কান না পেলেও মন ঠিকই জয় করেছে ‘রেহানা মরিয়ম নূর’



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
‘রেহানা মরিয়ম নূর’ ছবিটির পোস্টার

‘রেহানা মরিয়ম নূর’ ছবিটির পোস্টার

  • Font increase
  • Font Decrease

অন্যান্য বছরের তুলনায় এ বছরের কান চলচ্চিত্র উৎসবটি একটু বিশেষ বাঙালিদের জন্য। কেননা এবারই প্রথম উৎসবটির অফিসিয়াল সিলেকশনে জায়গা করে নিয়েছে বাংলাদেশের কোনো ছবি।

কান চলচ্চিত্র উৎসবের ৭৪তম আসরের আঁ সার্তে রিগা বিভাগে মনোনয়ন পেয়েছে বাংলাদেশি নির্মাতা আবদুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত ও আজমেরী হক বাঁধন অভিনীত ‘রেহানা মরিয়ম নূর’ ছবিটি।

গত ৭ জুলাই আঁ সার্তে রিগা বিভাগে ছবিটি প্রদর্শিত হওয়ার পর থেকেই প্রশংসায় ভাসছিলো। বিশ্বের নামি-দামি সিনে সমালোচক ও বোদ্ধাদের নজর কেড়েছে সিনেমাটি।

‘রেহানা মরিয়ম নূর’ ছবির প্রদর্শনীতে ছবিটির কলাকুশলীরা

রিভিউ প্রকাশ হয়েছে হলিউড রিপোর্টার, স্ক্রিন ডেইলি ও রজার এবার্টের সাইটসহ একাধিক আন্তর্জাতিক সংবাদমাধ্যমে। একটি রিভিউতে এমনও বলা হয়েছে, কানের উল্লেখযোগ্য তিন ছবির একটি ‘রেহানা মরিয়ম নূর’।

সেসব থেকে ধারণা করা হয়েছিল, ’রেহানা মরিয়ম নূর’ পুরস্কার পাবে। তবে সেই প্রত্যাশা পূরণ হলো না।

শুক্রবার (১৬ জুলােই) ফ্রান্সের কানে স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে (বাংলাদেশ সময় রাত ১১টা ৩০ মিনিট) শুরু হয় আঁ সার্তে রিগা বিভাগের পুরস্কার অনুষ্ঠান। সকলকে হারিয়ে শেষ হাসিটা হেসেছে রাশিয়ান নারী নির্মাতা কিরা কোভালেনকো পরিচালিত ‘আনক্লেনচিং দ্য ফিস্টস (কিরা কোভালেনকো)’ ছবিটি।

‘রেহানা মরিয়ম নূর’ ছবির কলাকুশলীরা

উৎসবের ৭৪তম আসরে বাংলাদেশের ‘রেহানা মরিয়ম নূর’সহ বিশ্বের বিভিন্ন দেশের মোট ২০টি চলচ্চিত্র মনোনয়ন পেয়েছিলো আঁ সার্তে রিগা বিভাগে। পুরস্কার বিতরণ করেছেন এই বিভাগের বিচারকদের প্রধান ব্রিটিশ নারী নির্মাতা আন্দ্রেয়া আর্নল্ড।

আঁ সার্তে রিগা বিভাগে পুরস্কার না পেলেও ‘রেহানা মরিয়ম নূর’র সম্ভাবনা একেবারে শেষ হয়ে যায়নি। আজ (১৭ জুলাই) বিকেলে ফিপ্রেসকি (ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকস) পুরস্কার দেওয়া হবে। এতে বাংলাদেশের ছবিটির স্বীকৃতি পাওয়ার সুযোগ আছে। ২০০২ সালে তারেক মাসুদের ‘মাটির ময়না’ প্যারালাল বিভাগ ডিরেক্টর’স ফোর্টনাইট থেকে এই পুরস্কার পেয়েছিলো।

তবে পুরস্কার না পেলেও কানের মতো মর্যাদা পূর্ণ চলচ্চিত্র উৎসবে নির্বাচিত হতে পেরেও গর্বিত টিম ‘রেহানা মরিয়ম নূর’।

‘রেহানা মরিয়ম নূর’ ছবির কলাকুশলীরা

কান চলচ্চিত্র উৎসবে পুরস্কার অর্জন করতে না পারলেও সকলের মন জয় করে নিয়েছে ‘রেহানা মরিয়ম নূর’। যার প্রমাণ পাওয়া যাচ্ছে সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন মানুষের করা পোস্টগুলো দেখে।

বেলায়েত হোসেন মামুন নামে একজন লিখেছেন, “কানে ‘রেহানা মরিয়ম নূর’ পুরস্কার পায় নি। কিন্তু তাতে কী? এই ছবিটি আমাদের প্রায় স্থবির চলচ্চিত্র-সংস্কৃতিতে প্রবল ঝাঁকুনি দিতে সক্ষম হয়েছে। এর প্রভাব অনেক দূর পর্যন্ত অনুভূত হবে।”