প্রজন্মের প্রখ্যাত মরমী শিল্পী বাউল শাহাবুল গাইবেন বার্তা’র ট্রাভেল টকে



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নতুন প্রজন্মের প্রখ্যাত মরমীসঙ্গীত শিল্পী বাউল শাহাবুল গাইতে আসছেন ‘ট্রাভেলটকে’। বার্তা২৪.কম ও ভ্রমণগদ্য এর আয়োজনে শনিবার (১৪ নভেম্বর) রাত আটটায় ‘সাধুসঙ্গ।। মনভ্রমণের গান’ শীর্ষক ট্রাভেলটক পর্বে তিনি লালন সাঁইজির জনপ্রিয় গান গাইবেন।

বাউল সম্রাট লালনের গান মানেই দেহে-আত্মায় ভ্রমণ। হৃদয়মনের ভ্রমণ। ঘরের মধ্যে ঘর। আটকুঠুরি নয়দরজা দিয়ে দেহ মনের লুকোচুরি ভ্রমণ। কুষ্টিয়ার ফিলিপনগরের বিস্ময়বালক বাউল শাহাবুল শিশু বয়স থেকেই মজে আছেন বাউলসম্রাট লালনের গান ও তত্ত্বে। আধুনিক প্রযুক্তির বাদ্য বাজনার ভিড়ে লালনশাহের বাণীপ্রধান গানের মূল সুরটি যখন হারিয়ে যেতে বসেছে, তখন বাউল শাহাবুল লালনের মূলানুগ গান নিয়ে দেশ বিদেশে ছড়িয়ে দিচ্ছেন। শিশু বয়স থেকে লালনগীতি নিয়ে বেড়ে ওঠা শাহাবুলের বয়স বর্তমান চল্লিশের কোঠায়ও পৌঁছেনি। ইতোমধ্যে বাংলাদেশ ও ভারত ও দেশবিদেশে তিনি মরমীগানে হয়ে উঠেছেন তরুণ প্রজন্মের আইকন। তাঁর সুরেলা কন্ঠের জাদুতে লালনের মরমী আধ্যাত্ম পৌঁছে যাচ্ছে বিশ্ব দরবারে। লালন, হাছন রাজা, শাহ আবদুল করিমসহ যাঁরা আধ্যাত্মিক গানপাগল, তাদের কাছে শাহাবুল এক প্রিয় নাম। বাউল শফি মন্ডলের শিষ্য বাউল শাহাবুল রেডিও, টিভিতে নিয়মিত গেয়ে থাকেন। বেরিয়েছে তার অসংখ্য সিডি ও এ্যালবাম। ইউটিউবে এই তরুণ বাউলের ফ্যান ফলোয়ার লাখ লাখ।

মনভ্রমণের গানের মুখ্য শ্রোতা হিসাবে উপস্থিত থেকে প্রতিক্রিয়া জানাবেন স্বনামখ্যাত ভ্রমণ লেখক শাকুর মজিদ। শাকুর মজিদ- হাছনরাজা ও শাহ আবদুল করিমের ওপর প্রচুর গবেষণা করেছে। নাটক লিখেছেন, বানিয়েছেন তথ্যচিত্র। সিলেট জন্মগ্রহণকরা এই ভ্রামণিক মরমী গানপ্রিয় ও বোদ্ধা।

অনুষ্ঠানে যুগ্মসঞ্চালনায় থাকবেন কলকাতার স্বনামখ্যাত সঙ্গীত ও আবৃত্তিশিল্পী। এটি ভ্রমণগদ্য ও বার্তা২৪.কম পেইজে অনুষ্ঠান লাইভ সম্প্রচারিত হবে। এতে নিজের গান শোনার আহ্বানও জানানো যাবে।