সংক্ষিপ্ত সিলেবাস চায় ২০২৬ ব্যাচের শিক্ষার্থীরা

  • ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, রাজশাহী
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

২০২৬ সালের মাধ্যমিক পরীক্ষার্থীরা পূর্ণ সিলেবাস বাতিল করে সংক্ষিপ্ত সিলেবাসের দাবিতে বিক্ষোভ কর্মসূচি পালন করেছে। শিক্ষার্থীদের দাবি, চলতি বছরের বিভিন্ন কারণে শিক্ষা কার্যক্রম ব্যাহত হওয়ায় তারা যথাযথভাবে প্রস্তুতি নিতে পারেনি, এবং পূর্ণ সিলেবাস শেষ করা তাদের পক্ষে সম্ভব নয়। এ কারণে তারা সংক্ষিপ্ত সিলেবাসের দাবি জানানো হচ্ছে।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) রাজশাহী মহানগরীর সাহেববাজার জিরোপয়েন্টে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীরা একত্রিত হয়ে এই বিক্ষোভ কর্মসূচি পালন করে। শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল ও সমাবেশের মাধ্যমে তাদের এক দফা দাবি তুলে ধরে। কর্মসূচি থেকে শিক্ষা উপদেষ্টা ও সরকারের সংশ্লিষ্ট বিভাগের দৃষ্টি আকর্ষণ করেন।

বিজ্ঞাপন

বিক্ষোভে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা জানায়, এ বছরের শুরু থেকেই নানা কারণে শিক্ষা কার্যক্রম ব্যাহত হয়েছে। প্রথমদিকে কোভিড-১৯ পরিস্থিতির কারণে শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে দেরি হয়েছে, এরপর কোটা সংস্কার আন্দোলন ও সরকার বিরোধী নানা কর্মসূচির কারণে শিক্ষা কার্যক্রমে বিরতি আসে। এ কারণে তারা নিয়মিত পাঠ্যক্রম শেষ করতে পারেনি এবং অর্ধবার্ষিক পরীক্ষা পর্যন্ত সঠিকভাবে সম্পন্ন করা সম্ভব হয়নি। অনেক শিক্ষার্থীই পরীক্ষার জন্য প্রয়োজনীয় প্রস্তুতি নিতে পারেনি।

শিক্ষার্থীরা জানায়, এখনো পর্যন্ত তাদের বেশিরভাগই পুরো সিলেবাস শেষ করতে পারেনি। বিভিন্ন প্রতিবন্ধকতার কারণে শিক্ষার্থীরা পড়াশোনায় পিছিয়ে পড়েছে। অর্ধ বার্ষিক পরীক্ষা সম্পূর্ণভাবে না হওয়ায় তাদের সিলেবাসের বড় অংশ অনুশীলন করা হয়নি।

বিজ্ঞাপন

শিক্ষার্থীরা আরও জানায়, পূর্ণ সিলেবাসে পরীক্ষা দিলে তাদের বেশিরভাগই ভালো ফলাফল করতে পারবে না। সেই সঙ্গে মনস্তাত্ত্বিক চাপের কথাও উল্লেখ করেন।

তারা বলেন, এত অল্প সময়ের মধ্যে পূর্ণ সিলেবাস শেষ করা ও পরীক্ষায় ভালো করার জন্য প্রস্তুতি নেওয়া তাদের পক্ষে প্রায় অসম্ভব হয়ে পড়েছে। এই পরিস্থিতিতে, শিক্ষার্থীরা সংক্ষিপ্ত সিলেবাসের দাবি তুলে ধরে আন্দোলনে নেমেছে। তাদের শিক্ষাগত সমস্যা ও মানসিক চাপ বিবেচনা করে সরকারকে দ্রুত সংক্ষিপ্ত সিলেবাস ঘোষণা করতে হবে। তা না হলে পরীক্ষার্থীদের প্রস্তুতি অসম্পূর্ণ থেকে যাবে এবং তাদের ভবিষ্যৎ ক্ষতিগ্রস্ত হতে পারে।

মাহমুদা আক্তার নামের এক শিক্ষার্থী বলেন, আমরা পুরো সিলেবাস শেষ করতে পারিনি। এখনো অনেক বিষয় বাকি রয়েছে। পরীক্ষার জন্য পর্যাপ্ত প্রস্তুতি নেওয়ার সুযোগ পাইনি, এবং এই মুহূর্তে পূর্ণ সিলেবাস শেষ করা সম্ভব নয়।

পরে বিক্ষোভ সমাবেশে উপস্থিত শিক্ষার্থীরা সরকার ও শিক্ষা মন্ত্রণালয়ের প্রতি আহ্বান জানায় যেন তারা শিক্ষার্থীদের অবস্থা বিবেচনা করে দ্রুত সংক্ষিপ্ত সিলেবাসের সিদ্ধান্ত নেয়।