নতুন শিক্ষাক্রমে পাঠ্যপুস্তক সংশোধনে ইসলামিক স্কলার রাখার দাবি

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

এনসিটিবি কতৃক প্রণীত ও মুদ্রিত সকল পাঠ্যপুস্তক সংশোধন ও পরিমার্জনের লক্ষ্যে গঠিত সমন্বয় কমিটিতে ইসলামিক স্কলার অন্তর্ভুক্তকরণের দাবিতে মানববন্ধন করছে জাতীয় শিক্ষক ফোরাম।

সোমবার (২৩ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন করে সংগঠনটি।

বিজ্ঞাপন

মানববন্ধনে সভাপতিত্ব করেন জাতীয় শিক্ষক ফোরামের কেন্দ্রীয় সভাপতি অধ্যাপক নাসির উদ্দীন খান। তিনি বলেন, আওয়ামী লীগ সরকার পতনের মূল কারণই ছিল শিক্ষা ব্যবস্থা ধ্বংস করাকে কেন্দ্র করে। আমরা চাই অন্তর্বর্তীকালীন সরকার যে কমিটির ঘোষণা করেছে তা সংশোধন ও পরিমার্জন করে নতুন করে প্রণয়ণ করবেন। ধর্মীয় চেতনাকে বাদ দিয়ে পাঠ্যপুস্তক গঠন করা সম্ভব না। কমিশনে যারা আছে তাদের ধর্মীয় চেতনা সম্পর্কে জ্ঞান কম। অবশ্যই এখানে ইসলামিক স্কলার অন্তর্ভুক্ত করতে হবে।

আমরা আন্দোলন করতে চাই না অনতিবিলম্বে শিক্ষা উপদেষ্টার সাথে দেখা করে পরামর্শ দিতে চাই।

এসময় সংগঠনটির প্রশিক্ষণ সম্পাদক ড. মাসুদুল রহমান গোলাম রাব্বানী আজহারী বলেন, বিগত সরকার বিজাতীয় কৃষ্টি কালচার চাপাতে চেয়েছে কিন্তু ছাত্রজনতার কারণে পারেনি। পাঠ্যপুস্তক সংশোধন করতে গেলে বিষয় ভিত্তিক এক্সপার্ট দরকার, তা নিয়োগ দিতে হবে। অন্তর্বর্তীকালীন সরকারে যেমন ধর্মীয় উপদেষ্টা নিয়োগ দেওয়া হয়েছে, তেমন শিক্ষাক্রম সংশোধনে ইসলামিক স্কলার নিয়োগ দেওয়া প্রয়োজন। শিক্ষা উপদেষ্টা ও সর্বজন গ্রহণযোগ্য আলিয়া, কওমী, বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ থেকে একজন নিয়োগ দেওয়া প্রয়োজন।

এসময় আরও উপস্থিত ছিলো জাতীয় শিক্ষক ফোরাম এর সহ সভাপতি মাওলানা নেসার উদ্দিন, সাধারণ সম্পাদক এস এম আব্দুর রহিম, ঢাকা মহানগর দক্ষিণ এর সভাপতি আমির হোসেন প্রমুখ।