আজ ট্রাভেলটকে থাকবেন কবি জাহিদুল হক ও পিয়ালী গঙ্গোপাধ্যায়



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ভ্রমণের আড্ডা, আলোচনা, আবৃত্তি ও গান লাইভ শো’য়ে আজ শনিবারের বিষয় ‘মনভ্রমণের মূর্চ্ছনা’-ধ্রুপদী সঙ্গীত ও ভ্রমণবিষয়ক কবিতার অনবদ্য আয়োজন। গান-কবিতার যুগলবন্দীতে হাজির হতে যাচ্ছেন ষাটের স্বনামখ্যাত কবি, ‘আমার এ দুটি চোখ পাথর তো নয়, তবু কেন ক্ষয়ে ক্ষয়ে যায়’ কালজয়ী গানের গীতিকার কবি জাহিদুল হক ও ভারতের স্বনামখ্যাত ধ্রুপদী সঙ্গীত শিল্পী পিয়ালী গঙ্গোপাধ্যায়। বার্তা২৪.কম ও ভ্রমণগদ্য এর প্রযোজনায় অনুষ্ঠানটি উপস্থাপনা পরিচালনায় থাকবেন কবি ও ভ্রমণলেখক মাহমুদ হাফিজ। বার্তা২৪.কম ও ভ্রমণগদ্য এর ফেসবুকে পেজে আজ রাত ৮টায় লাইভটি সম্প্রচারিত হবে।

পিয়ালী গঙ্গোপাধ্যায় প্রজন্মের কৃতি ধ্রুপদী সঙ্গীত শিল্পী। ভারতের ‘শাখরী বেগম মেমোরিয়াল ট্রাস্ট’এর, সিনিয়র মিউজিক ফ্যাকাল্টি ও ইন্টারন্যাল-হেড পিয়ালী গঙ্গোপাধ্যায় আকাশবাণীর উচ্চস্তরের নিয়মিত শিল্পী। ‘দূরদর্শন’, ‘তারাবাংলা’য় গান করাসাহ উচ্চমার্গের অনুষ্ঠানাদিতে আমন্ত্রিত হয়ে ধ্রুপদী গান করেন। বহু প্রতিযোগিতার বিচারক হিসেবে দায়িত্ব পালন করে থাকেন। তিনি বিষ্ণুপুর ঘরাণার প্রখ্যাত সঙ্গীতশিল্পী বিদুষী মঞ্জুশ্রী ভট্টাচার্যের শিষ্য। ধ্রুপ দীসঙ্গীতে তার আরেক গুরু গোয়ালিয়র ঘরাণার প্রবাদপ্রতিম গুরু পদ্মভূষণ বাবা উস্তাদ আব্দুল রশিদ খান। একযুগের বেশি বাবার (রসনপিয়া) সান্নিধ্যে কন্যারূপে তালিম নেওয়ার সৌভাগ্য পান পিয়ালী । ভারত সরকারের কালচারাল ডিপার্টমেন্ট থেকে খেয়ালে ২০০৪ সালে “ন্যাশনাল স্কলারশিপ” লাভ করেন। ২০০৬ সালে “পশ্চিমবঙ্গ রাজ্য সঙ্গীত অকাডেমি” আয়োজিত খেয়াল প্রতিযোগীতায় সম্মানীয় পদ অর্জন করেন। চন্ডীগড়ের প্রাচীন কলা কেন্দ্র তাকে “সঙ্গীত বিশারদ” উপাধিতে ভূষিত পিয়ালী "রসন পিয়া মিউজিক ফাউন্ডেশন"য়ে সক্রিয়ভাবে যুক্ত। ট্রাভেলটকের ‘মনভ্রমণের মূর্চ্ছনা’য় জনপ্রিয় ধ্রুপদী সঙ্গীত নিয়ে থাকছেন তিনি।

অন্যদিকে ষাটের দশকের উল্লেখযোগ্য কবি জাহিদুল হক দীর্ঘদিন ষাট দশকের অন্যতম প্রধান কবি হিসেবে তাকে গণ্য কবিতার পাশাপাশি তিনি লিখেছেন উল্লেখযোগ্য গল্প ও উপন্যাস, গান। বাংলাদেশ বেতারে উপমহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন দীর্ঘদিন। কর্মজীবনের শুরুতে দৈনিক সংবাদে কাজ করেছেন। বহুদিন ছিলেন জার্মান বেতার ডয়েচেভেলের সিনিয়র এডিটর ও ব্রডকাস্টার। বেতারের মুখপত্র ‘বেতারবাংলা’ সম্পাদন করেছেন। তার জন্ম আসামে হলেও স্থায়ী নিবাস কুমিল্লার চৌদ্দগ্রামে। ১৯৮১ সালে বেরিয়েছিল কবি জাহিদুল হকের প্রথম কাব্যগ্রন্থ ‘পকেট ভর্তি মেঘ’। দেখা ও মন্তব্যের মাধ্যমে অনুরোধ জানানোর লিংক- Facebook.com/Barta24news Facebook.com/Bhromongoddya.