সৌমিত্রের শ্বাসনালির সফল অস্ত্রোপচার সম্পন্ন, করা হবে প্লাজমাফেরেসিস



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
সৌমিত্র চট্টোপাধ্যায়

সৌমিত্র চট্টোপাধ্যায়

  • Font increase
  • Font Decrease

ভালোভাবেই সম্পন্ন হয়েছে সৌমিত্র চট্টোপাধ্যায়ের শ্বাসনালিতে অস্ত্রোপচার বা ট্রাকিওস্টমি। বুধবার (১১ নভেম্বর) সন্ধ্যা সাড়ে ৭টার মেডিক্যাল বুলেটিনে বেলভিউ হাসপাতালের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করেছেন ডা. অরিন্দম কর।

তিনি বলেন, কিংবদন্তি অভিনেতার ট্র্যাকিওস্টমি করেছেন ইএনটি বিশেষজ্ঞ ডা. দীপঙ্কর দত্ত। তার বয়স এবং অন্যান্য শারীরিক জটিলতার কারণে অস্ত্রোপচার বেশ কঠিন ছিলো। তবে তা খুব ভালভাবে সম্পন্ন হয়েছে। রক্তক্ষরণ বন্ধ করা গিয়েছে। এবার বর্ষীয়ান অভিনেতাকে পর্যবেক্ষণে রাখা হবে।

এই ট্রাকিওস্টমি পদ্ধতিতে সৌমিত্র চট্টোপাধ্যায়ের গলার নিচের দিকে ছিদ্র করে একটি নল জুড়ে দেওয়া হয় ফুসফুসের সংযোগকারী ট্রাকিয়ায়। এর ফলে ভেন্টিলেটর হোক বা অক্সিজেন কিংবা স্বাভাবিক শ্বাসপ্রশ্বাস, সবই সম্ভব হয় সহজে। আর এতে করে গলার টিস্যু নষ্ট হওয়ার কোনো আশঙ্কা থাকে না।

সব ঠিক থাকলে আজ (১২ নভেম্বর) বর্ষীয়ান এই অভিনেতার প্রথম পর্যায়ের প্লাজমাফেরেসিস করা হবে বলে জানিয়েছেন তিনি।

আশা করা হচ্ছে, প্লাজমাফেরেসিস সফল হলে অভিনেতার আচ্ছন্নভাব ও অসংলগ্নতা অনেকটাই কেটে যাবে।

১ অক্টোবর থেকে বাড়িতে থাকাকালীন তার শরীরটা ভালো যাচ্ছিল না। শরীরে জ্বর ওঠে। তবে করোনার কোনো উপসর্গ দেখা যায়নি। এরপরই চিকিৎসকের পরামর্শে তার করোনার নমুনা পরীক্ষা করা হলে গত ৫ অক্টোবর তার করোনার পজিটিভ রিপোর্ট আসে। ৬ অক্টোবর তাঁকে ভর্তি করানো হয় বেলভিউ নার্সিংহোমে। নার্সিংহোমে সর্বশেষ গত ১৪ অক্টোবর তার করোনা নমুনা পরীক্ষায় নেগেটিভ রিপোর্ট আসে। এরপরই সৌমিত্র সুস্থ হতে থাকেন। যদিও তার করোনা ছাড়া অন্যান্য রোগ রয়েছে। এর মধ্যে রয়েছে- প্রোস্টেট ক্যানসার, সিওপিডি, প্রেশার, সুগারের মতো রোগ। তার ওপর ছিল করোনা পজিটিভ। কিন্তু দুর্গা অষ্টমীর রাত থেকে তার স্বাস্থ্যের ক্রম অবনতি শুরু হয়। এখনো ভেন্টিলেশনে আছেন। করা হচ্ছে তার কিডনির ডায়ালিসিস এক দিন অন্তর এক দিন।