬ জন এবং গ্রেড পরিবর্তন হয়ে জিপিএ ৫ বেড়েছে ১১ হাজার ৬১২ জন।

তিনি আরও বলেন, গত ২৮ জুলাই প্রকাশিত ফলাফলে যারা অকৃতকার্য হয়েছে অথবা আশা অনুযায়ী ফলাফল পায়নি তারাই শিক্ষাবোর্ডের নির্ধারিত সময়ে পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করেছে। গত ২৯ জুলাই থেকে ৪ আগস্ট পর্যন্ত পুনঃনিরীক্ষণের আবেদন করেছে শিক্ষার্থীরা। এবার ৭১ হাজার ১০৮টি উত্তরপত্র পুনঃনিরীক্ষণের আবেদন জমা পড়েছে। এরমধ্যে সবচেয়ে বেশি আবেদন পড়েছে গনিত এবং ইংরেজী বিষয়ে।